India vs New Zealand: অভিষেক টেস্টে সেঞ্চুরির স্বপ্নে রাতভর ঘুমোননি শ্রেয়স

Shreyas Iyer: সকলেই চাইছিলেন অভিষেক টেস্টে শ্রেয়সের নামের পাশে যেন ঝলমল করে সেঞ্চুরিটা। তিনি নিজেও মনে প্রাণে চেয়েছিলেন সেঞ্চুরিটা করতে। আর করলেনও।

India vs New Zealand: অভিষেক টেস্টে সেঞ্চুরির স্বপ্নে রাতভর ঘুমোননি শ্রেয়স
অভিষেক টেস্টে সেঞ্চুরি করা ১৬তম ভারতীয় ব্যাটার শ্রেয়স আইয়ার (ছবি-টুইটার)

কানপুর: গ্রিন পার্কে কানপুর টেস্টের প্রথম দিন তাঁর ব্যাট থেকে ৭৫ রান আসার পর, সকলের চোখ ছিল দ্বিতীয় দিন কী চমক দেখান অভিষেক টেস্ট খেলতে নামা শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। সকলেই চাইছিলেন অভিষেক টেস্টে শ্রেয়সের নামের পাশে যেন ঝলমল করে সেঞ্চুরিটা। তিনি নিজেও মনে প্রাণে চেয়েছিলেন সেঞ্চুরিটা করতে। প্রথম বার সাদা বলের ক্রিকেট খেলতে নেমে শ্রেয়সকে যথেষ্ট পরিণত দেখিয়েছে। দ্বিতীয় দিনের প্রথম সেশনেই অভিষেক টেস্টের সেঞ্চুরিটা পেয়ে যান শ্রেয়স আইয়ার। তবে তারপর আর বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি তিনি। টিম সাউদি ফেরান শ্রেয়সকে।

অভিষেক টেস্টে ১০৫ রানের ইনিংস শ্রেয়স সাজিয়েছিলেন ১৩টি চার ও ২টি ছয় দিয়ে। দ্বিতীয় দিন নিজের সেঞ্চুরি ও দলকে ভালো জায়গায় পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়ে নেমেছিলেন শ্রেয়স। নিজে সেঞ্চুরি পূর্ণ করলেও দলকে আরও বেশি রান এনে দিতে পারলেন না। প্রথম টেস্টে সেঞ্চুরি পাওয়ার আশায় রাতভর ঘুমোতে পারেননি শ্রেয়স। ম্যাচের শেষে তিনি বলেন, “প্রথম দিন থেকে যেভাবে সবকিছু ঘটেছিল তাতে আমি খুব খুশি ছিলাম। আমি ভেবেছিলাম আমি সত্যিই সুন্দরভাবে রাত্রিবেলার ঘুমোতে পারব। কিন্তু গত রাতে আমি ঘুমোতেই পারিনি। আজ ভোর পাঁচটায় উঠেছিলাম। কিন্তু যখন সেঞ্চুরিটা করতে পারলাম, দারুণ অনুভূতি হল।”

ভারতের ১৬তম ব্যাটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করলেন শ্রেয়স আইয়ার। সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণ থেকে শুরু করে একাধিক প্রাক্তন ভারতীয় ক্রিকেটার শ্রেয়সকে অভিষেক টেস্ট সেঞ্চুরির জন্য শুভেচ্ছা জানিয়েছেন। ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সুনীল গাভাসকরের (Sunil Gavaskar) হাত থেকে টেস্ট ক্যাপটা পেয়েছেন শ্রেয়স। এ ব্যাপারে তিনি বলেন, “তিনি আমাকে বরাবর অনুপ্রাণিত করেন। তিনি আমাকে বলেছিলেন অতীতে যা হয়েছে তা নিয়ে যেন বেশি না ভাবি না এবং ভবিষ্যতে কী হতে চলেছে সেটা নিয়েও যেন বেশি মাথা না ঘামাই। বর্তমানেই যেন ফোকাসড থাকি। এবং খেলাটা উপভোগ করি।”

গ্রিন পার্কে ৩৪৫ রানে থেমে যায় ভারতের প্রথম ইনিংস। তবে শ্রেয়স অভিষেক টেস্টে সেঞ্চুরির জন্য বাহবা কুড়িয়েছেন একাধিক প্রাক্তন ক্রিকেটারদের থেকে। ভারতের কিংবদন্তি ক্রিকেটার সচিন তেন্ডুলকর টুইটারে শ্রেয়সের সেঞ্চুরি নিয়ে লেখেন, “শ্রেয়স আইয়ার তোমার টেস্ট কেরিয়ারের শুরুটা দারুণ হল। ভারতের সাদা জার্সিতে তোমাকে দেখা ভালো লাগল। শুভ কামনা।”

ভারতের আর এক প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ টুইটারে লেখেন, “চাপের মধ্যে থেকেও শ্রেয়স আইয়ারের একটা দুর্দান্ত ইনিংস। অসাধারণ সংযম, পরিণতবোধ এবং বিশ্বমানের দেখিয়েছে ওকে। অভিষেক টেস্টে সেঞ্চুরি করা ১৬তম ভারতীয় ব্যাটার হয়েছ তুমি। ভালো খেলেছ শ্রেয়স আইয়ার। আরও অনেক রাস্তা বাকি।”

গ্রিন পার্কে কানপুর টেস্টের দ্বিতীয় দিন কিউয়ি ওপেনারদের কোনও ভাবেই চাপে ফেলতে পারেননি ভারতীয় বোলাররা। ১২৯ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করেন কিউয়ি ওপেনিং জুটি। তৃতীয় দিনের প্রথম সেশনটা ভীষণ গুরুত্বপূর্ণ হতে চলেছে দুই দলের জন্যই।

Click on your DTH Provider to Add TV9 Bangla