লরিয়াস পুরস্কারের জন্য রাডুকানু, মেদভেদেভদের সঙ্গে মনোনীত নীরজও

Laureus World Breakthrough of the Year Award: নীরজের আগে আরও দুই ভারতীয় লরিয়াস পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। কুস্তিগির বিনেশ ফোগাট ২০১৯ সালে মনোনীত হয়েছিলেন। আর দু'দশকের সেরা স্পোর্টিং মুহূর্ত বাছার ক্ষেত্রে মনোনীত হয়েছিলেন সচিন তেন্ডুলকর।

লরিয়াস পুরস্কারের জন্য রাডুকানু, মেদভেদেভদের সঙ্গে মনোনীত নীরজও
লরিয়াস পুরস্কারের জন্য রাডুকানু, মেদভেদেভদের সঙ্গে মনোনীত নীরজও
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 7:20 PM

লন্ডন: নীরজ চোপড়ার (Neeraj Chopra) মুকুটে এ বার লাগতে পারে নতুন পালক। লরিয়াস ওয়ার্ল্ড (Laureus Award) ব্রেকথ্রু বিভাগের বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনীত হলেন টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) সোনাজয়ী অ্যাথলিট। এই পুরস্কার কে পাবেন, তার প্রাথমিক তালিকা তৈরি করে ১৩০০ জনের একটা প্যানেল। তাতে রয়েছেন সাংবাদিক, ধারাভাষ্যকার এবং নানা জগতের বিভিন্ন মানুষ। তাঁরাই প্রাথমিক ভাবে বেছেছেন ৬জনকে। তাতে রয়েছেন নীরজও। এপ্রিলে ঘোষণা করা হবে পুরস্কারদাতার নাম।

নীরজের আগে আরও দুই ভারতীয় লরিয়াস পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। কুস্তিগির বিনেশ ফোগাট ২০১৯ সালে মনোনীত হয়েছিলেন। আর দু’দশকের সেরা স্পোর্টিং মুহূর্ত বাছার ক্ষেত্রে মনোনীত হয়েছিলেন সচিন তেন্ডুলকর। ২০১১ সালে ওয়ান ডে বিশ্বকাপ জেতার পর ওয়াংখেড়েতে তাঁকে কাঁধে নিয়ে টিম ইন্ডিয়ার মাঠ ঘোরার ছবিটা সেরা স্পোর্টিং মোমেন্ট বলে বিবেচিত হয়। ঘটনা হল, ২০১১ সালে যখন সচিন বিশ্বকাপ হাতে নিচ্ছেন, তখন সবে জিমে যাওয়া শুরু করেছেন নীরজ। দশ বছর পর, মাত্র ২৩ বছরে তিনি অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে দেশকে দিলেন প্রথম সোনা।

মোট সাতটা বিভাগের সেরাদের দেওয়া হয় লরিয়াস পুরস্কার। নীরজের বিভাগে আছেন ২০২১ সালে ইউএস ওপেন জেতা ১৮ বছরের ব্রিটিশ টেনিস তারকা এমা রাডুকানু, রাশিয়ার টেনিস তারকা দানিল মেদভেদেভ, যিনি অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে সদ্য হেরেছেন রাফায়েল নাদালের কাছে। বার্সেলোনার ফুটবলার প্রোদেজি পেদ্রি, ২৬ বছরের পুরনো ট্রিপল জাম্পের বিশ্বরেকর্ড ভাঙা য়ুলিমার রোজাস, সাঁতারু আরিয়ান তিতমাস।

নীরজ বলেছেন, ‘লরিয়াস পুরস্কারের জন্য মনোনীত হওয়া বিরাট সম্মানের। গ্রাম থেকে উঠে এসে অলিম্পিকের পোডিয়ামে দাঁড়ানো— দারুণ যাত্রা ছিল আমার। দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে বিরাট ব্যাপার। আন্তর্জাতিক মঞ্চে পদক জেতা। সেই কারণেই লরিয়াস পুরস্কারের প্রাথমিক তালিকায় জায়গা পেয়েছি।’