টিম পেইনের পরিবর্তে অস্ট্রেলিয়ার টেস্ট ক্যাপ্টেন হয়তো কামিন্স

অস্ট্রেলিয়া ক্রিকেটের সঙ্গে ফের বিতর্ক জড়িয়ে পড়েছে। অজিরা এর আগে দুই টেস্ট ক্যাপ্টেনকে হারিয়েছেন। ফলে এ বার অধিনায়ক বাছাই প্রক্রিয়াতে বিশেষ নজরদারি চালাতে চলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

টিম পেইনের পরিবর্তে অস্ট্রেলিয়ার টেস্ট ক্যাপ্টেন হয়তো কামিন্স
প্যাট কামিন্স (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 5:33 PM

সিডনি: অস্ট্রেলিয়া ক্রিকেটের সঙ্গে ফের বিতর্ক জড়িয়ে পড়েছে। অজিরা এর আগে দুই টেস্ট ক্যাপ্টেনকে হারিয়েছেন। ফলে এ বার অধিনায়ক বাছাই প্রক্রিয়াতে বিশেষ নজরদারি চালাতে চলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। কেপটাউন টেস্টে স্যান্ডপেপার কান্ডে জড়িয়ে অধিনায়কের পদ থেকে স্টিভ স্মিথকে ও সহঅধিনায়কের পদ থেকে ডেভিড ওয়ার্নারকে সরিয়ে দেওয়া হয়। ২০১৮ সালে টিম পেইনের ওপর টেস্ট দলের নেতৃত্ব তুলে দেওয়া হয়। আর তারপর সেক্সটিং কান্ডে জড়িয়ে সেই দায়িত্ব থেকে আজ, শুক্রবার পদত্যাগ করলেন টিম পেইন(Tim Paine)। তাঁর জায়গায় এই মুহূর্তে অজি টেস্ট দলের সহ-অধিনায়ক প্যাট কামিন্সের (Pat Cummins) আসার কথাই শোনা যাচ্ছে ক্রিকেটমহলে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার (Cricket Australia) চেয়ারম্যান রিচার্ড ফ্রয়েডেনস্টেইন বলেছেন, “বোর্ড টিমের পদত্যাগপত্র গ্রহণ করেছে এবং এখন নতুন অধিনায়ক বাছাই এবং নিয়োগের জন্য জাতীয় নির্বাচন প্যানেলের সাথে একটি প্রক্রিয়ার মাধ্যমে কাজ করা হবে।” অ্যাসেজ শুরু হতে হাতে আর মাত্র তিন সপ্তাহ বাকি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সিএর কাছে পেইনের বিকল্প হিসেবে কামিন্স রয়েছেন। কামিন্সের রেকর্ড কিন্তু বেশ ভালো। এবং বর্তমানে টেস্ট বোলারদের তালিকায় তিনি শীর্ষে রয়েছেন। অস্ট্রেলিয়া ও নানা ক্রিকেটখেলিয়ে দেশগুলি তাদের ব্যাটারদের ব়্যাঙ্কিং দেখে তাদের মধ্যে থেকে অধিনায়ক বাছাই করে। তবে সেটাই একমাত্র নিয়ম নয়।

কামিন্স ছাড়াও অস্ট্রেলিয়ার কাছে অধিনায়কের বিকল্পের জন্য রয়েছেন স্টিভ স্মিথ। বর্তমানে স্মিথ, আইসিসি র‌্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের তৃতীয় সেরা টেস্ট ব্যাটার। এবং “স্যান্ডপেপারগেট” কান্ডের জন্য দু’বছরের নেতৃত্বের নিষেধাজ্ঞার পর তিনি এখন সেই পদের জন্য যোগ্য।

সম্প্রতি প্যাট কামিন্স বলেছিলেন যে তিনি অধিনায়কের দায়িত্ব সামলাতে প্রস্তুত। নিজের পেস বিভাগ সামলে কঠিন কাজের চাপে অধিনায়কত্বের দায়িত্ব যুক্ত করার বিষয়ে তিনি উদ্বিগ্ন নন। অধিনায়কের পদে আসলেও তিনি নিজের সবটা উজাড় করে দেবেন।

প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়া এই মাসের শুরুতেই বলেছিলেন যে একজন বোলারকে, বিশেষ করে কামিন্সকে টেস্ট দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়ার এটাই সময়। ফলে এ বার কামিন্সের হাতে অজি টেস্ট দলের ব্যাটন তুলে দেওয়া হয় কিনা সেদিকেই নজর থাকবে। উল্লেখ্য ৬০-এর দশকে রিচি বেনোর পর কোনও অজি বোলার টেস্টে দলকে নেতৃত্ব দেননি। বেনোর পরে যে ১৮জন অধিনায়কে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন তারা সকলেই হয় ব্যাটার, নয়তো অলরাউন্ডার।

আরও পড়ুন: Tim Paine: সেক্সটিং কান্ডে নাম জড়ানোয় অ্যাসেজের আগে অস্ট্রেলিায়ার ক্যাপ্টেন্সি ছাড়লেন টিম পেইন