India vs New Zealand: কিউয়ি শিবিরে বড়সড় ধাক্কা, কুনুইয়ের চোটে ২য় টেস্ট থেকে ছিটকে গেলেন উইলিয়ামসন

Kane Williamson: দ্বিতীয় টেস্টের আগে ভারতীয় শিবিরের পাশাপাশি চোটের ধাক্কা নিউজিল্যান্ড শিবিরেও। মুম্বইতে খেলবেন না কিউয়ি নেতা কেন উইলিয়ামসন।

India vs New Zealand: কিউয়ি শিবিরে বড়সড় ধাক্কা, কুনুইয়ের চোটে ২য় টেস্ট থেকে ছিটকে গেলেন উইলিয়ামসন
দ্বিতীয় টেস্টে নেই উইলিয়ামসন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 11:36 AM

মুম্বই: ভারতীয় শিবিরের পাশাপাশি চোটের কারণে বড়সড় ধাক্কা খেল কিউয়িরাও। কুনুইয়ের চোটের কারণে মুম্বইতে হতে চলা দ্বিতীয় টেস্ট (2nd Test) থেকে ছিটকে গেলেন নিউজিল্যান্ডের (New Zealand) অধিনায়ক কেন উইলিয়ামসন (Kane Williamson)। তাঁর পরিবর্তে কিউয়িদের হয়ে ক্যাপ্টেন্সি সামলাবেন টম ল্যাথাম (Tom Latham)। নিউজিল্যান্ডের অধিনায়কের পাশাপাশি চোটের কারণে দ্বিতীয় টেস্টে খেলা হচ্ছে না ভারতের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে, অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা ও ভারতীয় বোলার ইশান্ত শর্মার।

টানা ক্রিকেট খেলার ধকল কেন উইলিয়ামসনকে আরও একবার চাপে ফেলে দিল। টি-২০ বিশ্বকাপের পর ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ থেকে যে কারণে তিনি নিজেকে সরিয়ে নিয়েছিলেন। তার পর ফিরেছিলেন ভারতের বিরুদ্ধে কানপুর টেস্টে। কিন্তু টিম ইন্ডিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে সেভাবে তিনি রানও পাননি। দুটো ইনিংস মিলিয়ে তাঁর মোট রান ৪২ (প্রথম ইনিংসে ১৮, দ্বিতীয় ইনিংসে ২৪)। রানের এই সংখ্যাটা কেনের নামের পাশে মানায় না।

মুম্বই টেস্ট শুরু হওয়ার আগে কিউয়ি কোচ গ্যারি স্টেড এক ভিডিওবার্তায় উইলিয়ামসনের বাঁম কুনুইয়ের চোটের কথা জানান। পাশাপাশি সিরিজের শেষ টেস্টে কেনের খেলা হবে না তাও নিশ্চিত করেন। দীর্ঘদিন ধরেই এই চোটে ভুগছেন কিউয়ি নেতা। গত কয়েক বছর ধরে উইলিয়ামসনকে কুনুইয়ের চোটের জন্য বার বার ভুগতে হয়েছে। গ্যারি বলেন, “কেনের জন্য এই ধরনের একটানা চোটের সঙ্গে লড়াই করাটা সত্যিই কঠিন। যদিও সারা বছর ধরে ও টি-২০ বিশ্বকাপে ওর চোটটা সামলে ও খেলেছিল। তবে টেস্ট ক্রিকেটে ফিরতেই কিন্তু সেই চোটটা আবার ভোগাচ্ছে ওকে। আমরা সবাই জানি যে ও এই দলে খেলতে এবং নেতৃত্ব দিতে কতটা ভালোবাসে, বিশেষ করে টেস্ট ক্রিকেটে, তাই ওর বাইরে বসে থাকাটা খুব কঠিন সিদ্ধান্ত।”

আজকাল যে কোনও খেলার ক্ষেত্রে একটা জিনিস বলা হচ্ছে, খেলা চলতেই থাকবে। ক্রীড়াবিদদের শারীরিকভাবে ফিট থাকার পাশাপাশি মানসিক স্বাস্থ্যের দিকেও নজর দেওয়া দরকার। ক্রিকেটলোড কিন্তু একই সঙ্গে দুটোর ক্ষতি করে। বেন স্টোকসের মতো ক্রিকেটারকে আমরা এই পরিস্থিতির শিকার হতে দেখেছি। উইলিয়ামসনের ক্ষেত্রে যদিও সমস্যাটা শুধু চোট নিয়ে। ‘এক্সেসিভ ওয়ার্কলোড’ বা টানা খেলার ধকল নিতে নিতে অনেক তারকা ক্রিকেটারের ফর্মে বড়সড় প্রভাব পড়ছে। উইলিয়ামসন তার উৎকৃষ্টতম উদাহরণ। তাঁর অনুপস্থিতিতে নিউজিল্যান্ডের অধিনায়কের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে টম ল্যাথামের কাঁধে। কেন না থাকায় স্বাভাবিকভাবেই টিম সাউদিদের মতো দলের সিনিয়র ক্রিকেটারদের ওপর বাড়তি দায়িত্ব থাকছে।

গত কয়েক দিন ধরে মুম্বইতে মাঝেমধ্যেই বৃষ্টি হয়েছে। যে কারণে আগামী পাঁচ দিন নির্বিঘ্নে টেস্ট হবে কিনা সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। বৃষ্টির যে ভ্রুকুটি রয়েছে তাতে রবিবার পর্যন্ত ম্যাচ কিন্তু মাঝেমধ্যেই থামতে পারে।

আরও পড়ুন: IND vs NZ 2nd Test Day 1 Live: টস জিতলেন কোহলি, কিউয়িদের বিরুদ্ধে শুরুতে ব্যাটিং করবে টিম ইন্ডিয়া