বর্ণবৈষম্যের প্রতিবাদে নেট দুনিয়া ছাড়লেন অঁরি

গত কয়েক মাস ধরেই ফুটবল বিশ্বের একাধিক তারকা সোশ্যাল মিডিয়ায় (social media) বর্ণবৈষম্যমূলক কটুক্তির মুখোমুখি হয়েছেন।

বর্ণবৈষম্যের প্রতিবাদে নেট দুনিয়া ছাড়লেন অঁরি
বর্ণবৈষম্যের প্রতিবাদে নেট দুনিয়া ছাড়লেন অঁরি
Follow Us:
| Updated on: Mar 27, 2021 | 5:24 PM

প্যারিস: গত কয়েক মাস ধরে বর্ণবৈষম্যমূলক (racism) কটুক্তির অভিযোগে উত্তাল সোশ্যাল মিডিয়া (social media)। সাধারণ মানুষ তো বটেই, বিশ্বের তাবড় তাবড় তারকাও এই সোশ্যাল বর্ণবিদ্বেষের শিকার। তার প্রতিবাদেই (protest) এবার সোশ্যাল মিডিয়া ছাড়লেন (quits) ফ্রান্সের বিশ্বকাপ জয়ী তারকা থিয়েরি অঁরি (Thierry Henry)। শুক্রবার রাতে সোশ্যাল মিডিয়ায় নিজের বক্তব্য জানিয়ে সব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ছাড়লেন আর্সেনাল লেজেন্ড।

সোশ্যাল সাইটে নিজের শেষ পোস্টে অঁরি লিখেছেন, ‘সোশ্যাল মিডিয়ায় একটা অ্যাকাউন্ট খোলা খুব সহজ। খুব সহজ মানুষকে অপমান করা যায় এখানে। তারপরও আত্মগোপন থেকে যাওয়া যায়। যতদিন না এটার বদল হচ্ছে, আমি আমার সব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ত্যাগ করলাম। আশা করি, খুব তাড়াতাড়ি এই সমস্যার সমাধান হবে।’ নিজের পোস্টে অঁরি বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কর্তাদেরও একহাত নিয়েছেন। এই ধরনের পোস্টের ক্ষেত্রে নিজেদের দায়িত্ব এড়াতে পারেন না কর্তৃপক্ষ, বলছেন অঁরি।

আরও পড়ুন: দু’বছর পর সেমিফাইনালে সাইনা

গত কয়েক মাস ধরেই ফুটবল বিশ্বের একাধিক তারকা সোশ্যাল মিডিয়ায় বর্ণবৈষম্যমূলক কটুক্তির মুখোমুখি হয়েছেন। ব়্যাশফোর্ড, মার্শিয়ালের মত তারকা ফুটবলারও আছেন সেই তালিকায়। ঘটনা সামনে আসার পর থেকেই একাধিক ফুটবল ম্যাচে বিভিন্ন ক্লাব ও জাতীয় দল বারবার এই ধরণের মন্তব্য থেকে বিরত থাকার বার্তা দিয়েছেন। কিন্তু কোনও কিছুতেই কাজ হচ্ছে না। তাই চরম সিদ্ধান্ত নিলেন প্রাক্তন ফরাসি তারকা অঁরি।