Arshdeep Singh: নো বলের খলনায়ক থেকে এ বার নায়ক অর্শদীপ!

PBKS vs KKR, IPL 2023: পঞ্জাব বনাম কলকাতা ম্যাচ শেষ অবধি ডিএলএস মেথডে ৭ রানে ম্যাচ জিতে নেয় শিখর ধাওয়ানের দল।

Arshdeep Singh: নো বলের খলনায়ক থেকে এ বার নায়ক অর্শদীপ!
Arshdeep Singh: নো বলের খলনায়ক থেকে এ বার নায়ক অর্শদীপ!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 8:45 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্তী

বিভিন্ন সময় তাঁকে বলা হয়েছে ‘নো বলের নবাব’। এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচে ক্যাচ ফস্কানোর জন্য তাঁকে প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছিল। কিন্তু দলকে তিনি বরাবর পাশে পেয়েছেন। কথা হচ্ছে বছর ২৪-এর বাঁ হাতি মিডিয়াম ফাস্ট বোলার অর্শদীপ সিংকে (Arshdeep Singh) নিয়ে। শত সমালোচনার মুখে পড়েও উঠে দাঁড়িয়েছেন তিনি। দেশের হয়ে টি-২০ বিশ্বকাপ, এশিয়া কাপে খেলার সুযোগ পেয়েছিলেন অর্শদীপ। সময়ের সঙ্গে তিনি যে আরও উন্নতি করছেন অর্শদীপ তার আরও এক বার প্রমাণ দিলেন এ বারের আইপিএলে পঞ্জাব কিংসের প্রথম ম্যাচেই। নাইটদের বিরুদ্ধে জয় দিয়ে এ বারের আইপিএল (IPL) যাত্রা শুরু করল শিখর ধাওয়ানের পঞ্জাব কিংস। বীর-জারা দ্বৈরথে পঞ্জাবের ইনিংস শেষ হওয়ার পর আলো নিয়ে বেশ কিছুক্ষণ নাটক হয়। তা মিটলে রান তাড়া করতে নামে নাইটরা। কেকেআরের ইনিংসের শুরুতেই জোড়া ধাক্কা দেন অর্শদীপ। সেখানেই নাইটদের প্রাথমিক পরিকল্পনা ভেস্তে যায়। পরে আরও একটি উইকেট নেন তিনি। শেষ অবধি বৃষ্টিবিঘ্নিত পঞ্জাব-কেকেআর ম্যাচে সেরার পুরস্কার জেতেন অর্শদীপ। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

কলকাতার বিরুদ্ধে অর্শদীপ ৩ ওভার হাত ঘুরিয়ে ১৯ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন। তার মধ্যে কেকেআরের ইনিংসের দ্বিতীয় ওভারে তিনি নেন জোড়া উইকেট। নাইটদের ১৩ রানের মাথায় মনদীপ সিংয়ের (২) উইকেট তুলে নেন অর্শদীপ। এরপর সেই ওভারের শেষ বলে অনুকূল রায়ের (৪) উইকেট নেন তিনি। আইপিএল-২০২৩ এ পঞ্জাবের প্রথম ম্যাচে নিজের প্রথম স্পেলেই দাপট দেখান অর্শদীপ। বৃষ্টির কারণে কেকেআর ইনিংসের ১৬ ওভার শেষেই ম্যাচ বন্ধ হয়ে যায়। তার আগের ওভারে ক্রিজে সেট হয়ে যাওয়া ভেঙ্কটেশ আইয়ারকে ফেরান অর্শদীপ। ৩৪ রান করে আউট হন নাইটদের ইমপ্যাক্ট প্লেয়ার ভেঙ্কি। ১৬ ওভারের পর আর ম্যাচ শুরু করা যায়নি বলে শেষ অবধি ডিএলএস মেথডে ৭ রানে ম্যাচ জিতে নেয় পঞ্জাব। আর সেরার পুরস্কার যায় অর্শদীপের ঝুলিতে। ভেঙ্কটেশের উইকেট না পড়লে ডিএলএসে অন্য ফল হতেই পারত!

সুইং বোলিংয়ের দক্ষ অর্শদীপ। গত বারের আইপিএলে ১৪টি ম্যাচে খেলে ১০টি উইকেট নিয়েছিলেন অর্শদীপ সিং। পঞ্জাব কিংসের নিয়মিত সদস্য অর্শদীপ। ডেথ ওভার স্পেশালিস্টও বলা হয় তাঁকে। ২০১৯ আইপিএল নিলামে তাঁকে প্রথম কিনেছিল পঞ্জাব কিংস। পুরনো দলে নিয়মিত খেলার সুযোগ পান তিনি। আইপিএল খেলেই জাতীয় দলে উঠে আসা। এ বার দেখার এই মরসুমে তিনি কেমন পারফর্ম করেন। এ বছর ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ। আইপিএল শেষে বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালও রয়েছে। কাউন্টি ক্রিকেটেও খেলতে দেখা যাবে তাঁকে। আইপিএলে ধারাবাহিকতা দেখাতে পারলে কাউন্টিতে ভালো খেলার আত্মবিশ্বাস পাবেন। তাঁর সামনে টেস্ট দলের দরজাও খুলে যেতে পারে।