Rishi Sunak: ঋষির ক্রিকেট প্রেম, ব্রিটেনের প্রধানমন্ত্রীর প্রিয় ক্রিকেটার কে জানেন?

সময়, সুযোগ পেলেই ব্যাট হাতে ক্রিকেট (Cricket) খেলতে নেমে পড়েন ঋষি। পাশাপাশি নিজেকে ফিট রাখার জন্যও ক্রিকেট খেলেন ঋষি।

Rishi Sunak: ঋষির ক্রিকেট প্রেম, ব্রিটেনের প্রধানমন্ত্রীর প্রিয় ক্রিকেটার কে জানেন?
ক্রিকেট খেলতে ব্যস্ত ঋষি সুনক (ছবি-ঋষি সুনক ওয়েবসাইট)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 7:37 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্তী

দীপাবলির দিন ব্রিটেনের মাটিতে ইতিহাস গড়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক (Rishi Sunak)। ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন তিনি। ভারতের সঙ্গে তাঁর যোগসূত্রের কথা সকলের জানা। অনেকেই জানেন না, ক্রিকেটের প্রতি তাঁর অগাধ ভালোবাসার কথা। সময়, সুযোগ পেলেই ব্যাট হাতে ক্রিকেট (Cricket) খেলতে নেমে পড়েন ঋষি। পাশাপাশি নিজেকে ফিট রাখার জন্যও ক্রিকেট খেলেন ঋষি। নিজে ক্রিকেট খেলার পাশাপাশি ক্রিকেট ম্যাচ দেখতেও ভালোবাসেন ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী। ঋষির ক্রিকেট প্রেম ও তাঁর প্রিয় ক্রিকেটার কে জানেন? সেই কথাই তুলে ধরল TV9Bangla

জানা গিয়েছে, ইংল্যান্ডে স্কুলজীবনে ক্রিকেট ছিল তাঁর পছন্দের খেলা। নির্বাচনের জন্য প্রচার করতে গিয়েও কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেট খেলতে দেখা গিয়েছে ঋষিকে। ২০১৮ সালে ইংল্যান্ড ক্রিকেট বোর্জের উদ্যোগে বেডেল ক্রিকেট ক্লাব অল স্টারের সঙ্গে যৌথ ভাবে জুনিয়র ক্রিকেটারদের (৫-৮ বছর) জন্য ক্রিকেট খেলার যে প্রয়াস নেওয়া হয়েছিল, তাকে স্বাগত জানিয়েছিলেন ইংল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী।

ঋষি সুনকের প্রিয় ক্রিকেটার কে জানেন?

আট থেকে আশি একাধিক ক্রিকেট প্রেমীর মন জুড়ে রয়েছে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনকেরও প্রিয় ক্রিকেটার সেই বিরাটই। ২০১৯ সালে এক ব্রিটিশ ওয়েবসাইটে ঋষি জানান, ইংল্যান্ডের তারকা ক্রিকেটার জো রুটের খেলাও তিনি পছন্দ করেন। বিরাট কোহলি বিশ্বমানের ক্রিকেটার তো বটেই, রুটকেও ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার বলে মনে হয় তাঁর। এর মধ্যে দিয়েই বোঝা যায়, শুধু ক্রিকেটের প্রতি টানই নয়, নিয়মিত ক্রিকেট খেলাও দেখেন। যে কারণে বিরাট থেকে রুট, সবাইকে খুব ভালো করে চেনেন।

এ বারের টি২০ বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন বিরাট। সেমিফাইনালে পৌঁছে গিয়েছে টিম ইন্ডিয়া। ফাইনালে ওঠার জন্য কোনও খামতি রাখতে চাইবেন না বিরাট-রোহিতরা। সোশ্যাল মিডিয়ায় অনেকেই মত প্রকাশ করছেন যে, শত ব্যস্ততার মাঝেও ঋষি হয়তো টি২০ বিশ্বকাপে ভারতের সেমিফাইনাল ম্যাচে নজর রাখবে। ক্রিকেটের পাশাপাশি ফুটবল, রাগবির প্রতিও ভালোবাসা রয়েছে ঋষির। তাঁর প্রিয় দল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব সাউদাম্পটন।

নিজের ভারতীয় যোগের কথা কখনওই অস্বীকার করেননি সুনক। গত বারের নির্বাচনী প্রচারে তিনি তাঁর মা-বাবার জীবন সংগ্রাম থেকে শুরু করে, ভারতে দাদু-দিদার জীবন কাহিনিও শুনিয়েছিলেন। ঋষির স্ত্রী অক্ষতা মূর্তিও ভারতীয়। ইনফোসিস কর্তা নারায়ণ মূর্তি ও সুধা মূর্তির জামাতা হলেন ঋষি সুনক। স্ত্রী-সন্তানদের নিয়ে বেঙ্গালুরুতে নারায়ণ মূর্তির পরিবারের সঙ্গেও দেখা করতে এসেছিলেন ঋষি সুনক।