Qatar World Cup 2022: আরবি টুপি ‘গাহফিয়া’-র আদলে তৈরি এই কাতারি স্টেডিয়াম…

কাতার বিশ্বকাপের জন্য যে আটটি স্টেডিয়াম তৈরি হয়েছে, তাতে কোনও না কোনও ভাবে রয়েছে ঐতিহ্যের ছোঁয়া।

Qatar World Cup 2022: আরবি টুপি 'গাহফিয়া'-র আদলে তৈরি এই কাতারি স্টেডিয়াম...
Qatar World Cup 2022: আরবি টুপি 'গাহফিয়া'-র আদলে তৈরি এই কাতারি স্টেডিয়াম...Image Credit source: গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 7:00 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্তী

কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022)। জুন-জুলাইয়ে নয়, ধারা বদলে এ বার বিশ্বকাপ হতে চলেছে শীতকাতুরে। নভেম্বর-ডিসেম্বরে কাতারে ফুটবলের এই মেগা ইভেন্ট। আর যা নিয়ে আগ্রহ কম নেই আপামর ফুটবলপ্রেমীর। ২১ নভেম্বর কাতার বিশ্বকাপের মেগা রিলিজ। মোট ৮টা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে মহাযজ্ঞ। তারই একটি আল থুমামা স্টেডিয়াম (Al Thumama Stadium)। এই স্টেডিয়াম কেমন দেখতে? কী ভাবে তৈরি হল? এমন নানা চমকে দেওয়া গল্প নিয়ে  TV9Bangla-তে আজ পঞ্চম কিস্তি।

কাতার বিশ্বকাপের জন্য যে আটটি স্টেডিয়াম তৈরি হয়েছে, তাতে কোনও না কোনও ভাবে রয়েছে ঐতিহ্যের ছোঁয়া। আল থুমামা স্টেডিয়ামটি কাতার বিশ্বকাপের জন্য এক্কেবারে নতুন করে তৈরি করা হয়েছে। ঐতিহ্যবাহী আরবি টুপি ‘গাহফিয়া’-র মতো দেখতে এই স্টেডিয়ামটি। এই টুপিটি আরবি মুসলিমরা পরে থাকেন। সেখান থেকেই অনুপ্রাণিত হয়েই এই স্টেডিয়ামটির নকশা বেছে নেওয়া হয়েছিল। কাতারবাসীদের একাংশের পারিবারিক জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ বলে ধরা হয় এই ‘গাহফিয়া’ টুপিকে। ‘গাহফিয়া’ যুব বয়সের আগমনের প্রতীকও। যুব সমাজের মধ্যে আত্মবিশ্বাস এবং উচ্চাকাঙ্ক্ষা বাড়ানোর জন্য এই আরবি টুপির ব্যবহারও দেখা গিয়েছে।

know all About Al Thumama Stadium

আরবি টুপি ‘গাহফিয়া’-র আদলে তৈরি এই কাতারি স্টেডিয়াম…

  • নাম : আল থুমামা স্টেডিয়াম
  • দর্শক আসন সংখ্যা : ৪০ হাজার
  • কটি ম্যাচ হবে এই স্টেডিয়ামে : ৮টি

সেন্ট্রাল দোহা থেকে ১২ কিমি দূরে অবস্থিত আল থুমামা স্টেডিয়াম। ২০২১ সালের ২২ অক্টোবর এই স্টেডিয়ামটি উন্মোচিত হয়েছিল। কাতারের আল জাবের ইঞ্জিনিয়ারিং এবং তুরস্কের টেকফেন কনস্ট্রাকশনের মধ্যে একটি যৌথ উদ্যোগে এই স্টেডিয়ামটি গড়ে তোলা হয়েছে। আল থুমামা স্টেডিয়ামে একসঙ্গে বসে মোট ৪০ হাজার দর্শক ম্যাচ উপভোগ করতে পারবেন। গ্রুপ পর্বের ছয়টি ম্যাচ, শেষ ১৬-র একটি ও কোয়ার্টার ফাইনালের একটি মিলিয়ে মোট ৮টি ম্যাচ হওয়ার কথা এই সুন্দর স্টেডিয়ামে। কাতারের তীব্র গরমের কথা মাথায় রেখে শীতাতপ নিয়ন্ত্রিত এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। সংস্কৃতি ও ঐতিহ্যে পরিপূর্ণ এই স্টেডিয়ামটি দেখতে ইতিমধ্যেই ভিড় জমাচ্ছেন দর্শকরা।