IPL 2024: ভোটের গরমের থেকেও গরম আইপিএল, বীর-জারার ম্যাচ দেখতে ইডেনমুখী শহর

KKR vs PBKS, IPL 2024: ভোট গরম নাকি আইপিএল? প্রশ্ন তোলা যায় কি? সকাল-সকাল টিভিতে ভোট-ছবি যাই বলুক না কেন, দুপুর-দুপুর আইপিএল চ্যাম্পিয়ন। ৪০ ডিগ্রির চোখরাঙানিতেও মানুষের ঢল নেমেছে। বিউগল টানছে। চার-ছয় টানছে। আইপিএল টানছে। শাহরুখ খান টানছেন। গৌতম গম্ভীর যেন নতুন জোয়ার এনেছেন কলকাতায়।

IPL 2024: ভোটের গরমের থেকেও গরম আইপিএল, বীর-জারার ম্যাচ দেখতে ইডেনমুখী শহর
IPL 2024: ভোটের গরমের থেকেও গরম আইপিএল, বীর-জারার ম্যাচ দেখতে ইডেনমুখী শহরImage Credit source: KKR
Follow Us:
| Updated on: Apr 26, 2024 | 8:05 PM

কলকাতা: আজ কত ডিগ্রি জানেন? ‘কত হবে বলুন তো?’ বলেই হেসে ফেললেন তরুণী। হাতে বেগুনি রুমাল। এদিক-ওদিক ঘুরছে চোখ। একজনকে দেখে গলা তুলে ডাকলেন, ‘ও দাদা, এই যে, এই দিকে।’ ব্যস্ত পায়ে রংওয়ালার দিকে ছুটলেন। আব্দার মাখা শব্দ দূর থেকেও কানে ছিটকে আসছে, ‘যাঃ গরম, রংটা একটু গাঢ় করে লাগাবেন দাদা। গলে গেলেও যেন থেকে যায়।’

এই মুহূর্তে হটকেকের মতো বিকোচ্ছে কোন জিনিস? ঠান্ডা জলের বোতল। দাম যতই লাগুক না কেন, পেলেই এক নিঃশ্বাসে শেষ করে বলে উঠছেন তৃপ্ত সমর্থকরা, ‘আহঃ, শরীর জুড়ল যেন! যা গরম পড়েছে।’ সূর্যের তেজে অধৈর্য অনেক মুখ ময়দানে দেখছি। এমন তীব্র গরমে ‘আহঃ’ শব্দটা ভেসে উঠছে থেকে থেকে।

ভোট গরম নাকি আইপিএল? প্রশ্ন তোলা যায় কি? সকাল-সকাল টিভিতে ভোট-ছবি যাই বলুক না কেন, দুপুর-দুপুর আইপিএল চ্যাম্পিয়ন। ৪০ ডিগ্রির চোখরাঙানিতেও মানুষের ঢল নেমেছে। বিউগল টানছে। চার-ছয় টানছে। আইপিএল টানছে। শাহরুখ খান টানছেন। গৌতম গম্ভীর যেন নতুন জোয়ার এনেছেন কলকাতায়। প্রখর দাবদাহ উপেক্ষা করে বেগুনি-সোনালি জার্সি পরা সমর্থকরা ভিড় জমিয়েছেন ইডেনে। সন্ধের ম্যাচ ঠিকই, কিন্তু নাইট অনুরাগীরা বিকেলের আগেই পৌঁছে গিয়েছেন ক্রিকেটের নন্দনকাননে।

এসপ্লানেড মেট্রো স্টেশন থেকে বেরোলেই ঘিরে ধরছেন জার্সি বিক্রেতারা। তাঁদের পিছনে ফেলতেই এগিয়ে আসছেন আরও কয়েকজন। যাঁদের মধ্যে কারও হাতে রয়েছে রং তুলি। কারও হাতে ব্যান্ড। তাঁরা বলছেন, ‘স্যার, একটু কেকেআরের লোগো গালে এঁকে দিই?’ কেউ আবার বলছেন, ‘ম্যাডাম একটা বেগুনি ব্যান্ড কিনুন।’ আজ তো বীর-জারার দ্বৈরথ। যে কারণে ইডেন আসার পথে একদিকে যেমন নজরে পড়ল বেগুনি-সোনালি জার্সি ধারী দর্শকরা, তেমনই ইতিউতি নজরে পড়ল প্রীতির পঞ্জাবের লাল জার্সি পরা সমর্থকরা।

গরম থেকে বাঁচতে অনেকেই পছন্দের টিমের টুপি কিনছেন। কেউ টুপির দাম ৫০ বলছেন। কেউ আবার ২০ টাকাতেই বিক্রি করে দিচ্ছেন। অল্প সময়ের মধ্যে যতটা বিক্রি বাটা করা যায় আর কী! সাড়ে পাঁচটা বাজতে না বাজতেই দর্শকরা এক এক করে স্টেডিয়ামে প্রবেশ করতে লাগল। গ্যালারির বিভিন্ন প্রান্তে প্রতিটি আসনে সাজানো কেকেআরের পতাকা। যাতে হোম টিমকে সমর্থন করতে কেউ কোনও কার্পন্য না করেন। খাতায় কলমে পঞ্জাব কিংসের থেকে অনেকটাই এগিয়ে কেকেআর। এ বার দেখার শুক্র-রাতে বাজিমাত করে কোন টিম।

আইপিএলে অতীতে মোট ৩২ বার মুখোমুখি হয়েছে কলকাতা নাইট রাইডার্স ও পঞ্জাব কিংস। তাতে কেকেআর জিতেছে ২১ বার। আর ১১টি ম্যাচ জিতেছে পঞ্জাব। আজকের বীর-জারা দ্বৈরথে কারা জেতে এ বার সেটাই দেখার। নাইট-পঞ্জাব ম্যাচে আজ দর্শকদের যেমন নজর থাকবে, তেমনই হসপিটালিটি বক্সের দিকেও সকলের হয়তো মাঝে মাঝে চোখ যাবে। কারণ, সেখানে থাকার কথা নাইট টিমের মালিক শাহরুখ খান ও পঞ্জাবের মালিক প্রীতি জিন্টার। দুই টিমেই একাধিক পাওয়ারহিটার রয়েছেন। তাঁদের ছাপিয়ে যেতে পারবে কি বীর-জারার সাক্ষাৎ। সময়ই বলবে।