Maruti Suzuki Price Hike: এই নিয়ে বছরে দ্বিতীয় বার, এপ্রিলে ফের সমস্ত গাড়ির দাম বাড়াচ্ছে মারুতি সুজ়ুকি

Input Costs: ভারতে ফের সমস্ত গাড়ির দাম বাড়াচ্ছে মারুতি সুজ়ুকি। এই নিয়ে বছরে জানুয়ারির পর এপ্রিলে দ্বিতীয় বার গাড়ির দাম বাড়ানোর কথা ঘোষণা করল সংস্থাটি।

Maruti Suzuki Price Hike: এই নিয়ে বছরে দ্বিতীয় বার, এপ্রিলে ফের সমস্ত গাড়ির দাম বাড়াচ্ছে মারুতি সুজ়ুকি
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 4:47 PM

এপ্রিল মাস থেকে মারুতি সুজ়ুকি-র (Maruti Suzuki) সমস্ত গাড়ির দাম বাড়ছে (Price Hike)। বুধবারই দেশের সর্ববৃহৎ গাড়ি প্রস্তুতকারক সংস্থাটির তরফ থেকে এই ঘোষণা করা হয়েছে। মূলত ইনপুট খরচ (Input Cost) বাড়ার কারণেই সমস্ত রেঞ্জের মডেলের দাম বাড়ানো হচ্ছে বলে জানিয়েছে মারুতি সুজ়ুকি। রেগুলেটরি ফাইলিংয়ের সময় সংস্থাটি জানিয়েছে যে, বিগত কিছু বছর ধরে বিভিন্ন কারণে ইনপুট খরচ বৃদ্ধির ফলে কোম্পানির যানবাহনের খরচ বিরূপ ভাবে প্রভাবিত হয়েছে। মারুতি সুজ়ুকির তরফে আরও বলা হচ্ছে, “তাই, এই বিরূপ প্রভাব মোকাবিলা করতে সমস্ত রেঞ্জের গাড়ির দাম বাড়ানো কোম্পানির কাছে অপরিহার্য হয়ে উঠেছে।” তবে ভারতে মারুতি সুজ়ুকি-র কোন গাড়ির দাম কত টাকা করে বাড়ানো হচ্ছে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

এই নিয়ে ২০২২ সালে দ্বিতীয় বার গাড়ির দাম বাড়াতে চলেছে মারুতি সুজ়ুকি। এর আগে চলতি বছরে জানুয়ারি মাসেই মারুতি সুজ়ুকি তার প্রায় প্রতিটি গাড়ির দামই ১.৭ শতাংশ করে বাড়িয়েছিল। তারপর জানুয়ারি থেকে মার্চ, ২০২২ পর্যন্ত মারুতি সুজ়ুকি-র বিভিন্ন মডেলের দাম বেড়েছে প্রায় ৮.৮ শতাংশ। সে সময়ও সংস্থার তরফ থেকে জানানো হয়েছিল যে, ইনপুট খরচ বৃদ্ধির কারণেই এই দাম বাড়ানো হচ্ছে। মার্কেট এক্সপার্টরা বলছেন, আর এই দাম বৃদ্ধির ফলেই মারুতি সুজ়ুকি-র এন্ট্রি লেভেলের গাড়িগুলি সবথেকে বেশি প্রভাবিত হচ্ছে, যেগুলি দেশের বাজারে সবথেকে বেশি বিক্রি হয়। কারণ, তাদের দাম সবথেকে কম। কিন্তু দাম বাড়ার ফলে সেগুলি আর এন্ট্রি লেভেলের গাড়ি থাকছে না।

অল্টো থেকে এস-ক্রস ভারতের বাজারে বিস্তৃত রেঞ্জের গাড়ি প্রস্তুত করে মারুতি সুজ়ুকি, যাদের দাম ৩.২৫ লাখ টাকা থেকে ১২.৭৭ লাখ টাকার (দিল্লির এক্স-শোরুম) মধ্যে। তবে শুধু যে মারুতি সুজ়ুকিই তাদের গাড়ির দাম বাড়াচ্ছে এমনটা নয়। দেশের প্রায় প্রতিটি গাড়ি প্রস্তুতকারক সংস্থাই ইস্পাত, অ্যালুমিনিয়াম এবং প্যালাডিয়ামের মতো মূল্যবাণ ধাতুর দাম বৃদ্ধির কারণেই নিজেদের পণ্যের দাম বৃ্দ্ধির সঙ্গে লড়াই করছে। টয়োটা কির্লোস্কার মোটর, বিএমডব্লু ইন্ডিয়া, অউডি, মার্সিডিজ় বেঞ্জ-ও তাদের গাড়ির দাম বাড়িয়েছে।

মারুতি সুজ়ুকির কাছে এই মুহূর্তে একাধিক ইলেকট্রনিক উপাদানের ঘাটতি রয়েছে, যার প্রভাব পড়ছে সংস্থার ভেহিকল প্রোডাশনেও। ২০২১-২২ সামগ্রিক আর্থিক বর্ষে সংস্থাটির বিক্রিবাট্টা হয়েছে ১৬,৫২,৬৫৩ ইউনিট মডেলের, যার ফলে আগের আর্থিক বর্ষের তুলনায় গ্রোথ হয়েছে ১৩.৪ শতাংশ, যেখানে তারা সেই বছরে ১৪,৫৭,৮৬১ ইউনিট মডেল বিক্রি করেছিল। ২০২২ সালের মার্চ মাসে মারুতি সুজ়ুকির মোট সেলস দাঁড়িয়েছে ১৭০,৩৯৫ ইউনিটে। তাতে করে সংস্থাটির গ্রোথ হয়েছে ২ শতাংশ। ২০২১ সালের এই মাসেই সংস্থাটি ১৬৭,০১৪ ইউনিট মডেল বিক্রি করেছিল।

এদিকে আবার বৃহস্পতিবারই বড় ঘোষণা করেছে মারুতি সুজ়ুকি। নতুন ২০২২ মারুতি আর্টিগা গাড়িটির বুকিং শুরু হয়ে গেল এদিন থেকেই। পরবর্তী প্রজন্মের এই আর্টিগা গাড়িটি বুক করা যাবে মাত্র ১১,০০০ টাকায়। দেশের সমস্ত মারুতি সুজ়ুকি এরিনা শোরুমে বুকিং করা যাবে গাড়িটি। পাশাপাশি মারুতি সুজ়ুকি অফিসিয়াল ওয়েবসাইট থেকেও এই গাড়ি বুক করতে পারবেন আগ্রহীরা।

আরও পড়ুন: ভারতে নতুন ইলেকট্রিক এসইউভি ‘CURVV’ আনছে টাটা মোটরস, রেঞ্জ হতে পারে ৫০০ কিলোমিটার

আরও পড়ুন: ভারতের সবথেকে কম দামি ইলেকট্রিক স্কুটার ২০২২ হিরো অপ্টিমা সিএক্স আসছে, দুর্দান্ত ফিচার্স ও স্পেসিফিকেশনস

আরও পড়ুন: জলে-স্থলে একসঙ্গে চলবে এই গাড়ি! আজব গাড়ি বানিয়ে সাড়া জাগাচ্ছেন বাবা-ছেলে