Maruti Suzuki নিয়ে আসছে দুর্ধর্ষ EVX ইলেকট্রিক SUV, এক চার্জে ছুটবে 550 km

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Jan 16, 2023 | 5:56 PM

Maruti Suzuki EVX কনসেপ্ট SUV-র একঝলকও দেখিয়ে দিল সংস্থা। Auto Expo 2023 শীর্ষক ইভেন্টে গাড়িটির পর্দা উন্মোচিত হয়েছে। জানা গিয়েছে, Maruti Suzuki EVX কনসেপ্ট SUVটির রেঞ্জ 500 কিলোমিটারেরও বেশি।

Maruti Suzuki নিয়ে আসছে দুর্ধর্ষ EVX ইলেকট্রিক SUV, এক চার্জে ছুটবে 550 km
অপেক্ষার অবসান ঘটিয়ে এবার EV সেগমেন্টেও মারুতি সুজ়ুকি।

Follow us on

এক-এক করে দেশের গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি তাদের ইলেকট্রিক গাড়ি লঞ্চ করে চলেছে। Maruti Suzuki কবে তাদের ই-ভেহিকল নিয়ে আসবে, এই প্রশ্নই দীর্ঘদিন ধরে ঘোরাফেরা করছিল দেশের গাড়ি-প্রেমীদের মনে। সেই অপেক্ষারই অবসান হতে চলেছে এবার। ইলেকট্রিক SUV নিয়ে আসছে মারুতি সুজ়ুকি। সেই Maruti Suzuki EVX কনসেপ্ট SUV-র একঝলকও দেখিয়ে দিল সংস্থা। Auto Expo 2023 শীর্ষক ইভেন্টে গাড়িটির পর্দা উন্মোচিত হয়েছে। জানা গিয়েছে, Maruti Suzuki EVX কনসেপ্ট SUVটির রেঞ্জ 500 কিলোমিটারেরও বেশি।

এই কনসেপ্ট ইলেকট্রিক SUVটি 4,300 mm দীর্ঘ, 1800mm প্রশস্ত এবং লম্বায় 1,600mm। আসন্ন ইলেকট্রিক গাড়িতে 60 kWh ব্যাটারি প্যাক দিয়েছে মারুতি সুজ়ুকি। কোম্পানির তরফে বলা হচ্ছে, গাড়িটির ব্যাটারি প্রযুক্তির নাম ‘সেফ ব্যাটারি টেকনোলজি’। এই গাড়িটির ড্রাইভিং রেঞ্জ 550 km।

তবে শুধু এই গাড়িটিই নয়। এর পাশাপাশি মারুতি সুজ়ুকি একগুচ্ছ ওয়াগনআর ফ্লেক্স ফুয়েল প্রোটোটাইপ, ব্রিজ়া এস-সিএনজি এবং গ্র্যান্ড ভিটারা ইন্টেলিজেন্ট ইলেকট্রিক হাইব্রিডের মতো একাধিক গাড়ির ঝলক দেখানো হয়েছে। এই গাড়িগুলি সম্পর্কে একাধিক তথ্য জেনে নেওয়া যাক।

WagonR Flex ফুয়েল প্রোটোটাইপ: ফ্লেক্স ফুয়েল কমপ্লায়েন্ট WagonR প্রোটোটাইপটি চালিত হবে E85 ফুয়েলের সাহায্যে। ফ্লেক ফুয়েল ভেহিকলটি এমন ভাবেই ডেভেলপ করা হয়েছে, যাতে তা 20%-85% ইথানল ব্লেন্ডিংয়ে রান করতে পারে। পেট্রল খরচ বাঁচানোর জন্য এই ফ্লেক্স ফুয়েল গাড়িটি যখন মার্কেটে আসবে, তখন তা জনপ্রিয় বহু গাড়িকে কঠিন প্রতিযোগিতা দেবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Maruti Suzuki Brezza S-CNG: এই অটো এক্সপো ইভেন্টেই Brezza S-CNG গাড়িটিও শোকেস করা হয়েছে। এই গাড়িটিকে ধরলে মারুতি সুজ়ুকির ঝুলিতে এখন মোট 14টি ফ্যাক্টরি ফিটেড S-CNG ভেহিকল হয়ে যাবে।

Grand Vitara ইলেকট্রিক হাইব্রিড: গ্র্যান্ড ভিটারার একটি ইন্টেলিজেন্ট ইলেকট্রিক হাইব্রিড সিস্টেম লঞ্চ করা হয়েছিল। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, 27.97 km/l বেস্ট ইন ক্লাস এফিসিয়েন্সি রয়েছে গাড়িটির।

Latest News Updates

Related Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla