Russia-Ukraine Conflict: ফিফার ফতোয়ার বিরুদ্ধে ক্রীড়া আদালতে আবেদন করতে চলেছে রাশিয়া

মাঠে ফিরতে ফিফা ও উয়েফার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বলে ঠিক করেছে রাশিয়া। ৩ মার্চ এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন।

Russia-Ukraine Conflict: ফিফার ফতোয়ার বিরুদ্ধে ক্রীড়া আদালতে আবেদন করতে চলেছে রাশিয়া
Russia-Ukraine Conflict: ফিফা-উয়েফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে সিএএসে আপিল করবে রাশিয়া (Pic Courtesy - Twitter)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 1:01 PM

লন্ডন: ইউক্রেনের উপর হামলা চালানোর জন্য রাশিয়াকে (Russia-Ukraine Conflict) কঠোর শাস্তি দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (FIFA)। অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হয়েছে রাশিয়াকে (Russia)। শুধু আন্তর্জাতিক ক্ষেত্রেই নয়, ক্লাব ফুটবলেও রাশিয়াকে একঘরে করে দিয়েছে উয়েফা (UEFA)। ফলে ২৪ মার্চ ফিফা বিশ্বকাপের প্লে অফে কোনও ভাবেই আর মাঠে নামতে পারবে না রাশিয়ার ফুটবলাররা। কিন্তু মাঠে ফিরতে ফিফা ও উয়েফার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বলে ঠিক করেছে রাশিয়া। ৩ মার্চ এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন। কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে আপিল করবে রাশিয়া।

এক বিবৃতিতে রাশিয়ান ফুটবল ফেডারেশন (RFF) জানায়, রাশিয়ার পুরুষ ও নারী দলকে সমস্ত রকমের প্রতিযোগিতায় অংশগ্রহণ নিশ্চিতের জন্য তারা দুটি গভর্নিং বডির বিরুদ্ধে সিএএসে আপিল করবে। এর আগে ফিফার বৈঠকে ঠিক হয়েছিল, দেশের নাম ও পতাকা ছাড়াই আন্তর্জাতিক আঙিনায় খেলতে পারবে রাশিয়া। তবে মাঠে বাজবে না সেই দেশের জাতীয় সঙ্গীত। ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামে আন্তর্জাতিক স্তরে খেলার ছাড়পত্র পাবে। কিন্তু ফিফার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে একজোটে আওয়াজ তোলে পোল্যান্ড, ইংল্যান্ড, ফ্রান্সরা। আর তারপরই ফিফার নতুন সিদ্ধান্ত সামনে আসে।

সোমবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার সঙ্গে একটি যৌথ বিবৃতি প্রকাশ করে জানায়, রাশিয়ার জাতীয় দল ও এর ক্লাবগুলিকে সমস্ত প্রতিযোগিতা থেকেই নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে। রাশিয়ার ২৪ মার্চ বিশ্বকাপের বাছাইপর্বের জন্য পোল্যান্ডের বিরুদ্ধে খেলার কথা ছিল। কিন্তু তাদের ওপর নিষেধাজ্ঞা থাকায় বাই পেয়ে সরাসরি পরবর্তী রাউন্ডে পৌঁছে গিয়েছে পোল্যান্ড।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: চেলসি বিক্রি করে দিচ্ছেন রোমান আব্রাহামোভিচ

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ইউক্রেনের পাশে প্রিমিয়ার লিগ, উইন্টার প্যারালিম্পিকে বাদ রাশিয়া

আরও পড়ুন: ISL 2021-22: বাগানের প্রাণভোমরা রয় গোলে ফেরায় খুশি কোচ ফেরান্দো