Shakib Al Hasan: দেশে সম্মান পেলেন না ‘বিদেশি’ সাকিব, টিমে পরিবর্ত মুরাদ

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিবের অবসরের দিন এগিয়ে এসেছে। সংকটের পরিস্থিতিতে দেশে না থাকার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছিলেন সাকিব। কিন্তু তাতে বরফ গলল না। প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলার জন্য দুবাই থেকে ঢাকা আসছিলেন সাকিব। কিন্তু নিরাপত্তার কারণে বিসিবির পক্ষ থেকে তাঁকে দেশে ফিরতে নিষেধ করা হয়।

Shakib Al Hasan: দেশে সম্মান পেলেন না 'বিদেশি' সাকিব, টিমে পরিবর্ত মুরাদ
Shakib Al Hasan: দেশে সম্মান পেলেন না 'বিদেশি' সাকিব, টিমে পরিবর্ত মুরাদImage Credit source: X
Follow Us:
| Updated on: Oct 18, 2024 | 6:46 PM

কলকাতা: বাংলাদেশ ক্রিকেটকে জনপ্রিয়তার শিখরে তোলার নেপথ্যে অন্যতম বড় ভূমিকা পালন করেছেন সাকিব আল হাসান (Shakib Al Hasan)। ক্রিকেটের পাশাপাশি রাজনীতির ময়দানেও হাতেখড়ি হয়েছিল তাঁর। হাসিনা সরকারের পতনের পর তাঁর আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। কয়েকদিন আগে ভারত সফরে এসে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটকে অবসর জানান। সেই সঙ্গে নিজের দেশের মাটিতে শেষ টেস্ট খেলার ইচ্ছে প্রকাশও করেন। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিবের অবসরের দিন এগিয়ে এসেছে। সংকটের পরিস্থিতিতে দেশে না থাকার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছিলেন সাকিব। কিন্তু তাতে বরফ গলল না। প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলার জন্য দুবাই থেকে ঢাকা আসছিলেন সাকিব। কিন্তু নিরাপত্তার কারণে বিসিবির পক্ষ থেকে তাঁকে দেশে ফিরতে নিষেধ করা হয়। এরই মাঝে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাংলাদেশের প্রথম টেস্টে সাকিবের বদলি হিসেবে হাসান মুরাদের নাম ঘোষণা হয়েছে। এরপর এই প্রশ্ন আরও জোরাল হয়েছে যে, সাকিবের তা হলে কি মিরপুরে ফেয়ারওয়েল টেস্ট খেলা হবে না?

পোস্টার-স্লোগানে ছয়লাপ, ফেয়ারওয়েল টেস্ট বাংলাদেশে খেলা হবে সাকিবের?

দিনদুয়েক পর মিরপুরে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট। এই পরিস্থিতিতে বাংলাদেশের অলরাউন্ডারের পরিবর্ত হিসেবে হাসান মুরাদের নাম ঘোষণা হয়েছে। যার পর ক্রিকেট মহলে আলোচনা চলছে ভারতের মাটিতেই হয়তো কেরিয়ারের শেষ টেস্ট খেলা হয়ে গিয়েছে সাকিবের। বৃহস্পতিবার মিরপুরে সাকিবকে খেলতে না দাওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ হয়। মিরপুর স্টেডিয়ামের সামনে ছাত্র জনতার ব্যানার গুলো ছিল চোখে পড়ার মতো। যেখানে ছিল ‘নো এন্ট্রি সাকিব’, ‘হাসিনার দালালেরা, হুঁশিয়ার সাবধান’ এর মতো ব্যানার। সঙ্গে সাকিব বিরোধী স্লোগান। এই পরিস্থিতি বলে দেয়, দেশে যেন তিনি প্রাপ্য সম্মান পেলেন না।

এই খবরটিও পড়ুন

বাংলাদেশে সাকিবের বিরোধিতার পরদিনই, অর্থাৎ আজ তাঁর একদল অনুরাগী পোস্টার-স্লোগান নিয়ে জড়ো হয়েছিলেন। যেখানে ছিল সাকিবকে সমর্থন করে একাধিক পোস্টার, ব্যানার। যেখানে ছিল, ‘উই স্ট্যান্ড উইথ সাকিব আল হাসান’ লেখা ব্যানার। সঙ্গে তাঁরা বার বার ‘সাকিব… সাকিব…’ স্লোগান দিচ্ছিলেন।