Gautam Gambhir: গৌতম গম্ভীর কোচ হলেই যাঁরা জাতীয় দলে সুযোগ পাবেন…

Indian Cricket Team Head Coach: গত ওয়ান ডে বিশ্বকাপে খেলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজেও ছিলেন। যদিও চোটের কারণে ছিটকে যান। চোট সারলেও ঘরোয়া ক্রিকেটে খেলতে না যাওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। বোর্ডের চাপে শেষ অবধি রঞ্জি ট্রফি সেমিফাইনাল ও ফাইনাল খেলেছিলেন শ্রেয়স। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তাঁর নেতৃত্বে চ্য়াম্পিয়ন কেকেআর।

Gautam Gambhir: গৌতম গম্ভীর কোচ হলেই যাঁরা জাতীয় দলে সুযোগ পাবেন...
Image Credit source: IPL
Follow Us:
| Updated on: Jun 18, 2024 | 11:15 PM

আর হয়তো একটা দিন! ভারতীয় দলের হেড কোচ হিসেবে দ্রুতই ঘোষণা হতে পারে গৌতম গম্ভীরের নাম। মঙ্গলবার বোর্ডের ক্রিকেট পরামর্শদাতা কমিটির সঙ্গে আলোচনায় বসেছিলেন গম্ভীর। বুধবার আরও একবার বসার কথা। বোর্ডের এক সূত্র সংবাদসংস্থা পিটিআইকে নিশ্চিত করেছেন, গৌতম গম্ভীরের কোচ হওয়া পাকা। তবে একটা বিষয়ে সংশয় থাকছেই। চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এমন বড় টুর্নামেন্ট চলাকালীন নতুন কোচের নাম বোর্ড সরকারি ভাবে ঘোষণা করবে কিনা। মনে করা হচ্ছে, বিশ্বকাপ শেষ হওয়া অবধি এই ঘোষণার অপেক্ষা করা হবে। গৌতম গম্ভীর কোচ হলে ভাগ্য খুলতে পারে বেশ কয়েকজন ক্রিকেটারের।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর অনেক আগেই নতুন কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রক্রিয়া চলছিল দীর্ঘ সময় ধরেই। রাহুল দ্রাবিড়ের পদে দেশ-বিদেশের বেশ কিছু নাম উঠলেও প্রথম পছন্দ ছিলেন গৌতম গম্ভীরই। তাঁর প্রোফাইল এবং সাফল্যই এই ইঙ্গিত দিয়েছিল। গম্ভীর মেন্টর হয়ে ফিরতেই আইপিএলে তৃতীয় ট্রফি জিতেছে কলকাতা নাইট রাইডার্স। ফাইনালে বোর্ড সচিবের সঙ্গে আলোচনায় দেখা যায় গম্ভীরকে।

গৌতম গম্ভীর কোচ হলেই দলে ফিরতে পারেন শ্রেয়স আইয়ার। গত ওয়ান ডে বিশ্বকাপে খেলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজেও ছিলেন। যদিও চোটের কারণে ছিটকে যান। চোট সারলেও ঘরোয়া ক্রিকেটে খেলতে না যাওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। বোর্ডের চাপে শেষ অবধি রঞ্জি ট্রফি সেমিফাইনাল ও ফাইনাল খেলেছিলেন শ্রেয়স। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তাঁর নেতৃত্বে চ্যাম্পিয়ন কেকেআর। টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে অবশ্য জায়গা হয়নি। বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়েছিলেন। গম্ভীরের সঙ্গে তাঁর কেমিস্ট্রি দুর্দান্ত। আইপিএলে পারফরম্যান্সেও নজর কেড়েছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ রয়েছে। সব কিছু ঠিক থাকলে, এই সিরিজেই জাতীয় দলে ফিরবেন গৌতম গম্ভীর। তেমনই সংক্ষিপ্ত ফরম্যাটে জিম্বাবোয়ে সিরিজেই ফিরতে পারেন। জিম্বাবোয়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মূলত নতুনদেরই সুযোগ দেওয়া হবে। এই তালিকায় রয়েছেন আইপিএলে দুর্দান্ত পারফর্ম করা অভিষেক শর্মা, রিয়ান পরাগ, এক্সপ্রেস গতির পেসার মায়াঙ্ক যাদব, কেকেআর বোলিংয়ের তরুণ তুর্কি হর্ষিত রানা, আরও দুই পেসার বিজয়কুমার বিশাখ ও যশ দয়াল। তাঁরা জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির শিবিরে রয়েছেন।

তেমনই জিম্বাবোয়ে সিরিজে রিঙ্কু সিং, শুভমন গিল, আবেশ খান ও খলিল আহমেদের মতো পরিচিতও মুখও থাকছেন। বিশ্বকাপের পর হার্দিক এবং সূর্যকে বিশ্রাম না দেওয়া হলে এই দু-জনই ক্যাপ্টেন-ভাইস ক্যাপ্টেন হতে পারেন জিম্বাবোয়ে সিরিজে।