Michael Rippon: ডাচ থেকে কিউয়ি, ক্রিকেটবিশ্বে অভিনব কাণ্ডের সাক্ষী হলেন রিপন

Michael Rippon: ডাচ থেকে কিউয়ি, ক্রিকেটবিশ্বে অভিনব কাণ্ডের সাক্ষী হলেন রিপন
মাইকেল রিপন
Image Credit source: Twitter

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে মঙ্গলবার তিন দেশের সফরের জন্য ওয়ান ডে ও টি-টোয়েন্টির দল ঘোষণা করা হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jun 22, 2022 | 3:57 PM

মাইকেল রিপনের (Michael Rippon) জন্ম দক্ষিণ আফ্রিকায় (South Africa)। এত দিন তিনি ছিলেন নেদারল‍্যান্ডসের (Netherlands) ক্রিকেটার। এ বার তিনি হয়ে গেলেন নিউজিল্যান্ডের (New Zealand) ক্রিকেটার। কয়েক মাস আগেও রিপন খেলেছিলেন কিউয়িদের বিপক্ষে। এ বার নিউজিল্যান্ডের হয়েই খেলার সুযোগ পেয়ে গেলেন রিপন। আসন্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস সফরের দলে জায়গা পেয়ে গেলেন এই প্রাক্তন ডাচ অল-রাউন্ডার।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে মঙ্গলবার তিন দেশের সফরের জন্য ওয়ান ডে ও টি-টোয়েন্টির দল ঘোষণা করা হয়েছে। আগামী ১০ জুলাই থেকে আয়ারল‍্যান্ডের বিরুদ্ধে তিনটি ওয়ান ডে ও ৩টি টি-টোয়েন্ট খেলবে নিউজিল্যান্ড। এরপর স্কটল্যান্ডের বিরুদ্ধে একটি ওয়ান ডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে কিউয়িরা। এরপর নেদারল্যান্ডসের বিরুদ্ধে দুটো টি-টোয়েন্টি ম্যাচে খেলবে নিউজিল্যান্ড।

উল্লেখ্য, ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা থেকে নিউজিল্যান্ডে চলে গিয়েছিলেন বাঁ হাতি রিস্ট স্পিনার রিপন। এরপর তিনি ডাচদের হয়ে ৯টি ওয়ান ডে ও ১৮টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। যার মধ্যে চলতি বছরের মার্চে নেদারল্যান্ডসের জার্সিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে খেলেছিলেন রিপন। এ বার কেপ টাউনের রিপন খেলবেন কিউয়ি জার্সি গায়ে চাপিয়ে। এতদিন ডাচদের হয়ে মোট ২৭টি আন্তর্জাতিক ম্যাচে রিপনের সংগ্রহ মোট ৩৯৬ রান। এবং রিপনের ঝুলিতে রয়েছে ২৮টি আন্তর্জাতিক উইকেট।

আইসিসির নিয়ম অনুযায়ী, একটি সহযোগী দেশের প্রতিনিধিত্ব করার সময়ে আইসিসির পূর্ণ সদস্য দেশের হয়ে খেলার জন্য বিবেচনা করা যাবে প্লেয়ারদের। তবে, পূর্ণ সদস্য দেশের হয়ে একটি আন্তর্জাতিক ম্যাচ খেললে এরপর তিন বছরের আগে আর সহযোগী দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না তাঁরা। এই নিয়মের জন্যই নিউজিল্যান্ডের হয়ে খেলার সুযোগ পাচ্ছেন রিপন।

আসন্ন ইউরোপীয়ান সফরে নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি দল: মিচেল স্যান্টনার (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেন ক্লিভার (উইকেটকিপার), লকি ফার্গুসন, মার্টিন গাপ্টিল, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মাইকেল রিপন, বেন সিয়ার্স, ঈশ সোধি ও ব্লেয়ার থিকনার।

আসন্ন ইউরোপীয়ান সফরে নিউজিল্যান্ডের ওয়ান ডে দল: টম ল্যাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, ডেন ক্লিয়েভার, জ্যাকব ডাফি, লকি ফার্গুসন, মার্টিন গাপ্টিল, ম্যাট গেনরি, অ্যাডাম মিলনে, হেনরি নিকোলাস, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ঈশ সোধি, ব্লেয়ার থিকনার ও উইল ইয়ং।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA