Team India: বিশ্বকাপ বিপর্যয়, টিম ইন্ডিয়াকে নিয়ে বোর্ডের পর্যালোচনা মিটিংয়ে কী হল?

BCCI: উঠতি প্রতিভাদের পর্যাপ্ত ঘরোয়া ক্রিকেট খেলতে হবে। তারপরই যেন তাদের জাতীয় দলের জন্য় ভাবা হয়। ক্রিকেটারদের জন্য় ইয়ো ইয়ো টেস্ট (ফিটনেস পরীক্ষা) এবং ডেক্সা স্ক্যান (চোট রয়েছে কী না বোঝার জন্য) বাধ্যতামূলক। বোর্ডের চুক্তিতে থাকা ক্রিকেটারদের দলে নেওয়ার আগে এই পরীক্ষাগুলো করাতেই হবে।

Team India: বিশ্বকাপ বিপর্যয়, টিম ইন্ডিয়াকে নিয়ে বোর্ডের পর্যালোচনা মিটিংয়ে কী হল?
Image Credit source: PTI FILE
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2023 | 4:42 PM

মুম্বই : নতুন বছর। পুরনো হতাশা পুরোপুরি পিছনে ফেলে রাখা যায়নি। অনেক প্রত্য়াশা নিয়ে অস্ট্রেলিয়ায় পা রেখেছিল ভারতীয় ক্রিকেট দল। টি-টোয়েন্টি বিশ্বকাপে অন্যতম ফেভারিট ছিল ভারত। বিরাট কোহলি ততদিনে ছন্দে ফিরেছেন। সূর্যকুমার যাদব স্বপ্নের ফর্মে। সঙ্গে রোহিত, রাহুল, হার্দিক পান্ডিয়া রয়েছেন। যদিও প্রথম ম্যাচেই বিপজ্জনক জায়গায় ছিল ভারতীয় দল। কানায় কানায় পূর্ণ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মাত্র ১৬০ রান তাড়া করতে নেমেও বিপাকে ভারতের বিশ্ব বন্দিত ব্যাটিং লাইন আপ। বিরাট কোহলির অপরাজিত ইনিংসের সৌজন্যে ভারত জেতে। ব্য়ক্তিগত নৈপুণ্যে বিশ্বকাপ জেতা যায়! বোর্ডের পর্যালোচনা মিটিংয়ে কী সিদ্ধান্ত? বিস্তারিত TV9Bangla-য়।

বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদব। ব্য়াটিংয়ে কার্যত এই তিন জন কিছুটা ধারাবাহিকতা দেখাতে পেরেছেন। বাকিরা প্রত্যাশা পূরণে ব্যর্থ। অলরাউন্ডার অক্ষর প্যাটেল ব্যর্থ হলেও তাঁকে টানা খেলিয়ে যাওয়া হয়। লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালকে নিয়ে যাওয়া হলেও একটা ম্যাচেও খেলানো হয়নি। অথচ অস্ট্রেলিয়ার পিচে লেগ স্পিনাররা সাফল্য় পান এই তথ্য নতুন নয়। বিগ ব্যাশে প্রতিটা দলই লেগ স্পিনার খেলায়। বিশ্বকাপে বাকি দলগুলিও রিস্ট স্পিনার খেলিয়েছে। চাহাল অবশ্য সুযোগ পাননি। প্রত্যাশার বেলুন চুপসে যায় সেমিফাইনালে। ইংল্য়ান্ডের কাছে ১০ উইকেটের হার! বিপর্যয়েই বিশ্বকাপ অভিযান শেষ করে ভারত। তার আগে এশিয়া কাপেও ফাইনালে উঠতে ব্য়র্থ। ২০১৩ সালের পর আইসিসির কোনও টুর্নামেন্ট জেতেনি ভারত। মাল্টি নেশন টুর্নামেন্টে ব্য়র্থতার জেরেই পর্যালোচনা বৈঠকের সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড।

বোর্ডের পর্যালোচনা সভায় ছিলেন,সভাপতি রজার বিনি, সচিব জয় শাহ, অধিনায়ক রোহিত শর্মা, হেড কোচ রাহুল দ্রাবিড়, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি প্রধান ভিভিএস লক্ষ্মণ এবং বিদায়ী দল নির্বাচন কমিটির প্রধান চেতন শর্মা। কোন ক্রিকেটারদের পাওয়া যাবে, ওয়ার্কলোড ম্য়ানেজমেন্টের পাশাপাশি ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপ নিয়েও আলোচনা হয়। এ বছর ওয়ান ডে বিশ্বকাপ দেশের মাটিতেই। ২০১১ সালে মিলিত ভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল ভারত। চ্যাম্পিয়নও হয়েছিল। ফের ঘরের মাঠে বিশ্বকাপ এবং জিততে মরিয়া ভারতীয় দল।

মিটিংয়ে বোর্ডের তরফে টিম ম্য়ানেজমেন্টকে যে প্রস্তাব দেওয়া হয়েছে, উঠতি প্রতিভাদের পর্যাপ্ত ঘরোয়া ক্রিকেট খেলতে হবে। তারপরই যেন তাদের জাতীয় দলের জন্য় ভাবা হয়। ক্রিকেটারদের জন্য় ইয়ো ইয়ো টেস্ট (ফিটনেস পরীক্ষা) এবং ডেক্সা স্ক্যান (চোট রয়েছে কী না বোঝার জন্য) বাধ্যতামূলক। বোর্ডের চুক্তিতে থাকা ক্রিকেটারদের দলে নেওয়ার আগে এই পরীক্ষাগুলো করাতেই হবে। ফিউচার টুর প্রোগ্রাম অনুযায়ী টানা ক্রিকেট রয়েছে ভারতের। আবার এ বছর বিশ্বকাপও। আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির সঙ্গে এনসিএ নিয়মিত যোগাযোগ রাখবে। প্লেয়ারদের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট ঠিকঠাক হচ্ছে কী না, সে দিকেও নজর রাখা হবে। আপাতত নজরে ওয়ান ডে বিশ্বকাপ।