CFL: বল গড়াচ্ছে ৬ জুলাই, দুর্ঘটনা রুখতে মাঠে অ্যাম্বু ব্যাগ

নতুন সচিব অনির্বাণ দত্ত বলেন, 'আমি চমকে বিশ্বাস করি না। তবে প্রত্যেক মাঠেই আমাদের মেডিক্যাল ইউনিট থাকবে। এ ছাড়া প্রত্যেক মাঠে থাকছে অ্যাম্বু ব্যাগ। অ্যাম্বুলেন্সের সংখ্যাও বাড়ানো হচ্ছে।'

CFL: বল গড়াচ্ছে ৬ জুলাই, দুর্ঘটনা রুখতে মাঠে অ্যাম্বু ব্যাগ
আইএফএ-র বৈঠক। ছবি: নিজস্ব
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 7:32 PM

কলকাতা: দুই বছর পর শুরু হচ্ছে কলকাতা ফুটবল লিগের (CFL) অন্যান্য ডিভিশনের খেলা। কোভিডের কারণে ২ বছর প্রথম থেকে পঞ্চম ডিভিশনের খেলা বন্ধ ছিল। গত বছর প্রিমিয়ার-এ ডিভিশনের খেলা হলেও বাকি ডিভিশনের খেলা কোভিডের জন্য সম্ভব হয়নি। অবশেষে নীচের ডিভিশন ক্লাবগুলোর মুখে হাসি ফুটতে চলেছে। ৬ জুলাই থেকে শুরু কলকাতা ফুটবল লিগের চতুর্থ ও পঞ্চম ডিভিশনের খেলা। আইএফএ (IFA)-র সচিব পদে এসেই দ্রুত লিগ শুরু করতে চেয়েছিলেন অনির্বাণ দত্ত (Anirban Dutta)। সোমবার চতুর্থ ও পঞ্চম ডিভিশনের ক্লাবগুলোর সঙ্গে আলোচনায় বসার পর লিগ শুরুর দিন নির্ধারণ করল আইএফএ। জুলাইয়ের ৬ তারিখ থেকেই ময়দানে বল গড়াচ্ছে। এ বছর থেকেই নীচের ডিভিশনের খেলাগুলো বয়সভিত্তিক করে দেওয়া হয়েছে। ফলে একটা চ্যালেঞ্জও থাকছে আইএফএ-র কাছে।

ময়দানের খোলা মাঠেই শুরু হবে চতুর্থ আর পঞ্চম ডিভিশনের খেলা। দুর্ঘটনা রুখতে এ বার অনেক তৎপরতার সঙ্গে লিগ আয়োজন করছে আইএফএ। নতুন সচিব অনির্বাণ দত্ত বলেন, ‘আমি চমকে বিশ্বাস করি না। তবে প্রত্যেক মাঠেই আমাদের মেডিক্যাল ইউনিট থাকবে। এ ছাড়া প্রত্যেক মাঠে থাকছে অ্যাম্বু ব্যাগ। অ্যাম্বুলেন্সের সংখ্যাও বাড়ানো হচ্ছে।’ মাঠে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণ হারানোর নজির রয়েছে বিশ্ব ফুটবলে। রেলওয়েজ এফসির ফুটবলার দেবজ্যোতি ঘোষ কয়েকদিন আগে একটি স্থানীয় টুর্নামেন্টে খেলার সময় মাঠেই প্রাণ হারিয়েছিলেন। আইএফএ-র টুর্নামেন্টে যাতে এমন কোনও দুর্ঘটনা না ঘটে, তার জন্যই অ্যাম্বু ব্যাগের ব্যবস্থা করা হয়েছে। সিপিআর ও ফার্স্ট এইডের জন্য প্রশিক্ষিত কর্মীও রাখছে আইএফএ। এমনকি নিজেদের কর্মীদেরও সিপিআর প্রশিক্ষণ দেওয়া হবে। রাখা হবে চারটে অ্যাম্বুলেন্স।

বয়স ভাঁড়ানো রুখতে প্রত্যেক ফুটবলারকেই দেখাতে হবে জন্মের সংশাপত্র, আধার কার্ড। এ ছাড়া আলাদা কমিটিও রাখছে আইএফএ। কোনও ক্লাবের অভিযোগ থাকলে, অভিযুক্ত ফুটবলারের এমআরআই করার সিদ্ধান্ত নেবে সেই কমিটি। এমআরআইয়ের জন্য নির্দিষ্ট টাকাও দিতে হবে অভিযোগকারী ক্লাবকে। অভিযুক্ত ফুটবলার দোষী প্রমাণিত হলে, সেই টাকা ফেরত পাবে অভিযোগকারী ক্লাব। সেক্ষেত্রে অভিযুক্ত ফুটবলারের ক্লাবকেই এমআরআইয়ের টাকার অঙ্ক গুণতে হবে। বাকি শাস্তি নির্ধারণের জন্য থাকছে শৃঙ্খলারক্ষা কমিটি। অনূর্ধ্ব-১৭ ফুটবলাররা খেলতে পারবেন পঞ্চম ডিভিশনে। চতুর্থ ডিভিশনে খেলতে পারবেন অনূর্ধ্ব-১৮ ফুটবলাররা।

আরও পড়ুন: Rohit Sharma: দারিদ্র ও অনিশ্চয়তায় কেটেছে ছেলেবেলা, ‘হিটম্যান’-এর জীবনের এই দিক জানতেন?