Chandrasekhar: ভারতীয় ফুটবলে নক্ষত্রপতন, প্রয়াত অলিম্পিয়ান ফুটবলার চন্দ্রশেখর

কোচিতে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রাক্তন ভারতীয় অলিম্পিয়ান (Olympian) ফুটবলার চন্দ্রশেখর (Chandrasekhar)।

Chandrasekhar: ভারতীয় ফুটবলে নক্ষত্রপতন, প্রয়াত অলিম্পিয়ান ফুটবলার চন্দ্রশেখর
Chandrasekhar: ভারতীয় ফুটবলে নক্ষত্রপতন, প্রয়াত অলিম্পিয়ান ফুটবলার চন্দ্রশেখর
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 4:13 PM

আবারও একবার ভারতীয় ফুটবলে (Indian Football) শোকের ছায়া। মঙ্গলবার কেরালার কোচিতে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রাক্তন ভারতীয় অলিম্পিয়ান (Olympian) ফুটবলার চন্দ্রশেখর (Chandrasekhar)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। দীর্ঘদিন ধরে ডিমনেশিয়াতে (স্মৃতির রোগ) ভুগছিলেন তিনি। ভারতীয় দলে একজন ডিফেন্ডার হিসেবে খেলতেন চন্দ্রশেখর। ১৯৬০ সালে রোম অলিম্পিকে (Rome Olympics) ভারতীয় দলের গুরুত্বরপূর্ণ সদস্য ছিলেন তিনি। রোম অলিম্পিকে ফ্রান্সের (France) বিরুদ্ধে ১-১ গোলে ড্র করা ম্যাচে ভারতের রক্ষণ সামলেছিলেন তিনি।

রবিবার প্রয়াত হয়েছেন এসএস হাকিম। ঠিক এক দিন পর ফের ফুটবল দুনিয়ায় নক্ষত্রপতন। ভারতীয় দলের হয়ে চন্দ্রশেখর ১৯৬২ সালে এশিয়ান গেমসে (Asian Games) সোনা জিতেছিলেন। ১৯৬৪ সালে এএফসি এশিয়ান কাপে (AFC Asian Cup) রুপো অর্জন করেছিলেম। মারডেকা টুর্নামেন্টে (Merdeka Cup) দু’বার রুপোজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন তিনি। ১৯৬৩ সালে মহারাষ্ট্র দলের হয়ে সন্তোষ ট্রফিও (Santosh Trophy) জিতেছিলেন তিনি।

চন্দ্রশেখরের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (All India Football Federation) প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল (Praful Patel) ও এআইএফএফের (AIFF) সেক্রেটারি কুশল দাস (Kushal Das)। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল বলেন, “এই খবরটি ভীষণই দুঃখজনক যে, শ্রী চন্দ্রশেখর আর নেই। তিনি ভারতীয় দলের অন্যতম সফল একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন এবং ভারতে খেলাধুলায় তাঁর অবদান কখনও ভোলার না। তাঁর মৃত্যুতে আমি শোকজ্ঞাপন করছি।” এআইএফএফের সেক্রেটারি কুশল দাস বলেন, “শ্রী চন্দ্রশেখর নব প্রজন্মকে অনুপ্রেরণা দেওয়ার মতো একজন ব্যক্তিত্ব এবং তাঁর কর্মজীবনের মাধ্যমে তিনি অনেক প্রশংসা অর্জন করেছেন। আমি তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই এবং তাঁর আত্মার শান্তি কামনা করি।”

আরও পড়ুন: Syed Shahid Hakim: প্রাক্তন অলিম্পিয়ান ও ভারতীয় ফুটবল কোচ হাকিম সাব প্রয়াত