US Open 2021: ‘অল টিনএজ’ ফাইনালে মুখোমুখি এমা-লায়লা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sanghamitra Chakraborty

Updated on: Sep 10, 2021 | 4:51 PM

ইতিহাস গড়তে ইউএস ওপেনের (US Open) ফাইনালে পৌঁছে গিয়েছেন দুই অনামী টেনিস (Tennis) প্লেয়ার। ১৯৯৯ সালের পর এই প্রথম কোনও গ্র্যান্ড স্লামের ফাইনালের লড়াইয়ে মুখোমুখি দুই টিন এজার।

US Open 2021: 'অল টিনএজ' ফাইনালে মুখোমুখি এমা-লায়লা
US Open 2021: 'অল টিনএজ' ফাইনালে মুখোমুখি এমা-লায়লা (সৌজন্যে-ইউএস ওপেন ওয়েবসাইট)

নিউ ইয়র্ক: অভিজ্ঞতাই সব নয়, তা বেশ ভালো মতোই টের পাইয়ে দিল দুই টিন এজার (Teenager) টেনিস তারকা। ফ্লাশিং মিডোয় এমা রাডুকানু (Emma Raducanu) ও লায়লা ফার্নান্ডেজের (Leylah Fernandez) স্বপ্নের সফর চলছে। ইতিহাস গড়ে ইউএস ওপেনের (US Open) ফাইনালে পৌঁছে গিয়েছেন দুই অনামী টেনিস (Tennis) প্লেয়ার। ১৯৯৯ সালের পর এই প্রথম কোনও গ্র্যান্ড স্লামের ফাইনালের লড়াইয়ে মুখোমুখি দুই টিন এজার।

সেমিফাইনালে মারিয়া সাক্কারিকে ৬-১, ৬-৪ ব্যবধানে হারান এমা। স্ট্রেট সেটে গ্রিসের টেনিস প্লেয়ার সাক্কারিকে হারিয়ে প্রথম গ্র্যান্ড স্লামের কাছে পৌঁছে গিয়েছেন ব্রিটেনের এমা রাডুকানু। ফাইনালে ওঠার পর বিশ্বাসই হচ্ছে না সর্বকনিষ্ঠ গ্র্যান্ড স্লাম জেতার অন্যতম দাবিদার এমা রাডুকানুর। ম্যাচের শেষে তিনি বলেন, “আমি ফাইনালে উঠেছি, এটা আসলে আমি বিশ্বাসই করতে পারছি না। অসাধারণ অনুভূতি।”

২০০৪ সালে মারিয়া শারাপোভার পর ব্রিটেনের এমা সর্বকনিষ্ঠ গ্র্যান্ড স্লাম ফাইনালিস্ট। যোগ্যতা অর্জন পর্বের একের পর এক ম্যাচে জিতে ফাইনালে উঠেছেন এমা। ওপেন এরায় এই নজির আর কারও দখলে নেই। ১৯৭৭ সালে ভার্জিনিয়া ওয়েড প্রথম ব্রিটিশ মহিলা হিসেবে গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠেছিলেন। তার পর কেটে গিয়েছে ৪৪টা বছর। ফের ব্রিটিশ মহিলা হিসেবে গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন রাডুকানু।

তবে এ বারের ইউএস ওপেনে পিছিয়ে নেই ১৯ বছরের কানাডার টেনিস প্লেয়ার লায়লা ফার্নান্ডেজও। টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কাকে ৭-৬ (৭-৩), ৪-৬, ৬-৪ গেমে হারান। সাক্কারিকে হারিয়ে স্ট্রেট সেটে রাডুকানি জিতলেও লায়লার লড়াইটা অতটা সহজ ছিল না। ম্যাচের শেষে লায়লার বক্তব্য, “এ বার আমি বলতে পারি, আমার স্বপ্ন পূরণের জন্য আমি বেশ ভালো পরিশ্রম করেছি।” তিনি আরও বলেন, “আমার কোন ধারণা নেই (আমি কীভাবে জিতলাম)। আমি বলব এটা নিউ ইয়র্কের দর্শকদের জন্য সম্ভব হয়েছে। তাদের সকলকে ধন্যবাদ। তারা আমাকে সাহায্য করেছে। তারা আমার জন্য গলা ফাটিয়েছে। তারা কখনও হাল ছাড়েনি। যার ফলে আমিও তাদের হতাশ করলাম না।”

কতটা পরিশ্রম করলে স্বপ্নকে ছুঁতে পারা যায়? পরিশ্রমের কোনও সীমারেখা নেই। অভিজ্ঞতা অবশ্যই কাজে লাগে। কিন্তু এমা-লায়লার মতো পরিশ্রমী টিন এজাররা প্রমাণ করছেন স্বপ্নকে তাড়া করতে গেলে নিজেকে উজাড় করে দিতে হবে। তবেই লক্ষ্যে পৌঁছনো যাবে। রবিবার টেনিস বিশ্ব পাবে এক লড়াকু, নতুন গ্র্যান্ড স্লামজয়ী টিন এজার টেনিস তারকাকে। সেরার সেরা শিরোপা কে নিয়ে যাবে? ব্রিটেনের এমা নাকি কানাডার লায়লা? তা জানার জন্য টেনিসপ্রেমীদের নজর থাকবে রবিবাসরীয়র অল টিনএজ ফাইনালে।

আরও পড়ুন: US Open 2021: ফ্লাশিং মিডোয় অঘটন টিনএজার এমা-লায়লার আরও পড়ুন: US Open 2021: সেমিফাইনালে মুখোমুখি নোভাক-জেরেভ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla