US Open 2021: ফ্লাশিং মিডোয় অঘটন টিনএজার এমা-লায়লার

২০০৯ সালের পর এই প্রথম বার দুই টিনএজার টেনিস প্লেয়ার ইউএস ওপেনে মেয়েদের সিঙ্গলসের সেমিফাইনালে পৌঁছলেন।

US Open 2021: ফ্লাশিং মিডোয় অঘটন টিনএজার এমা-লায়লার
US Open 2021: ফ্লাশিং মিডোয় অঘটন টিনএজার এমা-লায়লার (সৌজন্যে-ইউএস ওপেন ওয়েবসাইট)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 7:10 PM

নিউ ইয়র্ক: এমা রাডুকানু (Emma Raducanu)… নামটা টুইটারে এখন ট্রেন্ডিং। আর ট্রেন্ডিং হবে নাই বা কেন! তিনি যে ইউএস ওপেনের (US Open) অভিষেকেই (semifinals) সেমিফাইনালে পৌঁছে শোরগোল ফেলে দিয়েছেন। এ বারের ইউএস ওপেনে টিনএজার (Teenager) টেনিস প্লেয়ারদের দাপট চলছেই। গ্রেট ব্রিটেনের হয়ে খেলা এমা রাডুকানুর পাশাপাশি রয়েছেন সদ্য ১৯-এ পা লায়লা ফার্নান্ডেজও (Leylah Fernandez)।

শেষ আটের লড়াইয়ে সোনাজয়ী সুইজারল্যান্ডের টেনিস তারকা বেলিন্দা বেনচিচকে ৬-৩, ৬-৪ ব্যবধানে হারিয়ে শেষ চারের টিকিট পাকা করেছেন টরন্টোর মেয়ে এমা। প্রথম বার ফ্লাশিং মিডোয় যে চমক দেখাচ্ছেন এমা তা সত্যিই প্রশংসার যোগ্য। বিশ্বের ১৫০ নম্বর টেনিস প্লেয়ার এমা। কে বলবে, তিনি ফ্লাশিং মিডোয় তরতরিয়ে এগিয়ে চলেছেন, একের পর এক কঠিন প্রতিপক্ষকে ছাপিয়ে গিয়ে।

১৯৮৩ সালে জোয়ানা ম্যারি ডুরির পর প্রথম ব্রিটিশ মহিলা হিসেবে ইউএস ওপেনের সেমিফাইনালে পৌঁছলেন রাডুকানু। অন্য দিকে এ বারের ইউএস ওপেন থেকে উঠে আসা আর এক টিন এজার লায়লা ফার্নান্দেজ টুর্নামেন্টের পঞ্চম বাছাই ইউক্রেনের এলিনা স্ভিতোলিনাকে (Elina Svitolina) হারিয়ে প্রথমবারের মতো কোনও গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে উঠলেন। রাডুকানুর মতো এই প্রথম লায়লা ইউএস ওপেনে খেলছেন। ২০০৯ সালের পর এই প্রথম বার দুই টিনএজার টেনিস প্লেয়ার ইউএস ওপেনে মেয়েদের সিঙ্গলসের সেমিফাইনালে পৌঁছলেন।

চলতি বছরে নটিংহ্যাম ওপেনে ওয়াইল্ড কার্ড হিসেবে প্রবেশ করে WTA ট্যুরের মূল ড্র-য়ে অভিষেক হয় রাডুকানুর। তার পর উইম্বলডনের শেষ ১৬-তেও পৌঁছে গিয়েছিলেন। প্রতি ম্যাচেই সকলকে চমকে দেন এমা। সর্বকনিষ্ঠ ব্রিটিশ মহিলা টেনিস প্লেয়ার হিসেবে প্রথম গ্র্যান্ড স্লামের শেষ ১৬-তে জায়গা করে নিয়েছিলেন এমা। কিন্তু শ্বাসকষ্টের সমস্যার কারণে তিনি টুর্নামেন্টের বাকি পর্ব থেকে সরে দাঁড়ান।

শেষ চারে লায়লা ফার্নান্ডেজের প্রতিপক্ষ টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কা। সেমিফাইনালের অপর ম্যাচে রাডুকানুর প্রতিপক্ষ গ্রিসের মারিয়া সাক্কারি। এই প্রথম বার ইউএস ওপেনের শেষ আটে পৌঁছে বিশ্বের প্রাক্তন এক নম্বর ও চতুর্থ বাছাই ক্যারোলিনা প্লিসকোভাকে ৬-৪, ৬-৪ গেমে হারান মারিয়া সাক্কারি।

আরও পড়ুন: US Open 2021: সেমিফাইনালে মুখোমুখি নোভাক-জেরেভ

আরও পড়ুন: US Open 2021: চ্যাংয়ের রেকর্ড ছুঁয়ে ফ্লাশিং মিডোর শেষ আটে কার্লোস

আরও পড়ুন: US Open: ওসাকাকে হারিয়ে অঘটন ১৮ বছরের লায়লার