প্যালেস্তাইনের সমর্থনে লেস্টারের হামজা-ফোফানারা

এফএ কাপ (FA Cup) চ্যাম্পিয়ন হওয়ার পর প্যালেস্তাইনের (Palestine) প্রতি সহানুভূতি দেখিয়ে সে দেশের পতাকা নিয়ে টুইটারে ছবি পোস্ট করেন হামজা ও ফোফানা।

প্যালেস্তাইনের সমর্থনে লেস্টারের হামজা-ফোফানারা
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: May 17, 2021 | 3:03 PM

লন্ডন: ১৩৭ বছরের ফুটবল ইতিহাসে প্রথম বার এফএ কাপ (FA Cup) চ্যাম্পিয়ন লেস্টার সিটি (Leicester City)। এর আগে ৪ বার ফাইনালে উঠলেও রানার্স হয়ে সন্তুষ্ট থাকতে হয় শেয়ালদের। বছর পাঁচেক আগে বিশ্ব ফুটবলে সাড়া ফেলে দিয়েছিল লেস্টার। প্রথম বার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছিল লেস্টার সিটি। ব্রেন্ডন রজার্সের হাত ধরে প্রথম বার এফএ কাপ জয়ের স্বাদ। চ্যাম্পিয়ন হওয়ার পরই প্যালেস্তাইনের (Palestine) পতাকা নিয়ে তাঁদের পাশে দাঁড়ালেন লেস্টারের দুই ফুটবলার। হামজা চৌধুরী (Hamza Choudhury) এবং ওয়েসলে ফোফানা (Wesley Fofana)।

ইজরায়েলির রকেট হানায় চূর্ণ গাজার বহুতল। পরপর রকেট হানায় ধূলিসাত্‍। ওই ভবনেই অ্যাসোসিয়েট প্রেস এবং আল জাজিরার অফিস। রয়েছে আরও আন্তর্জাতিক সংবাদমাধ্যমের অফিস। হামলার নিন্দা বিভিন্ন মহলে। এফএ কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর প্যালেস্তাইনের প্রতি সহানুভূতি দেখিয়ে সে দেশের পতাকা নিয়ে টুইটারে ছবি পোস্ট করেন হামজা ও ফোফানা। প্যালেস্তাইনের উপর হিংসার ঘটনায় ইউরোপের অনেক শহরই শান্তি মিছিল করেছে। আর্সেনালের মিশরীয় ফুটবলার মহম্মদ এলনেনিও প্যালেস্তাইনের পাশে দাঁড়িয়েছেন। তবে এর জন্য কম সমালোচনা শুনতে হয়নি এলনেনিকে। হামজা চৌধুরী ও ওয়েসলে ফোফানাকে উদ্দেশ্য করেও ধেয়ে এসেছে একের পর এক মন্তব্য।

ইজরায়েল (Israel) ও প্যালেস্তাইনের বিবাদ দীর্ঘদিনের। বারবার স্বাধীন প্যালেস্তাইন রাষ্ট্রের দাবি করে এসেছে প্যালেস্তাইনের কট্টরপন্থী সংগঠন হামাস। অন্যদিকে সেই প্রথম থেকে ইজরায়েলের দাবিটাও সাফ ছিল, তারা জেরুজালেমকে রাজধানী হিসেবে চায়। এই নিয়ে দুই পক্ষের মধ্যে একাধিকবার পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। কিন্তু ২০১৪ সালের পর এই প্রথম এত পরিমাণে ধ্বংসলীলা দেখল গাজ়া ও তেল আভিভ। দুই পক্ষের গোলাগুলিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৮ জনের। পরিস্থিতি এখনও উত্তপ্ত। রাষ্ট্রসঙ্ঘ তড়িঘড়ি শান্তি স্থাপনের কথা বলেছে। কিন্তু কে শোনে কার কথা, হামাস ও ইজরায়েলের মধ্যে বিবাদ অব্যাহতই।

জেরুজালেম লাগোয়া শেখ জারাহ এলাকায় প্যালেস্তাইন পরিবারের উচ্ছেদ থেকে শুরু এ বারের ইজরায়েল-হামাস উত্তেজনা। ইজরায়েলের সুপ্রিম কোর্ট একাধিক প্যালেস্তাইন পরিবারকে উচ্ছেদ করার নির্দেশ দিতে যাচ্ছে, এই আশঙ্কা থেকেই আল আকসা মসজিদে অবস্থান বিক্ষোভ করছিল প্যালাস্তাইনিরা। বিক্ষোভকারীদের সরিয়ে দিতে তৎপর হয় ইজরায়েলের পুলিশ। এরপরই তা চরম আকার ধারণ করে। রাবার বুলেট, জলকামান ও সাউন্ড গ্রেনেড ছোড়ে ইজরায়েলের পুলিশ। যার ফলে আহত হন অন্তন ১ হাজারের বেশি প্যালেস্তাইনিরা। এরপরই মসজিদ থেকে ইজরায়েলকে পুলিশ প্রত্যাহারের হুঁশিয়ারি দেয় প্যালেস্তাইনের কট্টরপন্থী সংগঠন হামাস। তারপরেও ইজরায়েল পুলিশ প্রত্যাহার না করলে রকেট ছোড়ে হামাস।

আরও পড়ুন: অলিম্পিকের প্রস্তুতিতে মগ্ন পিভি সিন্ধু