India vs New Zealand: দলের পারফরম্যান্সে খুশি দ্রাবিড়, আগামী দিনেও মাটিতে পা রাখার পরামর্শ রোহিতদের নতুন কোচের

টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার পর কিউয়িদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ (T20) সিরিজ খেলল ভারত। জয়পুর, রাঁচি ও কলকাতা... তিন শহরের তিন ম্যাচে তিন জয় রোহিতের ভারতের।

India vs New Zealand: দলের পারফরম্যান্সে খুশি দ্রাবিড়, আগামী দিনেও মাটিতে পা রাখার পরামর্শ রোহিতদের নতুন কোচের
ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ীয় সভ্যতার শুভারম্ভ হল (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 10:02 AM

কলকাতা: ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ীয় সভ্যতার শুভারম্ভ হল। রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও রোহিত শর্মা (Rohit Sharma) কোচ-অধিনায়ক জুটি জয় দিয়ে ভারতের নতুন সফর শুরু করল। টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার পর কিউয়িদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ (T20) সিরিজ খেলল ভারত। জয়পুর, রাঁচি ও কলকাতা… তিন শহরের তিন ম্যাচে তিন জয় রোহিতের ভারতের। টিম ইন্ডিয়ার (Team India) হেড কোচ রাহুল দ্রাবিড় এই জয়ের ব্যাপারে বলেন, “আমি মনে করি এটা সত্যিই একটা ভালো সিরিজ জয়। সকলেই সিরিজে খুব ভালো খেলেছে। ভালো লাগছে, শুরুটা ভালো হয়েছে। আমরা বেশ বাস্তববাদী। তবে এই সিরিজে জেতার পরও কিন্তু আমাদের পা মাটিতেই রাখতে হবে।”

কিউয়িদের ৩-০ ব্যবধানে হারালেও তাদের জন্য এই সিরিজটা কঠিন ছিল বলছেন দ্রাবিড়। তাঁর কথায়, “বিশ্বকাপের ফাইনাল খেলা এবং তারপর তিন দিন পরে ছয় দিনের মধ্যে তিনটি ম্যাচ খেলা নিউজিল্যান্ডের পক্ষে সহজ ছিল না। আমাদের দৃষ্টিকোণ থেকে চমৎকার কিন্তু আমাদের এই সিরিজ থেকে শিখতে হবে এবং এগিয়ে যেতে হবে।”

এই সিরিজে ভারতের বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার বিশ্রামে ছিলেন। যার ফলে একঝাঁক তরুণরা নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-২০ সিরিজে খেলার সুযোগ পেয়েছিলেন। দলের তরুণ ক্রিকেটারদের খেলায় খুশি কোচ দ্রাবিড়। তিনি বলেন, “কিছু অল্পবয়সী ছেলেদের এই সিরিজে পারফরম্যান্স দেখে সত্যিই ভালো লাগল। আমরা এমন কিছু ছেলেদের সুযোগ দিয়েছিলাম যারা গত কয়েক মাসে বেশি ক্রিকেট খেলেনি। এবং বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটারদের আমরা বিশ্রাম দিয়েছিলাম। আমরা এই সিরিজ থেকে যে অভিজ্ঞতাটা পেলাম সেটা আমরা আগামী দিনে কাজে লাগাতে পারব।”

বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটাররা বিশ্রামে থাকলেও তারুণ্য ও অভিজ্ঞতার মিশেলে বাজিমাত করেছে রোহিতের ভারত। যা নিয়ে দ্রাবিড় আরও বলেন, “এটা দেখে সত্যিই ভালো লাগছে যে আমাদের কাছে বিকল্প আছে এবং আমরা মিলিয়ে মিশিয়ে খেলতে পারি। এখন থেকে পরের বিশ্বকাপ অবধি অনেকটা সময় রয়েছে আমাদের প্লেয়াররা অনেকটা সময় পাবে।”

টি-২০ সিরিজ জিতেই কিন্তু সেলিব্রেশনের জোয়ারে গা ভাসানোর কথা বলছেন না দ্রাবিড়। সামনেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ টো টেস্ট ম্যাচ খেলবে ভারত। টি-টোয়েন্টি সিরিজ জয়ের সেলিব্রেশনের ব্যাপারে দ্রাবিড় বলেন, “এখান থেকে মাত্র তিন-চারজন ক্রিকেটার কানপুর যাবে টেস্ট ম্যাচের জন্য। তাদের সোমবার ভোরেই উঠতে হবে। ফলে তাঁরা ছাড়া বাকি ছেলেরা রাত জেগে সেলিব্রেট করতে পারে।”

৩-০ ফলে সিরিজ জিতে টেস্ট সিরিজের আগে প্রয়োজনীয় আত্মবিশ্বাস পেয়ে গেল টিম ইন্ডিয়া। আগামী ২৫শে মার্চ থেকে কানপুরে এ বার কিউয়িদের বিরুদ্ধে শুরু হবে ভারতের টেস্ট সিরিজ।