KKR vs PBKS, IPL 2024: ইডেনে রেকর্ড ‘রেকর্ডের’ সাত-কাহন, রইল বিস্তারিত…

শুক্রবারের ইডেন সাক্ষী থাকল টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডের। এখানেই রেকর্ড ঝাঁপি বন্ধ হয়নি। আরও অনেক রেকর্ড হয়েছে ক্রিকেটের নন্দনকাননে। এক ঝলকে দেখে নিন ক্রিকেটের নন্দনকাননে কলকাতা নাইট রাইডার্স ও পঞ্জাব কিংসের ম্যাচে যে সাত রেকর্ড হয়েছে।

KKR vs PBKS, IPL 2024: ইডেনে রেকর্ড ‘রেকর্ডের’ সাত-কাহন, রইল বিস্তারিত...
KKR vs PBKS, IPL 2024: ইডেনে রেকর্ড ‘রেকর্ডের’ সাত-কাহন, রইল বিস্তারিত...Image Credit source: BCCI
Follow Us:
| Updated on: Apr 27, 2024 | 12:06 AM

কলকাতা: রেকর্ডের ইডেন নাকি ইডেনের রেকর্ড! এই ইডেন গার্ডেন্স নানা অবিশ্বাস্য কারনামা দেখেছে। সেটা যে ফরম্যাটেই হোক। ২০০১ সালের কথাই ধরা যাক! টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার অশ্বমেধের ঘোড়া থামিয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। তাও আবার ফলো-অন খেয়ে! এই ইডেন গার্ডেন্সেই (Eden Gardens) ওয়ান ডে ক্রিকেটে সর্বাধিক ২৬৪ রানের রেকর্ড রোহিত শর্মার। গত মার্চে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ২৫৯ রানের টার্গেট তাড়া করে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। সেই রেকর্ড ভেঙে গেল ইডেনে। আর শুক্রবারের ইডেন সাক্ষী থাকল টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডের। এখানেই রেকর্ড ঝাঁপি বন্ধ হয়নি। আরও অনেক রেকর্ড হয়েছে ক্রিকেটের নন্দনকাননে।

ইডেন গার্ডেন্সে আর কী কী হল?

১. পঞ্জাবের বিরুদ্ধে কলকাতা শুক্রবার রাতে করে ২৬১ রান। ইডেন গার্ডেন্সে আইপিএলের সর্বাধিক স্কোরের রেকর্ড গড়ল কেকেআর।

২. শুক্র-রাতে ইডেন গার্ডেন্স ব্যাটিং প্যারাডাইসে পরিণত হয়েছিল। কেকেআরের দেওয়া ২৬২ রানের টার্গেট যে কারণে সফল ভাবে তাড়া করতে পেরেছে পঞ্জাব কিংস। টি-২০ ক্রিকেটে এটাই সর্বাধিক রান তাড়ার রেকর্ড। গত মার্চে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ২৫৯ রানের টার্গেট তাড়া করে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। সেই রেকর্ড ভেঙে গেল ইডেনে।

৩. এই প্রথম বার দুই টিমের মোট ৪ জন ওপেনারই ৫০ এর বেশি রান করলেন।

৪. আইপিএলের একটি ম্যাচে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড হয়েছে ইডেনে (কেকেআর বনাম পঞ্জাব ম্যাচে)। কেকেআরের বিরুদ্ধে ২৪টি ছয় মেরেছে পঞ্জাব কিংস।

৫. কেকেআর বনাম পঞ্জাব ম্যাচে সবচেয়ে বেশি মোট ছয়ের রেকর্ড হয়েছে। টি-২০তে কোনও ম্যাচে এর আগে ৪২টি ছয় মারার নজির ছিল না। এর আগে দুটি ম্যাচে ৩৮টি করে ছয় হয়েছিলে। দুটিই এ বারের আইপিএলে। সানরাইজার্স বনাম মুম্বই ইন্ডিয়ান্স এবং আরসিবি বনাম সানরাইজার্স ম্যাচে।

৬. আইপিএলে দুই দলের করা সর্বাধিক রানের দিক থেকে আজকের ম্যাচ দ্বিতীয় স্থানে। কেকেআর ও পঞ্জাব মিলে ৫২৩ রান করেছে। চলতি আইপিএলেই হায়দরাবাদ-মুম্বই ম্যাচেও মোট ৫২৩ রান হয়েছিল। সর্বাধিক ৫৪৯ রান হয়েছিল আরসিবি বনাম সানরাইজার্স ম্যাচে।

৭. চলতি আইপিএলে কেকেআরের হয়ে ওপেনিং জুটিতে সবচেয়ে বেশি রান করেছেন সুনীল নারিন এবং ফিল সল্ট। পঞ্জাবের বিরুদ্ধে তাঁরা ১৩৮ রানের পার্টনারশিপ গড়েছেন। যা আবার কেকেআরের হয়ে সর্বাধিক ওপেনিং পার্টনারশিপের তালিকায় দ্বিতীয়। এই তালিকায় প্রথমে রয়েছেন গৌতম গম্ভীর ও ক্রিস লিন। তাঁরা ২০১৭ সালে রাজকোটে ১৮৪ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়েছিলেন।