Ambassador 2.0: ফিরছে নস্ট্যালজিয়া, ভোল বদলে নবরূপে দেশে ঝড় তুলতে আসছে অ্যাম্বাসেডর, বছর দুয়েকের মধ্যেই বাজারে

Ambassador Coming Back: স্মৃতি উস্কে ভারতে ফিরছে অ্যাম্বাসেডর। তার লুক সম্পূর্ণ ভাবে বদলে যেতে চলেছে। Hindustan Motors-এর তরফ থেকে জানানো হয়েছে, 2024 সালের মধ্যেই ভারতে চলে আসবে Ambassador 2.0।

Ambassador 2.0: ফিরছে নস্ট্যালজিয়া, ভোল বদলে নবরূপে দেশে ঝড় তুলতে আসছে অ্যাম্বাসেডর, বছর দুয়েকের মধ্যেই বাজারে
অ্যাম্বাসেডর কামব্যাক করছে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 5:11 PM

এক সময় গাড়ি (Cars) বলতে রাস্তাঘাটে অ্যাম্বাসেডর ছাড়া আর কিছুই দেখা যেত না। সেই গাড়ি দীর্ঘদিন দেশের মার্কেটে একচেটিয়া বাজার ধরে রেখেছিল। এহেন জনপ্রিয় গাড়িটিই যখন 2014 সালে মার্কেট থেকে তুলে নেওয়া হল, বহু মানুষের মন খারাপ হয়ে গিয়েছিল। যাঁদের গ্যারাজে একটা অ্যাম্বাসেডর গাড়ি ছিল, সযত্নে সেটিকে আগলে রেখে দিয়েছিলেন তাঁরা। আর যাঁরা আজও তাঁদের গ্যারাজে একটা অ্যাম্বাসেডর গাড়ি রাখার স্বপ্ন দেখেন, তাঁদের জন্য রয়েছে একটি সুখবর। নতুন অ্যাম্বাসেডর নিয়ে আসছে হিন্দুস্তান মোটরস (Hindustan Motors)। প্রসঙ্গত, এই হিন্দুস্তান মোটরস অ্যাম্বাসেডরের প্রোডাকশন বন্ধ করে দিয়েছিল দুটি কারণে। প্রথমত, সংস্থাটি ব্যাপক ভাবে ঋণগ্রস্ত হয়ে গিয়েছিল এবং দ্বিতীয়ত, অ্যাম্বাসেডরের চাহিদাও এক্কেবারে তলানিতে গিয়ে ঠেকেছিল। সেই অ্যাম্বাসেডরই এবার নবরূপে ফিরছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, অ্যাম্বাসেডর ২.০ (Ambassador 2.0) ভারতে আর বছর দুয়েকের মধ্যেই লঞ্চ করে যাবে।

নতুন অ্যাম্বাসেডর নিয়ে আসতে হিন্দ মোটর ফাইন্যান্সিয়াল কর্পোরেশন অফ ইন্ডিয়া (HMFCI)গাঁটছড়া বেঁধেছে ফ্রেঞ্চ গাড়ি প্রস্তুতকারক সংস্থা Peugeot-এর সঙ্গে। মূলত, অ্যাম্বাসেডর ২.০-র ডিজ়াইন ও ইঞ্জিনের জন্যই জয়েন্ট ভেঞ্চার কাজ করবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, অ্যাম্বাসেডারের একটি ইলেকট্রিক ভার্সনও ভারতে লঞ্চ করা হবে।

পরবর্তী প্রজন্মের এই অ্যাম্বাসেডর গাড়িটি হিন্দুস্তান মোটরসের চেন্নাইয়ের কারখানায় তৈরি হবে বলে সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে। হিন্দ মোটর ফাইন্যান্সিয়াল কর্পোরেশন অফ ইন্ডিয়া (HMFCI)-এর আন্ডারের এই কোম্পানিটি আসলে সিকে বিড়লা গ্রুপের সহকারী সংস্থা। নতুন গাড়িটি সম্পর্কে হিন্দুস্তান মোটরসের ডিরেক্টর উত্তম বোস সংবাদমাধ্যম TOI-এর কাছে বলেছেন, এই মুহূর্তে আমরা ‘অ্যাম্বি’-র নতুন লুক এবং ডিজ়াইন নিয়ে কাজ করছি। তিনিই ইঙ্গিত দিয়েছেন যে, আগামী আর বছর দুয়েকের মধ্যেই গাড়িটি ভারতের বাজারে লঞ্চ হয়ে যাবে। কারণ, ইতিমধ্যেই নতুন অ্যাম্বাসেডরের মেক্যানিকাল ও ডিজ়াইন ওয়ার্ক অ্যাডভান্সড স্টেজে পৌঁছে গিয়েছে।

হিন্দুস্তান মোটরসের অ্যাম্বাসেডর গাড়িটি ব্রিটিশ গাড়ি মরিস অক্সফোর্ড সিরিজ় থ্রি-এর উপরে ভিত্তি করে তৈরি করা হয়েছিল। 1957 সালে গাড়িটি প্রথম ভারতে লঞ্চ করা হয়। খুব অল্প সময়ের মধ্যেই গাড়িটি দেশের স্টেটাস সিম্বল হিসেবে মাথা তুলে দাঁড়ায় এবং পরবর্তী কয়েক দশকের বেস্ট-সেলিং গাড়িও হয়ে ওঠে। 57 বছর ধরে মার্কেটে রাজত্ব করার পর 2014 সালে অ্যাম্বাসেডরের প্রোডাকশন বন্ধ করে দেয় হিন্দুস্তান মোটরস। শেষ অ্যাম্বাসেডর গাড়িটি তৈরি হয়েছিল পশ্চিমবঙ্গে হিন্দুস্তান মোটরসের হিন্দমোটরের কারখানায়। এর মধ্যেই আরও একটি সুখবর হল, পশ্চিমবঙ্গের হিন্দমোটরে হিন্দুস্তান মোটরসের কারখানাটি আবারও খুলতে চলেছে। যদিও সেখানে নতুন অ্যাম্বাসেডর অ্যাসেম্বল করা হবে কি না, সে বিষয়ে নিশ্চিত কোনও বার্তা এখনও পর্যন্ত মেলেনি।

2017 সালে হিন্দুস্তান মোটরস ফ্রেঞ্চ গাড়ি প্রস্তুতকারক সংস্থা Peugeot-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে অ্যাম্বাসেডর বিক্রি করে দেয়। ফ্রেঞ্চ সংস্থাটির কাছে 80 কোটি টাকায় অ্যাম্বাসেডর ব্র্যান্ডটিকে বিক্রি করে দেয় সিকে বিড়লা গ্রুপ। প্রসঙ্গত, Peugeot বিদেশি সংস্থা হিসেবে ভারতে প্রথম পদার্পণ করেছিল 1990-এর মাঝামাঝি সময়ে।