UEFA Champions League: যুদ্ধের আবহে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সরছে রাশিয়া থেকে?

বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর, ইউরোপিয়ান ফুটবলের নিয়ামক সংস্থা উয়েফার (UEFA) ওপর চাপ বাড়িয়ে দিচ্ছে সাম্প্রতিক পরিস্থিতি। সেন্ট পিটার্সবার্গ থেকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সরিয়ে দেওয়ার দাবিও উঠেছে।

UEFA Champions League: যুদ্ধের আবহে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সরছে রাশিয়া থেকে?
মে মাসে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হওয়ার কথা সেন্ট পিটার্সবার্গে। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 6:23 PM

লন্ডন: বেশ কয়েকদিন ধরেই রাশিয়া ও ইউক্রেন সংঘাত (Russia-Ukraine Crisis) নিয়ে উত্তপ্ত আন্তর্জাতিক রাজনীতি। ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন করে উত্তেজনা আরও বাড়িয়েছিল রাশিয়া। ইউক্রেন সরকার ও আমেরিকার দাবি ছিল, যে কোনও মুহূর্তে ইউক্রেন দখল করার জন্য আক্রমণ করতে পারে রাশিয়া। কিন্তু এখনও পর্যন্ত আক্রমণের পথে না হেঁটে কূটনৈতিক চাপ বৃদ্ধির কৌশল নিয়েছে মস্কো। কূটনৈতিক পদক্ষেপের অংশ হিসেবে এ বার ইউক্রেনের দুই বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের স্বাধীনতার দাবিকে স্বীকৃতি দিয়েছেন রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। ইউক্রেনের ডোনেটস্ক এবং লুগানস্ক দীর্ঘদিন ধরে স্বাধীনতার দাবি করে আসছে। মঙ্গলবার, রাশিয়ান টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণে ওই দুটি অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে বন্ধুত্ব ও সাহায্যের চুক্তিতে আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করেন রাশিয়ান প্রেসিডেন্ট। তারপর থেকে পরিস্থিতি আরও গম্ভীর হয়ে উঠতে শুরু করেছে। যার প্রভাব পড়তে চলেছে ফুটবল মাঠেও। কারণ এ বারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের (UEFA Champions League) ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে (St Petersburg)।

বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর, ইউরোপিয়ান ফুটবলের নিয়ামক সংস্থা উয়েফার (UEFA) চাপ বাড়িয়ে দিচ্ছে সাম্প্রতিক পরিস্থিতি। সেন্ট পিটার্সবার্গ থেকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সরিয়ে দেওয়ার দাবিও উঠেছে। একটি সংবাদ পত্রের খবর, সেন্ট পিটার্সবার্গ থেকে লন্ডন সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে ফাইনাল। উয়েফা কি সত্যই এমন কোনও সিদ্ধান্ত নিতে চলেছে? উত্তরটা, না। আপাতত এমন কোনও ভাবনা নেই উয়েফার। তবে পরিস্থিতি আরও জটিল হলে অনেক কিছুই ঘটতে পারে।

ইউরোপের বিভিন্ন প্রচারমাধ্যমে প্রকাশ পাওয়া খবরকে কার্যত উড়িয়ে দিয়েছে উয়েফা। বলা হয়েছে, এখনই রাশিয়া থেকে ফাইনাল সরিয়ে দেওয়ার কোনও পরিকল্পনা তাদের নেই। তবে পরিস্থিতির দিকে নিশ্চই নজর রাখছে উয়েফা। পরিবর্তিত পরিস্থিতিতে অন্য সিদ্ধান্ত নিতে হলে সেটা নেওয়া যাবে। তবে এখনই ফাইনাল সরিয়ে দেওয়ার কোনও পরিকল্পনা নই। মে মাসে চলতি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হওয়ার কথা সেন্ট পিটার্সবার্গে।

আরও পড়ুন: Pele Health: দুশ্চিন্তা বাড়িয়ে ফের হাসপাতালে পেলে