IPL 2024: আইপিএল বিনোদন ছাড়া আর কিছু নয়… হার্দিককে নিয়ে কেন প্রবল চিন্তায় রোহিত?

আন্তর্জাতিক ক্রিকেটে অলরাউন্ডারদের ভূমিকা নিয়ে কোনও প্রশ্ন উঠবে না। সাদা বলের ক্রিকেটে আরও বেশি গুরুত্বপূর্ণ। বেন স্টোকস, মিচেল মার্শ, আন্দ্রে রাসেল, কায়রন পোলার্ডরা কিন্তু অতীতে জাতীয় টিমকে বিশ্বকাপ জিতিয়েছেন। টিমের ক্ষেত্রে স্টোকসদের সাফল্য দেখেই হার্দিক পান্ডিয়ার মতো অলরাউন্ডারকে নেওয়া হয় টিমে।

IPL 2024: আইপিএল বিনোদন ছাড়া আর কিছু নয়... হার্দিককে নিয়ে কেন প্রবল চিন্তায় রোহিত?
IPL 2024: আইপিএল বিনোদন ছাড়া আর কিছু নয়... হার্দিককে নিয়ে কেন প্রবল চিন্তায় রোহিত?Image Credit source: X
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2024 | 12:42 PM

কলকাতা: ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম কি ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের পক্ষে ক্ষতিকারক হয়ে উঠছে? এই প্রশ্ন তুলে দিচ্ছেন অনেকেই। এ বারের আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে হয় বোলার, না হয় ব্যাটসম্যানদের ব্যবহার করা হচ্ছে। আর তাতে অলরাউন্ডারদের দাপট কমছে। শিবম দুবে, ওয়াশিংটন সুন্দররা এর উৎকৃষ্ট উদাহরণ। স্পেশালিস্টরাই ইমপ্যাক্ট হিসেবে সুযোগ পাচ্ছেন টিমে। আইপিএল ছাড়া ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম আর কোথাও নেই। বিশেষ করে আইসিসি এই নিয়ম মানে না। আর তাতেই প্রশ্ন উঠে যাচ্ছে, দেশের হয়ে খেলার সময় ইমপ্যাক্ট হিসেবে ব্যবহার করা যাবে না। সবচেয়ে বড় কথা হল, হার্দিক পান্ডিয়া যদি টি-টোয়েন্টি বিশ্বকাপে বোলার হিসেবে নিজেকে প্রমাণ করতে না পারেন, তা হলে কে হবেন তাঁর বিকল্প? শিবম দুবেরা তো অলরাউন্ডার হিসেবে পুরো ম্য়াচ খেলার সুযোগই পাচ্ছেন না। আর কেউ নন, খোদ রোহিত শর্মা (Rohit Sharma) বিসিসিআইয়ের ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন।

রোহিত একটি জনপ্রিয় ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেই দিয়েছেন, ‘আমি ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের ভক্ত নই। সত্যি কথা বলতে কী, এই নিয়মের জন্য কিন্তু অলরাউন্ডাররা পিছনে পড়ে থাকছে। শিবম দুবে, ওয়াশিংটন সুন্দরদের মতো প্লেয়াররা বল করার সুযোগই পাচ্ছে না। যেটা কোনও ভাবে আমাদের পক্ষে ভালো নয়। এটা বিনোদন ছাড়া আর কিছু নয়।’

আন্তর্জাতিক ক্রিকেটে অলরাউন্ডারদের ভূমিকা নিয়ে কোনও প্রশ্ন উঠবে না। সাদা বলের ক্রিকেটে আরও বেশি গুরুত্বপূর্ণ। বেন স্টোকস, মিচেল মার্শ, আন্দ্রে রাসেল, কায়রন পোলার্ডরা কিন্তু অতীতে জাতীয় টিমকে বিশ্বকাপ জিতিয়েছেন। টিমের ক্ষেত্রে স্টোকসদের সাফল্য দেখেই হার্দিক পান্ডিয়ার মতো অলরাউন্ডারকে নেওয়া হয় টিমে। সিম বোলিং অলরাউন্ডার যদি আগামী দিনে উঠেই না আসে, আদতে ভারতেরই ক্ষতি। সে কথা মাথায় রাখছে না বোর্ড। যা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। আইপিএল বিনোদন যদি হয়, আইপিএল ভারতীয় ক্রিকেটের আঁতুরঘরও। সে কথা মাথায় রাখতে হবে কর্তাদের।