Racism Allegation: তথ্য প্রমাণের অভাবে বর্ণবিদ্বেষের অভিযোগ থেকে ছাড় পেলেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক

বর্ণবিদ্বেষের বীজ এখনও লুকিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের গভীরে। সম্প্রতি সাদা-কালো বিতর্কে ফের মুখ পুড়েছে প্রোটিয়াদের। তবে যিনি ছিলেন অভিযোগের কেন্দ্রে, তিনি কলঙ্কমুক্ত হলেন।

Racism Allegation: তথ্য প্রমাণের অভাবে বর্ণবিদ্বেষের অভিযোগ থেকে ছাড় পেলেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক
গ্রেম স্মিথImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 11:35 AM

কেপ টাউন: গত এক বছর ধরে যে অভিযোগে ফালাফালা হয়েছেন, ক্রিকেট কেরিয়ারে অর্জিত সম্মানের অনেকটাই খুইয়ে ছিলেন, সেই অভিযোগ থেকে মুক্ত হলেন দক্ষিণ আফ্রিকার (South Africa Cricket) প্রাক্তন ক্যাপ্টেন। একটি নিরপেক্ষ কমিটি তদন্তের পর জানাল, বর্ণবিদ্বেষে তিনি যুক্ত নন। তাঁর বিরুদ্ধে জোরালো অভিযোগ উঠলেও তার সপক্ষে যথাযথ তথ্য প্রমাণ পাওয়া যায়নি। অভিযোগ ছিল, ২০১২-১৪ সালের মধ্যে থামি সোলেকাইল (Thami Tsolekile) বর্ণবিদ্বেষের (Racism) শিকার হয়েছিলেন। আর তা করেছিলেন খোদ গ্রেম স্মিথ (Graeme Smith)। কিন্তু তদন্ত করতে গিয়ে দেখা যায়, তার বিরুদ্ধে অভিযোগই উঠেছে, কিন্তু তা প্রমাণ করা যায়নি। যে কারণে সমস্ত অভিযোগ থেকে মুক্ত করা হল তাঁকে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড বিবৃতি জারি করে তা জানিয়েও দিয়েছে। বর্ণবিদ্বেষ বহু পুরনো ক্ষত দক্ষিণ আফ্রিকার। এই কারণে ক্রিকেট থেকে দীর্ঘদিন নির্বাসিতও ছিল তারা। গ্রেম স্মিথ সহ মার্ক বাউচারের মতো ক্রিকেটার বর্ণবিদ্বেষের ক্ষত তাজা রেখেছেন, তা জানার পর থেকেই চাঞ্চল্য পড়ে গিয়েছিল। আপতত সে সব মুলতুবি থাকল।

সিএসএ-র চেয়ারম্যান লসন নাইডু এক বিবৃতিতে বলেছেন, ‘বর্ণবিদ্বেষের মতো জিনিসকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড কখনওই সমর্থন করে না। আর সেই কারণেই এই স্পর্শকাতর বিষয় নিয়ে বোর্ড খতিয়ে দেখেছে। দেশের ক্রিকেটের জন্য় গ্রেম স্মিথের অবদান ভোলা যাবে না। অধিনায়ক হিসেবে ওর মেয়াদই সবচেয়ে বেশি ছিল। ২০১৯ সালে ক্রিকেট ডিরেক্টর হিসেবে যোগ দিয়েছে। সব প্রক্রিয়া সব রকম ভাবে খতিয়ে দেখার পর ওর বিরুদ্ধে কোনও তথ্য প্রমাণ পাওয়া যায়নি।’

বর্ণবিদ্বেষ অভিযোগ উঠতেই একে একে অনেকেই সামনে এসে নিজেদের অভিজ্ঞতার কথা বলেছিলেন। পল অ্যাডামসের মতো স্পিনারও স্পষ্টতই জানিয়েছিলেন, তাঁকেও দিনের পর দিন নানা পরম মানসিক নির্যাতন সহ্য করতে হয়েছে। সেই অভিযোগ নিয়েই তদন্ত শুরু করার দাবি তোলেন অনেকে। স্মিথের মতো ইতিহাস তৈরি করা দীর্ঘমেয়াদী ক্যাপ্টেন যদি অভিযুক্ত হতেন, তা হলে ওই দেশের ক্রিকেট বড়সড় ধাক্কা খেত। ফলে, এই স্পর্শকাতর ব্যাপারটা নিয়ে কোনও ভাবেই ঝুঁকি নিতে চায়নি সিএসএ। স্মিথ কলঙ্কমুক্ত হওয়ায় মুখ রক্ষা হল প্রোটিয়া ক্রিকেটের।

আরও পড়ুন: IPL 2022: টানা ৮ ম্যাচ হার, মুম্বইয়ের সমর্থকদের কেন খোলা চিঠি লিখলেন অধিনায়ক রোহিত শর্মা?