Electricity Bill Scam: অনলাইনে ইলেকট্রিক বিল জমা দেওয়ার আগে দেখুন এসব, নইলে খসবে পকেট

Online Scam: অনলাইনে ইলেকট্রিসিটি বিল পেমেন্ট করার সময় আপনাকে কিছু বিষয়ের বিশেষ খেয়াল রাখতে হবে। এর পাশাপাশি আপনাকে সতর্কও থাকতে হবে।

Electricity Bill Scam: অনলাইনে ইলেকট্রিক বিল জমা দেওয়ার আগে দেখুন এসব, নইলে খসবে পকেট
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 6:04 PM

Online Fraud News: অনলাইনে ইলেকট্রিসিটি বিল পেমেন্ট করার সময় আপনাকে কিছু বিষয়ের বিশেষ খেয়াল রাখতে হবে। এর পাশাপাশি আপনাকে সতর্কও থাকতে হবে। একটি ভুলের কারণে আপনার সারা জীবনের জমানো টাকা মুহূর্তে হাতছাড়া হয়ে যেতে পারে। সম্প্রতি মুম্বইতে বসবাসকারী এক মহিলার সঙ্গেও একই ঘটনা ঘটেছে। এখানে বিদ্যুৎ দফতর থেকে মহিলাকে একটি এসএমএসও পাঠানো হয়। সেই এসএমএস-এ একটি নম্বর দেওয়া থাকে। বলা হয় যে, সেই নম্বরে যোগাযোগ করতে হবে। মহিলাটি এসএমএস-এ দেওয়া নম্বরে কল করলে, ফোনের ওপারে থাকা স্ক্যামার (Scammer) নিজেকে আদানি ইলেকট্রিসিটি ডিপার্টমেন্টে পরিচয় করিয়ে দেন। এছাড়াও তিনি মহিলাকে সাহায্য করার জন্য একটি অ্যাপ ডাউনলোড করতে বলেন। স্ক্যামার ‘টিম ভিউয়ার কুইক সাপোর্ট’ অ্যাপটি ডাউনলোড করতে বলেন। ওই মহিলা এই অ্যাপটি ডাউনলোড করার সঙ্গে সঙ্গেই, স্ক্যামার এর সাহায্যে মহিলার সমস্ত তথ্য পেয়ে যায়। আর নিমেষে সেই মহিলার কাছে একটি মেসেজ চলে আসে যে, তার ব্যাংক থেকে প্রচুর সংখ্যক টাকা উধাও হয়ে গিয়েছে। এই ধরনের প্রতারণা আপনার সঙ্গে হতে পারে তাই আপনাকে সচেতন থাকতে হবে এবং বিশেষ কিছু বিষয়ে নজর রাখতে হবে। চলুন দেখে নেওয়া যাক প্রতারণা থেকে বাঁচতে আপনার কি করনীয়।

আপনি কখনই ভুল করে কোনও অ্যাপ ডাউনলোড করবেন না। এছাড়াও, এই অ্যাপগুলিতে কোনও ব্যক্তিগত তথ্য দেবেন না। এমন পরিস্থিতিতে আপনাকে খুব সতর্ক থাকতে হবে। ভুল করেও কোনও অ্যাপ ডাউনলোড করা উচিত নয়। আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করার আগে, সব দিক বিবেচনা করবেন। সম্প্রতি, একটি গবেষণাও বেরিয়ে এসেছে, যেখানে দাবি করা হয়েছে যে অ্যাপের সাহায্যে প্রতারণার হার অনেক বেড়েছে।

আপনি যখনই প্লে স্টোর থেকে কোনও অ্যাপ ডাউনলোড করেন, প্রথমে তার রেটিং দেখে নিন। এগুলি ছাড়াও ব্যবহারকারীরা নীচে অনেক কমেন্ট করেন। সমস্ত কিছু দেখে তারপরেই অ্যাপটিকে ডাউনলোড করুন। যখন এই ধরনের কোনও অ্যাপ ডাউনলোড করা হয়, তার তথ্য ইতিমধ্যেই অ্যাপ ইনফোতে পাওয়া যায়। অ্যাপের সাহায্যে প্রতারণার ঘটনা ঘটেছে অনেকের সঙ্গে। আপনার সঙ্গে যাতে এমন ঘটনা না ঘটে, তার জন্য সচেতন হোন।