Indian EV Market Growth: ফুলে ফেঁপে ঢোল ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার! গত ডিসেম্বরের গ্রোথই ২৪০ শতাংশ

সবথেকে বেশি বিক্রি হওয়া ইলেকট্রিক গাড়ির ব্র্যান্ড হিসেবে প্রথমে রয়েছে টাটা। ইলেকট্রিক স্কুটারের দিক থেকে ওকিনাওয়া। যে রাজ্যে সবথেকে বেশি পরিমাণে ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে, তা হল উত্তরপ্রদেশ। আর প্রথম পাঁচ রাজ্যে পশ্চিমবঙ্গ নেই।

Indian EV Market Growth: ফুলে ফেঁপে ঢোল ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার! গত ডিসেম্বরের গ্রোথই ২৪০ শতাংশ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 3:22 AM

বহু বাধা, বিঘ্নতা অতিক্রম করে নতুন বছরে পদার্পণ করেছে দেশ। আর এই নতুন বছর, দেশের ইলেকট্রিক ভেহিকল মার্কেটের (Indian EV Market) জন্য বড় খবর নিয়ে হাজির হল! যদিও তার পরিসংখ্যান গত বারেই অর্থাৎ ২০২১ সালের। সেই পরিসংখ্যান বলছে, ২০২১ সালের ডিসেম্বরে ভারতে ৫০,০০০ ইউনিট ইলেকট্রিক গাড়ির রেজিস্ট্রেশন হয়েছে। জেএমকে রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্সের (JMK Research And Analytics) তরফ থেকে এমনতর রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে স্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালের শেষ লগ্নে ভারতে ৫০,৮৬৬ ইউনিট ইলেকট্রিক গাড়ির রেজিস্ট্রেশন হয়েছে। হিসেব অনুযায়ী ২০২০ সালের ডিসেম্বরের তুলনায় এই বার্ষিক বৃদ্ধি প্রায় ২৪০ শতাংশ। পাশাপাশি মাসিক বৃদ্ধির নিরিখে এই হিসেবটা আবার ২১ শতাংশ। অর্থাৎ ২০২১ সালের নভেম্বরের তুলনায় ডিসেম্বরে ভারতে ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে প্রায় ২১ শতাংশ বেশি।

প্রসঙ্গত, ২০২০ সালে ভারতে ১৪,৯৭৮ ইউনিট ইলেকট্রিক ভেহিকল রেজিস্টার্ড হয়েছিল। ২০২১ সালে নভেম্বরে সারা দেশে ৪২,০৫৫ ইউনিট ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছিল। এই প্রতিটি পরিসংখ্যানই জেএমকে রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্সের রিপোর্টে পরিষ্কার করে দেওয়া হয়েছে। যে দশটি কোম্পানির গাড়ি সবথেকে বেশি পরিমাণে বিক্রি হয়েছে, তাদের মধ্যে রয়েছে, ওকিনাওয়া, হিরো ইলেকট্রিক, অ্যাম্পিয়ার ভেহিকলস, অ্যাথার এনার্জি, পিওর ইভি, টিভিএস মোটরস, বেনলিং ইন্ডিয়া, রিভল্ট, বাজাজ, জিতেন্দ্র নিউ ইভি টেক। ইলেকট্রিক স্কুটারের দিক থেকে এরা এগিয়ে থাকলেও চার চাকা ইলেকট্রিক গাড়ির নিরিখে সবার প্রথমে রয়েছে টাটা মোটরস।

সবথেকে বেশি পরিমাণে বিক্রি হয়েছে কোন গাড়ি? রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালের ডিসেম্বরে সবচেয়ে বেশি পরিমাণে ইলেকট্রিক গাড়ির রেজিস্ট্রেশন হয়েছে দু’চাকা এবং প্যাসেঞ্জার তিন চাকার। এই দুই সেগমেন্ট মিলিয়ে সামগ্রিক ভাবে ৯০.৩ শতাংশ ইলেকট্রিক ভেহিকল রেজিস্ট্রেশন হয়েছে গত ডিসেম্বরে। এদের মধ্যে নজর কেড়েছে দু’চাকা ইলেকট্রিক গাড়ি। ই-স্কুটার বা বাইক যেন একাই একশো! ডিসেম্বরে দেশের বৈদ্যুতিক গাড়ির বৃদ্ধি ফুলে ফেঁপে ঢোল হওয়ার পিছনে এই সেগমেন্টের অবদান ৪৮.৬ শতাংশ। আবার ইলেকট্রিক চার চাকা গাড়ির অবদান যেখানে ৫ শতাংশ, ঠিক সেখানেই আবার তিন চাকা গাড়ির অবদান ৪.৩ শতাংশ।

কোন রাজ্যে সবথেকে বেশি ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে, তাও রিপোর্ট থেকে জানা গিয়েছে। ডিসেম্বর, ২০২১-এ সবথেকে বেশি ইলেকট্রিক গাড়ি রেজিস্ট্রেশন হয়েছে উত্তরপ্রদেশ। ১০ হাজারেরও বেশি ইউনিট বিক্রির পর দেশের ইলেকট্রিক ভেহিকলের বৃদ্ধিতে সে রাজ্যের অবদান ২১ শতাংশ। তার ঠিক পরেই রয়েছে মহারাষ্ট্র (১৩ শতাংশ), কর্ণাটক (৯ শতাংশ), রাজস্থান (৮ শতাংশ) এবং দিল্লি (৭ শতাংশ) – প্রথম পাঁচে রয়েছে এই পাঁচটি রাজ্যই। ডিসেম্বরে দেশে সামগ্রিক ইলেকট্রিক গাড়ি রেজিস্ট্রেশনে তামিলনাড়ুর অবদানও ৭ শতাংশ ।

দেশে ইভি (EV) সেক্টরের এই ঊর্ধ্বগামী গ্রাফ আগামী দিনে আরও বাড়বে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। আর এই সেগমেন্টে যে ইলেকট্রিক স্কুটার বা বাইকের চাহিদা সবথেকে বেশি, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে এই বৃদ্ধির পিছনে রয়েছে কিছু সঙ্গত কারণও। তার মধ্যে উল্লেখযোগ্য হল, যানবাহনের নির্গমন (Vehicular Emission) সম্পর্কে উচ্চ সচেতনতা এবং গ্লোবাল ওয়ার্মিংয়ের অবদান, পার্সোনাল মোবিলিটি, গ্রিন মোবিলিটির প্রচার করে এমন নীতির ইলেকট্রিক ভেহিকলের প্রাপ্যতা, মালিকানার উল্লেখযোগ্যভাবে কম খরচ, ইভি এবং আইসিই গাড়ির মধ্যে দামের সমতা হ্রাস করা। আর এই সব কিছুকে ছাপিয়ে গিয়েছে পেট্রল-ডিজেলের আকাশছোঁয়া দাম!

আরও পড়ুন: ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে সনি, বাম্পার লুক, দুর্দান্ত ফিচার্স! একঝলক দেখে নিন

আরও পড়ুন: একবার চার্জ দিলে চলতে পারে ১০০০ কিলোমিটার! আসছে মার্সিডিজ বেঞ্জের নতুন ইলেকট্রিক গাড়ি

আরও পড়ুন: ২০২২ সালে লঞ্চ হতে চলেছে যে ১০টি সেরা ইলেকট্রিক গাড়ি… রইল সম্ভাব্য তালিকা