IPL Most Hat-Trick: আইপিএলে হ্যাটট্রিক ২২, বোলার ১৯, সবচেয়ে বেশি কার?

Indian Premier League: আইপিএলে সবচেয়ে বেশি ট্রফি জয়ের নজির যুগ্মভাবে মুম্বই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংসের। এখনও অবধি ১৬টি সংস্করণের মধ্যে এই দুই দল পাঁচ বার করে চ্যাম্পিয়ন হয়েছে। কলকাতা নাইট রাইডার্স তিন বার চ্যাম্পিয়ন। আইপিএলের ইতিহাসে ১৯ জন বোলার হ্যাটট্রিক করেছেন। সব মিলিয়ে হ্যাটট্রিক ২২টি! সবচেয়ে বেশি হ্যাটট্রিক ভারতীয় বোলারের দখলেই।

IPL Most Hat-Trick: আইপিএলে হ্যাটট্রিক ২২, বোলার ১৯, সবচেয়ে বেশি কার?
Image Credit source: INSTAGRAM
Follow Us:
| Updated on: Aug 20, 2024 | 3:02 AM

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শুরু সেই ২০০৮ সালে। সময়ের সঙ্গে জনপ্রিয়তা বেড়েছে। তেমনই বেড়েছে দলও। তরুণ প্রজন্মের ক্রিকেটারদের কাছে অন্যতম সেরা রাস্তা হয়ে উঠেছে এই টুর্নামেন্ট। ভারতীয় ক্রিকেটাররাই শুধু নন, বিদেশের অনেক তরুণ ক্রিকেটারই আইপিএলে ভালো পারফর্ম করে সুযোগ পেয়েছেন জাতীয় দলে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নানা রেকর্ড, স্মরণীয় মুহূর্তও রয়েছে। টি-টোয়েন্টি ফরম্যাট মানে চার-ছয়ের খেলাই শুধু নয়। বোলাররাও যে অনেক বেশি রোমাঞ্চ তৈরি করেন, এ নিয়ে সন্দেহ নেই। এমনকি অনেক ক্ষেত্রে ভয়ঙ্কর হয়ে ওঠেন তথাকথিত ‘পার্টটাইম’ বোলারও! ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে এত বছরে ১৯ জন বোলার হ্যাটট্রিক করেছেন। সবচেয়ে বেশি হ্যাটট্রিক কোন বোলারের জানেন?

আইপিএলে সবচেয়ে বেশি ট্রফি জয়ের নজির যুগ্মভাবে মুম্বই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংসের। এখনও অবধি ১৬টি সংস্করণের মধ্যে এই দুই দল পাঁচ বার করে চ্যাম্পিয়ন হয়েছে। কলকাতা নাইট রাইডার্স তিন বার চ্যাম্পিয়ন হয়েছে। আইপিএলের ১৬ সংস্করণে ১৯ জন বোলার হ্যাটট্রিক করেছেন। সব মিলিয়ে হ্যাটট্রিক হয়েছে ২২টি! সবচেয়ে বেশি হ্যাটট্রিক ভারতীয় বোলারের দখলেই।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি তিন বার হ্যাটট্রিক করেছেন ভারতের অভিজ্ঞ লেগ স্পিনার অমিত মিশ্র। আইপিএলের দ্বিতীয় সংস্করণ অর্থাৎ ২০০৯ সাল অনেক বেশি আকর্ষণীয় হয়েছিল বিশেষ কারণে। ওই যে তথাকথিত পার্টটাইম বোলার! সে সময় কিংস ইলেভেন পঞ্জাবের (বর্তমানে পঞ্জাব কিংস) অলরাউন্ডার যুবরাজ হ্যাটট্রিক করেছিলেন। দু-বার হ্যাটট্রিকের কীর্তি রয়েছে যুবরাজ সিংয়ের। দ্বিতীয় সংস্করণে হ্যাটট্রিক করেছিলেন ভারত অধিনায়ক তথা সে সময় হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির ব্যাটার রোহিত শর্মা! আইপিএলের গত মরসুমে অবশ্য কোনও বোলার হ্যাটট্রিক করতে পারেননি।

এই খবরটিও পড়ুন

সবচেয়ে বেশি হ্যাটট্রিক অমিত মিশ্রর। তিনি উদ্বোধনী আইপিএল অর্থাৎ ২০০৮ সাল ছাড়াও, ২০১১ ও ২০১৩ সালের আইপিএলে হ্যাটট্রিক করেছিলেন। সর্বাধিক হ্যাটট্রিকের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা যুবরাজ সিং ২০০৯ সংস্করণেই দু-ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন।