Kia Carens: নতুন বছরের শুরুতেই ভারতে নতুন SUV নিয়ে আসছে কিয়া, ১৬ ডিসেম্বর ওয়ার্ল্ড প্রিমিয়ার, কিয়া কারেনস-এর সম্ভাব্য ফিচার্স ও দাম জেনে নিন

Kia Carnes Coming To India: ভারতে নতুন SUV নিয়ে আসছে কিয়া। আসন্ন সেই গাড়ির সম্ভাব্য দাম-সহ ফিচার্স সম্পর্কে জেনে নিন।

Kia Carens: নতুন বছরের শুরুতেই ভারতে নতুন SUV নিয়ে আসছে কিয়া, ১৬ ডিসেম্বর ওয়ার্ল্ড প্রিমিয়ার, কিয়া কারেনস-এর সম্ভাব্য ফিচার্স ও দাম জেনে নিন
ঠিক এমনই দেখতে হতে চলেছে সেই গাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 6:01 PM

ইটস অফিসিয়াল! ভারতে লঞ্চ হতে চলেছে কিয়া-র চতুর্থ গাড়ি, যার কোডনেম ‘KY’। ২০২২ সালেই লঞ্চ করতে চলেছে কোম্পানির আসন্ন গাড়ি, যার নাম কিয়া কারেনস (Kia Carens)। বিগত কয়েক মাস ধরেই এই নাম নিয়ে একাধিক জল্পনা শোনা গিয়েছে। কারণ ভারত ব্যতিরেকে বিশ্বের অন্যান্য দেশে গত দু’দশক ধরে পর পর তিনটে জেনারেশনের কারেনস এমপিভি (Kia Carens MPV)। এবার ভারতের বাজারে আসতে চলেছে কিয়া কারেনস-এর চতুর্থ মডেল। প্রসঙ্গত, ভারতে কিয়া কারনেস গাড়ির অন্যান্য মডেলগুলি লঞ্চ করেনি।

এই কারেনস নামের পিছনে কী যুক্তি রয়েছে, তা পরিষ্কার করে দেওয়া হয়েছে কিয়া-র তরফ থেকে। কোম্পানি দাবি করছে, “কার + রেনেসাঁ কনসেপ্ট থেকেই এই নাম দেওয়া হয়েছে, যার অর্থ হল, গাড়ির জগৎে নতুন যুগের সূচনা।” পাশাপাশি কোম্পানির তরফ থেকে আরও জানানো হয়েছে, “আধুনিক ভারতীয় পরিবারগুলির কথা মাথায় রেখে Kia Carens MPV তার নিজস্ব একটি সেগমেন্ট তৈরি করতে পারবে ভারতে।” যদিও নিজস্ব সেগমেন্ট এই গাড়ি তৈরি করতে পারবে কি না, তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা। কারণ ভারতে এই মুহূর্তে বাজেট সেগমেন্টে মারুতি সুজ়ুকি আরটিগা হাইয়েস্ট সেলিং MPV। অন্য দিকে প্রিমিয়াম সেগমেন্টে রয়েছে টোয়োটা ইনোভা।

কিয়া কারেনস সম্ভাব্য ফিচার্স

একটি প্রোমোর মাধ্যমে কিয়া কারেনস MPV গাড়ির একাধিক ফিচার্স সম্পর্কে একটা ধারণা দিয়েছে কোম্পানি। এক কথায় এই গাড়িটিকে কোম্পানি বলতে চাইছে, “একটি বড় ফ্যামিলি কার, যাতে SUV-র বোল্ডনেস রয়েছে।” যদিও টিজার থেকে এই গাড়ির বিস্তারিত ফিচার্স জানা যায়নি। ডিসটিনক্টিভ লাইট সিগনেচার রয়েছে এই গাড়িতে, যা থাকছে আপফ্রন্টের LED DRL-এ। ইনকর্পোরেটেড রুফ রেল এবং LED টেল-লাইট লিঙ্কিং করা হয়েছে একটি লাইট বারের মাধ্যমে। কিয়া-র সিগনেচার ‘টাইগার নোজ়’ গ্রিলও থাকছে এই গাড়িতে।

সম্পূর্ণ রূপে একটি নতুন ইন্টিরিয়ার দেওয়া হচ্ছে এই গাড়িতে। সেলটোজ় (Kia Seltos)-এর থেকে বেশ কিছু এলিমেন্টও যোগ করা হচ্ছে। কারেনস-এর সম্পূর্ণ লোডেড ভার্সনে থাকছে একটি বড় টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ডিজিটাল ইনস্ট্রুমেন্টস ডিসপ্লে, পাওয়ার্ডা সানরুফ, ভেন্টিলেটেড ফ্রন্ট সিটস, ওয়্যারলেস স্মার্টফোন চার্জিং এবং একটি এয়ার পিউরিফায়ারও থাকছে।

যদিও এখনও পর্যন্ত জানা যায়নি, কিয়া কারেনস গাড়িটি থ্রি রো ভেহিকল হতে চলেছে কি না। যদিও মনে করা হচ্ছে, সিক্স ও সেভেন সিট ফর্মে এই গাড়িটি নিয়ে আসা হতে পারে বলে মনে করা হচ্ছে। সেকেন্ড রো প্যাসেঞ্জারদের জন্য এই গাড়িতে ক্যাপ্টেন চেয়ার থাকতে পারে বলেও জানা গিয়েছে।

কিয়া কারেনস গাড়িটি Seltos’ 115 hp, 1.5-লিটার ডিজ়েল ইঞ্জিন এবং 169 hp, 2.0-লিটার, চার-সিলিন্ডারের পেট্রল ইঞ্জিন এই সব কিছুই থাকতে পারে – ঠিক এমনই সেটআপ দেওয়া হয়েছিল হুন্ডাই আলকাজ়ার (Hyundai Alcazar) গাড়িটিতেও। এই গাড়ির দুটি ইঞ্জিনই সিক্স-স্পিড ম্যানুয়াল সর্বোপরি সিক্স-স্পিড অটোমেটিক গিয়ারবক্স অফার করবে বলে আরও জানা গিয়েছে।

মারাজ্জ়ো (Marazzo) ব্যতিরেকে এই মুহূর্তে কিয়া কারেনস-এর কাছে আর কোনও প্রতিযোগী নেই। তবে এই গাড়িটি থ্রি-রো SUV অপারেটিং সিস্টেমের এই একই প্রাইস ক্যাটেগরির একাধিক গাড়ির সঙ্গে বড়সড় প্রতিযোগিতায় নামতে পারে। সেই তালিকায় রয়েছে, আলকাজ়ার, এমজি হেক্টর প্লাস এবং টাটা সাফারি। মনে করা হচ্ছে এই কিয়া কারেনস গাড়িটির দাম ১৩-১৯ লাখ টাকার (এক্স-শোরুম) মধ্যেই হতে পারে। ২০২২ সালের প্রথম কোয়ার্টার অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসেই মধ্যেই ভারতে লঞ্চ হতে পারে কিয়া কারনেস।

আরও পড়ুন: Roadlark Electric Cycle: ইলেকট্রিক স্কুটারকেও হার মানাচ্ছে এই দেশি ই-সাইকেল, এক বার চার্জেই ছুটছে ১০০ কিমি

আরও পড়ুন: Maruti Eeco Price Hike: প্যাসেঞ্জার এয়ারব্যাগ দেওয়ার ফলে ভারতে ৮০০০ টাকা দামি হল মারুতি ইকো

আরও পড়ুন: Bajaj Auto: পুণের রাস্তায় দেখা গেল বাজাজ অটোর নতুন ইলেকট্রিক স্কুটার! সঙ্গে চেতক মডেলও