Commonwealth Games: কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসের ট্রায়াল থেকে নাম তুলে নিলেন সাইনা

সাইনা নেহওয়াল কি অবসরের ভাবনা শুরু করে দিলেন? সেই সম্ভাবনা উস্কে দিয়ে কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসের ট্রায়াল থেকে নিজেকে সরিয়ে নিলেন। কেন?

Commonwealth Games: কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসের ট্রায়াল থেকে নাম তুলে নিলেন সাইনা
সাইনা নেহওয়াল (pic credit-DD News Twitter)Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 5:59 PM

নয়াদিল্লি: গতবার কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) সোনা জিতেছিলেন তিনি। সেই সাইনা নেহওয়াল (Saina Nehwal) এ বার আর সিডব্লিউজির-র সিলেকশন ট্রায়ালে নামবেন না। শুধু তাই নয়, এশিয়ান গেমসের (Asian Games) ট্রায়াল থেকেও সরিয়ে নিয়েছেন নিজেকে। ২০১২ সালে লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পাওয়া শাটলারের কেরিয়ারের সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। ব়্যাঙ্কিংয়ে পতন হওয়ায় বিশ্ব মিটে নামা হয়নি তাঁর। তার আগে ও পরে নানা টুর্নামেন্টে নেমেও সাফল্য পাননি তিনি। সাইনা তাই নিজেকে কিছুটা সময় দিতে চাইছেন। নিজের এই সিদ্ধান্তের কথা তিনি সর্বভারতীয় ব্যাডমিন্টন সংস্থাকে জানিয়েও দিয়েছেন। দীর্ঘদিন পর কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসের মতো বড় আসরে সাইনাকে দেখা যাবে না।

১৫-২০ এপ্রিল দিল্লিতে ট্রায়াল হবে ভারতীয় শাটলারদের। কমনওয়েলথ গেমস, এশিয়ান গেমস, থমাস-উবের কাপ— এই তিনটে টুর্নামেন্টের জন্য ভারতীয় দল বেছে নেওয়া হবে। সর্বভারতীয় ব্যাডমিন্টন সংস্থার নিয়ম অনুযায়ী, বিশ্ব ব়্যাঙ্কিংয়ে যাঁরা প্রথম ১৫-র মধ্যে আছেন, তাঁরা স্বাভাবিক ভাবেই টিমে জায়গা পাবেন। বাকিদের টিমে ঢুকতে হলে ট্রায়াল দিতে হবে। বিশ্বে এখন ২৩ নম্বরে রয়েছেন সাইনা। ভারতীয় টিমে ঢুকতে হলে তাঁকে জিততে হবে। সেই কারণেই হয়তো নিজেকে সরিয়ে নিলেন। বিএআইয়ের তরফে এক কর্তা বলেছেন, ‘সাইনা চিঠি পাঠিয়ে অ্যাসোসিয়েশনকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে।’ একটাই চিন্তা থাকতে পারে সাইনার, এই ট্রায়াল থেকেই ২০২৪ সালের প্যারিস অলিম্পিকের কারা প্রতিনিধিত্ব করতে পারেন দেশের, তার একটা রূপরেখা তৈরি করে নিতে চাইছে সর্বভারতীয় ব্যাডমিন্টন সংস্থা।

২০১০ ও ২০১৮ সালের কমনওয়েলথ গেমস সোনা জিতেছেন সাইনা। বিশ্বের প্রাক্তন এক নম্বর প্লেয়ার আন্তর্জাতিক আঙিনায় নিজেকে মেলে ধরেছিলেন। গত কয়েক বছর ধরেই চোট আঘাতে ভুগছেন। রিও অলিম্পিকের আগে হাঁটুর চোটে প্রায় অনিশ্চিত হয়ে যাচ্ছিল তাঁর কেরিয়ার। কুঁচকির চোটে গত বছর থমাস-উবের কাপে সেরাটা দিতে পারেননি। ফ্রেঞ্চ ওপেনে হাঁটুর চোটের জন্য প্রথম রাউন্ড থেকেই নাম তুলে নিয়েছিলেন। চোট সারিয়ে নতুন করে সার্কিটে ফেরার চেষ্টা করলেও সে ভাবে ছাপ রাখতে পারেননি। ঘরের মাঠে ইন্ডিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গিয়েছিলেন। গত মাসে তিনটে টুর্নামেন্ট খেলেছেন। জার্মান ওপেন, অল ইংল্যান্ড ও সুইস ওপেনের দ্বিতীয় রাউন্ড টপকাতে পারেননি। সাম্প্রতিক কালে সেরা সাফল্য বলতে, ২০২১ সালে অর্ল্যান্স মাস্টার্সের সেমিফাইনালে পৌঁছনো।

হরিয়ানার হিসারের মেয়ের বয়স এখন ৩২। আন্তর্জাতিক ব্যাডমিন্টনে সাফল্য পেতে হলে ফিটনেসই আসল মন্ত্র। সাইনাও খুব ভালো করে জানেন। কিন্তু চোট আঘাতের ধারাবাহিক খতিয়ান ঠেলে নতুন করে বিশ্ব সার্কিটে সাফল্য পাওয়া যে তাঁর পক্ষে কঠিন হয়ে যাচ্ছে, কিছুটা হলেও উপলব্ধী করছেন। সেই কারণেই সাইনা হয়তো কিছুটা সময় নিতে চান। নাকি, অবসরের ভাবনা শুরু করে দিয়েছেন?