Olympics 2032: আইওসির ঘোষণা ২০৩২ সালের অলিম্পিক ব্রিসবেনে

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) তরফ থেকে আজ, বুধবার এই ঘোষণা করা হল।

Olympics 2032: আইওসির ঘোষণা ২০৩২ সালের অলিম্পিক ব্রিসবেনে
আইওসির ঘোষণা ২০৩২ সালের অলিম্পিক ব্রিসবেনে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 4:03 PM

অস্ট্রেলিয়ার (Australia) ব্রিসবেন (Brisbane) শহরকে ঘোষণা করা হল ২০৩২ সালের অলিম্পিকের (Olympics 2032) আয়োজক হিসেবে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) তরফ থেকে আজ, বুধবার এই ঘোষণা করা হল। ফেব্রুয়ারিতেই ব্রিসবেনকে আয়োজকের তালিকায় অন্যতম পছন্দ হিসেবে ধরা হয়েছিল। জুন মাসে নির্বাহী বোর্ড তাতে সম্মতি দেয়।

আমেরিকার তিনটি শহরে এর আগে অলিম্পিক আয়োজিত হয়েছে। অস্ট্রেলিয়াও এই নিয়ে তিনবার ‘গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ’ আয়োজন করার সুযেগ পেল। ২০৩২ সালের অলিম্পিক আয়োজনের আগ্রহ প্রকাশ করেছিল ইন্দোনেশিয়া, হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট, চিন, কাতারের দোহা এবং জার্মানির রুর ভ্যালিসহ বেশ কয়েকটি শহর। তবে শেষ পর্যন্ত ব্রিসবেনকেই বেছে নেওয়া হয় ২০৩২ সালের অলিম্পিকের আয়োজক হিসেবে।

আইওসি ব্রিসবেন শহরটির রীতিমতো প্রশংসা করেছে। শহরের বিভিন্ন স্থান, সরকারি এবং বেসরকারি খাতের সব স্তরের সমর্থন, বড় বড় অনুষ্ঠানের আয়োজনের অভিজ্ঞতা এবং এর অনুকূল আবহাওয়া এবং অন্যান্য বিষয়গুলির জন্য ব্রিসবেন প্রশংসা পেয়েছে।

দীর্ঘ ৩২ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে ফের অলিম্পিক আয়োজিত হবে। এর আগে ২০০০ সালে সিডনিতে অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল। ২০৩২ সালের অলিম্পিক হবে ব্রিসবেনে, এই খবর ঘোষণা হওয়ার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, “আমরা জানি কী ভাবে সফল অলিম্পিক আয়োজন করতে হয়।”

আরও পড়ুন: হু-র চিফের সতর্কবাণী: বিশ্বে ১ লক্ষেরও বেশি মারা যাবে অলিম্পিকের মধ্যে