WhatsApp Number Change: চ্যাট না হারিয়ে কীভাবে হোয়াটসঅ্যাপ নম্বর বদলাবেন, এখনই জানুন

How To Change WhatsApp Number: সবদিক ঠিক রেখে হোয়াটসঅ্যাপে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরটি কীভাবে বদলাবেন? সেই পদ্ধতিগুলিই একবার দেখে নেওয়া যাক।

WhatsApp Number Change: চ্যাট না হারিয়ে কীভাবে হোয়াটসঅ্যাপ নম্বর বদলাবেন, এখনই জানুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2022 | 6:54 PM

WhatsApp Tips: মেটার নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ অত্যন্ত জনপ্রিয় হয়েছে বন্ধুবান্ধব, কাছের মানুষের সঙ্গে চটজলদি যোগাযোগের জন্য। এই প্ল্যাটফর্মে এমনই কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে, যা ব্যবহারকারীদের অভিজ্ঞতা মজবুত করে। সেই তালিকায় রয়েছে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ, স্টার্ড মেসেজ, যে কোনও মেসেজ পিন করার মতো আরও একাধিক বৈশিষ্ট্য। এমন আরও একটি জরুরি ফিচার হল হোয়াটসঅ্যাপে মোবাইল নম্বর পরিবর্তন করা এবং এমন ভাবে করা যাতে কোনও চ্যাট এবং গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে না যায়। এখন ভাবছেন, সবদিক ঠিক রেখে হোয়াটসঅ্যাপে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরটি কীভাবে বদলাবেন? সেই পদ্ধতিগুলিই একবার দেখে নেওয়া যাক।

একই ফোনে হোয়াটসঅ্যাপ ফোন নম্বর বদলানোর পদ্ধতি

1) প্রথমে আপনার ফোন হোয়াটসঅ্যাপ খুলুন এবং সেখান থেকে হোয়াটসঅ্যাপ সেটিংস অপশনে যান।

2) নিজের অ্যাকাউন্টে ট্যাপ করুন এবং তারপরে চেঞ্জ নম্বর অপশনে ট্যাপ করুন।

3) এবার নেক্সট অপশনে ট্যাপ করতে হবে।

4) আপনার পুরনো ফোন নম্বরটি প্রথমেই এখানে দিয়ে দিন এবং তার ঠিক পরের ফিল্ডেই নতুন ফোন নম্বরটি দিন। দুই ক্ষেত্রেই আপনাকে ইন্টারন্যাশনাল ফর্ম্যাটে ফোন নম্বর দিতে হবে।

5) আবার নেক্সট অপশনে ট্যাপ করুন। এখানে আপনাকে বাছাই করতে হবে, নিজের কন্ট্যাক্টগুলিকে নোটিফাই করবেন কি না। এখন আপনি যদি তা করতে চান, তাহলে নোটিফাই কন্ট্যাক্টস অপশনটি টার্ন অন করুন। আপনি চাইলে নোটিফাই করার জন্য অল কন্ট্যাক্টস, কন্ট্যাক্টস আই হ্যাভ চ্যাটস উইথ বা কাস্টম- এই এতগুলি অপশনের মধ্যে যে কোনও একটি বেছে নিতে পারেন।

6) আপনি যদি কাস্টম অপশনটি বাছেন, তাহলে যে যে কন্ট্যাক্টে নোটিফাই করতে চান, সেগুলিকে সার্চ করতে হবে।

7) এবার ডান অপশনে ট্যাপ করুন।

8) সবশেষে আপনার সামনে একটি প্রম্পট এসে হাজির হবে নতুন নম্বরটি রেজিস্টার করার জন্য।

তবে এক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে, আপনি যখন হোয়াটসঅ্যাপে ফোন নম্বর বদলাবেন তখন আপনাআপনি গ্রুপ চ্যাটগুলিতে নোটিফায়েড হয়ে যাবে। অর্থাৎ আপনি না চাইলেও গ্রুপের সদস্যরা জানতে পারবেন যে, আপনার হোয়াটসঅ্যাপ নম্বর বদলেছেন।

নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ফোন নম্বর বদলাবেন কীভাবে

পুরনো ডিভাইস থেকে নতুন ডিভাইসে আপনার চ্যাট হিস্ট্রি স্থানান্তর করতে আইক্লাউড বা কম্পিউটার ব্যাকআপ তৈরি করতে হবে। পুরনো ফোনে আপনার ফোন নম্বর বদলানোর পরে এক এক করে এই ধাপগুলি অনুসরণ করুন:

1) আপনার নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল করুন।

2) ওই ডিভাইসে আবার আপনার নতুন ফোন নম্বরটি রেজিস্টার করুন।

3) এবার ব্যাকআপ রিস্টোর করুন।