Calcutta Football League: মোহনবাগান-মহমেডানের গ্রুপে অভিষেকের ক্লাব, ইস্টবেঙ্গলের গ্রুপে ভবানীপুর

CFL 2023: ২৫ তারিখ থেকে শুরু কলকাতা লিগ। ছোট দলের ম্যাচ দিয়েই লিগ শুরু করতে চাইছে আইএফএ। তিন প্রধানের ম্যাচের জন্য দরকার পুলিশের অনুমতি। সব কিছু ঠিকঠাক হয়ে গেলে কয়েক দিনের মধ্যেই সূচি ঘোষণা করবে আইএফএ।

Calcutta Football League: মোহনবাগান-মহমেডানের গ্রুপে অভিষেকের ক্লাব, ইস্টবেঙ্গলের গ্রুপে ভবানীপুর
মোহনবাগান-মহমেডানের গ্রুপে অভিষেকের ক্লাব, ইস্টবেঙ্গলের গ্রুপে ভবানীপুরImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 6:39 PM

কলকাতা: সোমবার আইএফএ (IFA) অফিসে কলকাতা লিগের (Calcutta Football League) গ্রুপ বিন্যাস হল। লটারির মাধ্যমে ২৬ দলের গ্রুপ বিন্যাস হল। এ বছর থেকে প্রিমিয়ার ‘এ’ আর প্রিমিয়ার ‘বি’ মিশে যাচ্ছে। সুপার প্রিমিয়ার ডিভিশনে ইস্টবেঙ্গল (East Bengal), মোহনবাগানের (Mohun Bagan) সঙ্গে অংশ নিচ্ছে ডায়মন্ডহারবার, উয়াড়ির মতো দলও। প্রিমিয়ার এ-র ১৬ দল আর প্রিমিয়ার বি-র ১০ দল একসঙ্গেই খেলতে নামছে। আইএফএ-র যে সিদ্ধান্ত ঘিরে বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। প্রথম ডিভিশনের বেশ কয়েকটি দল অখুশি আইএফএ-র এই সিদ্ধান্তে। মঙ্গলবারই প্রথম ডিভিশনের ক্লাবগুলির সঙ্গে বৈঠক রয়েছে আইএফএ-র। সোমবার প্রিমিয়ারের ক্লাবগুলোর বৈঠকে ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডানের কর্তারা আইএফএ-তে উপস্থিত ছিলেন। ইস্টবেঙ্গল আর মোহনবাগানকে আলাদা গ্রুপে রেখেই লটারি করা হয়। গতবারের চ্যাম্পিয়ন মহমেডান স্পোর্টিং আর রানার্স আপ ভবানীপুরকেও আলাদা গ্রুপে রাখা হয়। বিস্তারিত রইল TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

অপেক্ষাকৃত কঠিন গ্রুপে রয়েছে মোহনবাগান। সবুজ-মেরুনের গ্রুপে রয়েছে মহমেডান স্পোর্টিং। গ্রুপ পর্বেই মিনি ডার্বি খেলে ফেলবে মোহনবাগান। সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্লাব ডায়মন্ড হারবার এফসিও রয়েছে মোহনবাগানের গ্রুপে। এছাড়া সবুজ-মেরুনের গ্রুপে আছে পিয়ারলেস, ইউনাইটেড স্পোর্টস, পাঠচক্র, টালিগঞ্জ অগ্রগামী, সাদার্ন সমিতি, কালীঘাট মিলন সংঘ, ডালহৌসি, আর্মি রেড, এফসিআই, সিএফসি।

অন্যদিকে ইস্টবেঙ্গলের গ্রুপে রয়েছে ভবানীপুর। এ ছাড়া গ্রুপ পর্বে লাল-হলুদকে খেলতে হবে রেনবো, এরিয়ান, জর্জ টেলিগ্রাফ, ইস্টার্ন রেল, পুলিশ এসি, খিদিরপুর, কাস্টমস, বিএসএস, পশ্চিমবঙ্গ পুলিশ, উয়াড়ি, রেলওয়ে এফসি। এ বছর থেকে কলকাতা লিগ বিদেশিহীন। বিশেষ করে ছোট দলগুলির কাছে লিগের আকর্ষণ এ বার অনেকটাই বাড়ছে। প্রত্যেক গ্রুপ থেকে প্রথম তিনটে দল উঠবে সুপার সিক্সে। অন্যদিকে প্রত্যেক গ্রুপের শেষ চারটে দল (দুই গ্রুপ মিলিয়ে ৮ দল) খেলবে রেলিগেশন রাউন্ডে। সুপার প্রিমিয়ার ডিভিশন থেকে চারটে দলের অবনমন হবে। প্রথম ডিভিশন থেকে দুটো দল কোয়ালিফাই করবে প্রিমিয়ারে।

২৫ তারিখ থেকে শুরু কলকাতা লিগ। ছোট দলের ম্যাচ দিয়েই লিগ শুরু করতে চাইছে আইএফএ। তিন প্রধানের ম্যাচের জন্য দরকার পুলিশের অনুমতি। সব কিছু ঠিকঠাক হয়ে গেলে কয়েক দিনের মধ্যেই সূচি ঘোষণা করবে আইএফএ। জুলাইতে শুরু ডুরান্ড কাপ। তিন প্রধানের সূচিতেও তাই সামঞ্জস্য দরকার। অগাস্টের মধ্যেই গ্রুপ পর্বের ম্যাচ শেষ করতে চায় রাজ্য ফুটবল সংস্থা।