India vs South Africa: করোনাকালে এই প্রথমবার বায়ো বাবলের বাইরে হতে পারে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ, কেন জানেন?

নিজেদের দেশ হোক বা বিদেশ সফর করোনা থেকে ক্রিকেটারদের দূরে রাখতে বায়ো বাবলে রেখে খেলানো সকলকে। কিন্তু দীর্ঘদিন বায়ো বাবলে থেকে মানসিক দিক থেকে বিপর্যস্ত হয়ে পড়ছেন ক্রিকেটাররা।

India vs South Africa: করোনাকালে এই প্রথমবার বায়ো বাবলের বাইরে হতে পারে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ, কেন জানেন?
India vs South Africa: করোনাকালে এই প্রথমবার বায়ো বাবলের বাইরে হতে পারে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ, কেন জানেন?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 1:07 PM

নয়াদিল্লি: করোনাকালে (COVID 19) বার বার সকলকে সচেতন করার জন্য মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করতে বলা হচ্ছে। সুস্থ থাকার জন্য সামাজিক দূরত্ব মেনে চলতে বলা হচ্ছে। গত দুই বছর ধরে ক্রিকেটারদের জন্য বায়ো বাবল, কোয়ারান্টাইন, ব়্যাপিড টেস্ট এই সবগুলো যেন জলভাত হয়ে দাঁড়িয়েছে। বহু ক্রিকেটার বায়ো বাবলের (Bio Bubble) বিরুদ্ধে মুখ খুলেছেন। অবশেষে কাটতে চলেছে বন্দিদশা। করোনাকালে এই প্রথম বার বায়ো বাবলের বাইরে খেলতে চলেছে ভারতীয় টিম (Team India)। আগামী জুন মাসে ভারত সফরে আসতে চলেছে দক্ষিণ আফ্রিকা (South Africa)। রোহিতের ভারতের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ (T20) সিরিজ খেলবেন প্রোটিয়ারা। জানা গিয়েছে, এই সিরিজ থেকে উঠে যেতে চলেছে বায়ো বাবল। ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই (BCCI)।

নিজেদের দেশ হোক বা বিদেশ সফর করোনা থেকে ক্রিকেটারদের দূরে রাখতে বায়ো বাবলে রেখে খেলানো সকলকে। কিন্তু দীর্ঘদিন বায়ো বাবলে থেকে মানসিক দিক থেকে বিপর্যস্ত হয়ে পড়ছেন ক্রিকেটাররা। যা নিয়ে একাধিক ক্রিকেটার মুখও খুলেছিলেন এবং অনেক ক্রিকেটার বাবল ক্লান্তির জন্য একাধিক ম্যাচ থেকে নিজেদের সরিয়েও নিয়েছিলেন। বায়ো বাবলের মধ্যে থেকে কড়া কোয়ারান্টাইন বিধি মানা মোটেও সহজ কাজ নয় ক্রিকেটারদের জন্য।

সংবাদসংস্থা পিটিআইকে বিসিসিআইয়ের এক কর্তা বলেছেন, “যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং এখনকার মতোই পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে, তা হলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের হোম সিরিজে কোনও বায়ো বাবল থাকবে না এবং কড়া কোয়ারান্টিন থাকবে না। এই সিরিজের পর আমরা আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরে যাব। এবং ওই দেশগুলিতেও কোনও বায়ো বাবল থাকবে না।”

ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের কথা মাথার রেখেই বাবল তুলে দেওয়ার কথা ভাবছে বোর্ড। বিসিসিআইয়ের ওই কর্তা আরও বলেন, “কিছু কিছু প্লেয়ার পিরিয়ডিক ব্রেক পেয়েছে ঠিকই, কিন্তু বৃহত্তর দিক থেকে দেখলে বোঝা যাবে যে, একের পর এক সিরিজে বায়ো বাবলে থাকা এবং এখন আইপিএলের জন্যও দুই মাস বায়ো বাবলে থাকতে হচ্ছে তাদের। এটা সত্যি প্লেয়ারদের বেশ ক্লান্ত করে দিচ্ছে।”

উল্লেখ্য, বিসিসিআইয়ের পক্ষ থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের দিনক্ষণ জানিয়ে দেওয়া হয়েছে। ৯ জুন থেকে ১৯ জুন অবধি চলবে এই ৫ ম্যাচের টি-২০ সিরিজ। দেখে নিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজের সূচি…

১) ৯ জুন – প্রথম টি-২০ – দিল্লি

২) ১২ জুন – দ্বিতীয় টি-২০ – কটক

৩) ১৪ জুন – তৃতীয় টি-২০ – ভাইজ্যাক

৪) ১৭ জুন – চতুর্থ টি-২০ – রাজকোট

৫) ১৯ জুন – পঞ্চম টি-২০ বেঙ্গালুরু

আরও পড়ুন: IPL 2022: চেন্নাইয়ের বিরুদ্ধে পঞ্জাবের জয়ের পর আলোচনায় ঋষি ধাওয়ানের ফেস শিল্ড