TV9 Bangla Exclusive: রহস্যময় কারণে নির্বাসিত বাঙালি জিমন্যাস্ট দীপা কর্মকার

Dipa Karmakar: জিমন্যাস্টিক্স কেরিয়ারের একেবারে শেষে দাঁড়িয়ে আছেন আগরতলার মেয়ে। চলতি বছরেই হয়তো জিমন্যাস্টিক্স থেকে সরে দাঁড়াতে পারেন ভারতের এই তারকা জিমন্যাস্ট। তার আগে হঠাৎ করেই নির্বাসিত হলেন দীপা।

TV9 Bangla Exclusive: রহস্যময় কারণে নির্বাসিত বাঙালি জিমন্যাস্ট দীপা কর্মকার
নির্বাসিত দীপা কর্মকার (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 8:06 PM

কলকাতা: রিও অলিম্পিকে প্রদুনাভো ভল্ট দিয়ে খবরের শিরোনামে এসেছিলেন দীপা কর্মকার (Dipa Karmakar)। অল্পের জন্য ব্রোঞ্জ হাতছাড়া হয়েছিল তাঁর। চতুর্থ হয়েছিলেন দীপা। কিন্তু ভারতে জিমন্যাস্টিক্স তাঁর কারণে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। জিমন্যাস্টিক্স কেরিয়ারের একেবারে শেষে দাঁড়িয়ে আছেন আগরতলার মেয়ে। চলতি বছরেই হয়তো জিমন্যাস্টিক্স থেকে সরে দাঁড়াতে পারেন ভারতের এই তারকা জিমন্যাস্ট। তার আগে হঠাৎ করেই নির্বাসিত হলেন দীপা। আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স ফেডারেশেনের ওয়েবসাইটে দীপাকে নির্বাসিত ঘোষণা করা হয়েছে। যা নিয়ে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে ভারতীয় জিমন্যাস্টিক্স মহলে। কিন্তু এই ব্যাপারটি নিয়ে ভারতীয় জিমন্যাস্টিক্স মহল মুখে কুলুপ এঁটে রেখেছে। তবে দীপার নির্বাসনের পিছনে কিন্তু একটা ধোঁয়াশা রয়েছেই। ভারতীয় জিমন্যাস্টিক্স ফেডারেশনের পক্ষ থেকে অফিসিয়াল বিবৃতি এলে তবেই, এ ব্যাপারে পরিষ্কার হওয়া যাবে।

Dipa Karmakar suspended

নির্বাসিত দীপা কর্মকার। আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স ফেডারেশনের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশিত হতেই তোলপাড় ভারতীয় ক্রীড়া মহল।

হঠাৎ করে কেন নির্বাসিত হলেন দীপা? দু’রকম যুক্তি মিলছে। একপক্ষ বলছে, ডোপিং কেলেঙ্কারিতে জড়িয়ে নির্বাসিত হয়েছেন দীপা। আর এক পক্ষের দাবি, ডোপিং টেস্টের জন্য তাঁকে ডাকা হলেও হাজির হননি। সেই কারণে তাঁকে নির্বাসিত করা হয়েছে। যে যুক্তিই তুলে ধরা হোক না কেন, তার সপক্ষে কোনও তথ্য পেশ করতে পারছেন না। তাই এ নিয়ে রীতিমতো তোলপাড় চলছে ভারতীয় ক্রীড়ামহলে।

এই পরিস্থিতিতে ভারতীয় জিমন্যাস্টিক্স ফেডারেশনের প্রভাবশালী কর্তা কৌশিক বিড়িওয়ালা টিভি নাইন বাংলাকে জানালেন, এই খবরটি সত্যি। দীপাকে সাসপেন্ড করা হয়েছে। অ্যান্টি ডোপিং রাউন্ডে সাসপেন্ড করা হয়েছে দীপা কর্মকারকে। এরপরই তিনি ফোন কেটে দেন। পাশাপাশি জিমন্যাস্টিক্স ফেডারেশন অব ইন্ডিয়ার পক্ষ থেকে, প্রেসিডেন্ট সুধীর মিত্তাল টিভি নাইন বাংলাকে বললেন, “আমরা খবরটা পেয়েছি। আমরা এটা যাচাই করে দেখার চেষ্টা করছি।”

দীপার কোচ বিশ্বেশ্বর নন্দী এই মুহূর্তে রয়েছেন দিল্লিতে। তিনি এ বিষয়ে বলেন, “জাতীয় শিবিরের অংশ না হওয়ার কারণে আগরতলাতেই আপাতত অনুশীলন করছে দীপা। আন্তর্জাতিক ফেডারেশনের এই সিদ্ধান্তে ও নিজেও অত্যন্ত অবাক হয়ে গিয়েছে। আমরাও হতবাক এই খবর শুনে। বোঝার চেষ্টা করছি, কেন আন্তর্জাতিক সংস্থা এই রকম একটা সিদ্ধান্ত নিল? ভারতীয় জিমন্যাস্টিক্স সংস্থা কিন্তু এই ব্যাপারে আমাদের এখনও কিছু জানায়নি। আমরা কিছু জানতে পারলে, তবেই আমরা এই বিষয়ে কিছু বলতে পারব।”

আপাতত আগরতলায় রয়েছেন দীপা। জিমন্যাস্টিক্সের সঙ্গে তাঁর যোগাযোগ ধীরে ধীরে কমে চলেছে। তবে এই খবর কিন্তু রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি করেছে। এ বিষয়ে কথা বলার জন্য দীপার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও, তা সম্ভব হয়ে ওঠেনি। তিনি মুখ খুলতে না চাইলেও তাঁর নির্বাসনের খবর যে হইচই ফেলে দিয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।