Electric Scooter: Ather, Ola নাকি TVS কোন স্কুটার ভাল, কেনার আগে বুঝবেন কীভাবে?

Electric Scooter News: ওলা, এথার, টিভিএস নাকি হিরো ইলেকট্রিক? কোন ইলেকট্রিক স্কুটার ভাল? ওলা বা এথারের দাম বাকি কোম্পানির দুই স্কুটারের তুলনায় বেশি কেন?

Electric Scooter: Ather, Ola নাকি TVS কোন স্কুটার ভাল, কেনার আগে বুঝবেন কীভাবে?
Ola, Ather, TVS
Follow Us:
| Updated on: Mar 01, 2024 | 7:44 PM

বর্তমানে গোটা দেশে ইলেকট্রিক গাড়ির সংখ্যা হু-হু করে বাড়ছে। চারচাকা থেকে দু’চাকা, সবক্ষেত্রেই ইলেকট্রিক গাড়ি আইসি ইঞ্জিনযুক্ত গাড়িকে কড়া টক্কর দিচ্ছে। কিন্তু ইলেকট্রিক বাইকের ক্ষেত্রে দু’রকমের গাড়ি দেখা যায়। বিএলডিসি (BLDC) মোটরযুক্ত বাইক ও পিএমএসএম (PMSM) বা আইপিএমএম (IPMM) মোটর অর্থাৎ এসি মোটরযুক্ত বাইক। বিএলডিসি মোটর বাইকের চাকায় লাগানো থাকে। এই মোটর অনেকটা পাখার মোটরের মতো কাজ করে। ঠিক যেভাবে রেগুলেটরের সাহায্যে পাখার স্পিড কমানো-বাড়ানো যায়, সেই ভাবেই এই মোটরে চলা গাড়িগুলো কন্ট্রোল্ড হয়। অন্যদিকে, এসি মোটর কন্ট্রোল করা বেশ কিছুটা শক্ত।

দু’ধরনের মোটরের মধ্যে বিএলডিসি মোটরে চলা গাড়িগুলোর দাম কম, কারণ এই ধরণের মোটরের দামও বেশ কম হয়। বর্তমানে আমাদের পরিচিত ইলেকট্রিক স্কুটারের মধ্যে এথার (Ather) পিএমএসএম মোটর, ওলা (Ola) আইপিএমএম মোটর, টিভিএস (TVS) ও হিরো ইলেকট্রিক (Hero Electric) বিএলডিসি মোটর ব্যবহার করে। বিএলডিসি মোটরের দাম কম, একে নিয়ন্ত্রণ করাও সহজ। কিন্তু এথার বা ওলার মতো সংস্থা এই মোটর ব্যবহার করে না কেন? কারণ বিশ্বাসযোগ্যতার দিক দিয়ে বিএলডিসি মোটর বাকি দুই ধরণের মোটরের থেকে কয়েক যোজন পিছিয়ে। এসি মোটর আইপি৬৭ (IP67) রেটিং যুক্ত অর্থাৎ ওয়াটার প্রুফ হয়। এই ধরণের মোটর চেন বা বেল্টের সাহায্যে গাড়ির চাকার সঙ্গে যুক্ত থাকে। অন্যদিকে, বিএলডিসি মোটর যেহেতু চাকায় লাগানো থাকে, তার ফলে রাস্তার খানাখন্দের উপর দিয়ে বা রাস্তায় জমা জলের উপর দিয়ে যাওয়ার সময় এই মোটর ক্ষতিগ্রস্ত হতে পারে। যদিও টিভিএস আইকিউব ইলেক্ট্রিক বাইকে লাগানো বিএলডিসি মোটর অন্য কোম্পানির তৈরি বিএলডিসি মোটরের তুলনায় অনেক উন্নতমানের।

এছাড়াও কোনও মোটর কতটা ভাল তা পরিমাপের আরও একটি একক রয়েছে। তা হল সেই মোটরের পাওয়ার ডেনসিটি (Power Density)। পাওয়ার ডেনসিটি নির্ণয় করা খুবই সহজ। প্রতি কিলোগ্রামে কত ওয়াট আউটপুট দেয় একটি মোটর, সেটাই তাই পাওয়ার ডেনসিটি। অর্থাৎ একটি ১০ কিলোগ্রামের মোটর ৫০ ওয়াট আউটপুট দিলে সেই মোটরের পাওয়ার ডেনসিটি হবে ৫০/১০= ৫ওয়াট/কিগ্রা। বিএলডিসি মোটরের পাওয়ার ডেনসিটি অনেক কম হয়। অর্থাৎ একটি ৩ কিলো ওজনের বিএলডিসি মোটর যা পাওয়ার আউটপুট দেবে, তার তুলনায় এসি মোটর অনেক বেশি পাওয়ার আউটপুট দেবে। অথবা ১০ ওয়াট আউটপুট দেয় যে বিএলডিসি মোটর, তার তুলনায় ১০ ওয়াট আউটপুট দেওয়া এসি মোটরের ওজন কম হবে। এই কারণেই ওলা বা এথারের মতো যে স্কুটারগুলোর স্পিড, অ্যাক্সেলারেশন, টর্ক বাকি বাইকগুলোর থেকে বেশি, সেগুলো এসি মোটরেই চলে।

বিএলডিসি মোটরের তুলনায় এসি মোটর অনেকটাই বেশি দামি হয়। ফলে ওলা বা এথারের মতো স্কুটারগুলোর দামও টিভিএস বা হিরো ইলেক্ট্রিকের স্কুটারগুলোর তুলনায় অনেকটা বেশি। অন্যদিকে, কার্যক্ষমতার দিক দিয়ে এসি মোটর বিএলডিসি মোটরের তুলনায় অনেকটাই এগিয়ে। গোটা বিষয়টি পর্যালোচনা করলে দেখা যায় বিশ্বাসযোগ্যতা, পাওয়ার ডেনসিটি ও কার্যক্ষমতার দিক দিয়ে এসি মোটর অনেকটাই এগিয়ে। যদিও বিএলডিসি মোটরের দাম এসি মোটরের থেকে বেশ অনেকটাই কম। ফলে এবার আপনি আপনার নিজের জন্য বা পরিবারের জন্য যে ইলেকট্রিক স্কুটারটি কিনবেন, সেটিতে বিএলডিসি নাকি এসি মোটর, কী লাগানো রয়েছে তা দেখে, জেনে, বুঝেই কিনবেন।