Gautam Gambhir: গম্ভীরের পুরনো বয়ান নিয়ে জোর চর্চা, ঋষভ নাকি সঞ্জু কে খেলবেন শ্রীলঙ্কার বিরুদ্ধে?

Pant vs Samson: ভারতীয় ক্রিকেটে গম্ভীর যুগ শুরু হয়ে গিয়েছে। শনিবার শুরু হচ্ছে ভারত-শ্রীলঙ্কা টি-২০ সিরিজ। সেখানে উইকেটকিপারের দায়িত্বে কাকে দেখা যাবে? এই নিয়ে চর্চা শুরু হয়েছে। দৌড়ে রয়েছেন ঋষভ পন্থ (Rishabh Pant) ও সঞ্জু স্যামসন (Sanju Samson)।

Gautam Gambhir: গম্ভীরের পুরনো বয়ান নিয়ে জোর চর্চা, ঋষভ নাকি সঞ্জু কে খেলবেন শ্রীলঙ্কার বিরুদ্ধে?
Gautam Gambhir: গম্ভীরের পুরনো বয়ান নিয়ে জোর চর্চা, ঋষভ নাকি সঞ্জু কে খেলবেন শ্রীলঙ্কার বিরুদ্ধে?Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 25, 2024 | 2:23 PM

কলকাতা: টিমে বিকল্প থাকা মানে একটা অ্যাডভান্টেজ। কিন্তু কখনও কখনও বেশি বিকল্প থাকলেও সমস্যা। একাদশে কাকে বাদ দিয়ে কাকে খেলানো হবে, তা বাছতে কালঘাম ছুটে যাওয়ার জোগাড় হয়। ভারতীয় ক্রিকেটে গম্ভীর যুগ শুরু হয়ে গিয়েছে। শনিবার শুরু হচ্ছে ভারত-শ্রীলঙ্কা টি-২০ সিরিজ। সেখানে উইকেটকিপারের দায়িত্বে কাকে দেখা যাবে? এই নিয়ে চর্চা শুরু হয়েছে। দৌড়ে রয়েছেন ঋষভ পন্থ (Rishabh Pant) ও সঞ্জু স্যামসন (Sanju Samson)। কোচ গৌতম (Gautam Gambhir) ও ক্যাপ্টেন সূর্যকুমার যাদবকে এ বার বড় সিদ্ধান্ত নিতে হবে। তার মাঝে গম্ভীরের এক পুরনো বয়ান নিয়ে চলছে জোর চর্চা। যার ফলে উইকেটকিপারের দায়িত্বে পন্থের থেকে এগিয়ে যেতে পারেন সঞ্জু।

গৌতম গম্ভীর ভারতের কোচ হওয়ার পর অনেকেই বলেছিলেন, এ বার পন্থের কেরিয়ার চাপের মুখে। কিন্তু কেন? আসলে ২০২২ সালে গৌতম গম্ভীর ভারতের উইকেটকিপার ব্যাটার ঋষভ পন্থের ফর্ম নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, ‘সীমিত ওভারের সিরিজে ঋষভ পন্থ অনেক সুযোগ পেয়েছে। ওকে ওপেনিং থেকে শুরু করে তিন, চার, পাঁচ এবং ছয় নম্বরেও ব্যাটিং করার সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু এই সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি ও। আমার মনে হয় পন্থের উচিত লাল বলের ক্রিকেটে মনোযোগ দেওয়া। সেটা হলে খারাপ হবে না। তা হলে ওর ধ্যান একটা ফর্ম্যাটেই থাকবে। আর তা হলে ও নিজের উইকেটকিপিংয়ে মন দিতে পারবে। এবং টেস্টে ৫ বা ছয় নম্বরে ব্যাটিং করায় মনোযোগ দিতে পারবে।’

ঋষভ ও সঞ্জুর মধ্যে একজনকে বেছে নেওয়া কঠিন কাজ হবে গম্ভীর-স্কাইদের। তাঁদের দু’জনকে একসঙ্গে খেলানোর চেষ্টা করতে পারেন গুরু গম্ভীর। আবার অন্যদিকে হার্দিক-শিবমকেও একসঙ্গে খেলানো হতে পারে ২০২৬ টি-২০ বিশ্বকাপের কথা ভেবে। লঙ্কানদের বিরুদ্ধে ওপেনিংয়ে যশস্বী জয়সওয়াল ও শুভমন গিলকে দেখা যেতে পারে। কিন্তু প্রয়োজন পড়লে সঞ্জু স্যামসনকে দিয়েও ওপেন করানো হতে পারে। ভারতের প্রথম প্র্যাক্টিস সেশনে গম্ভীর আলাদা করে সুযোগ দেন সঞ্জুকে। জিম্বাবোয়ের বিরুদ্ধে কয়েকদিন আগে শেষ হওয়া টি-২০ সিরিজের পঞ্চম ম্যাচে সঞ্জু ৪৫ বলে ৫৮ রান করেন। পন্থ জিম্বাবোয়ে সফরে যাননি। বিশ্রামে ছিলেন। এ বার দেখার শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে কে খেলেন।

শ্রীলঙ্কা সফরে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড – সূর্যকুমার যাদব (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, রিয়ান পরাগ, ঋষভ পন্থ (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, অর্শদীপ সিং, খলিল আহমেদ ও মহম্মদ সিরাজ।