Fitness Video Games: ঘাম ঝরিয়ে ছিপছিপে গড়ন এনে দিতে পারে এই ৫ ফিটনেস ভিডিয়ো গেম!

Video Games For Indoor Workouts: ফিটনেস ভিডিয়ো গেম আপনাকে আনন্দ দেবে, পয়েন্টের মাধ্যমে উৎসাহ যোগাবে, আপনার সামগ্রিক কার্ডিওর উন্নতিও করবে। সেরা পাঁচটি ফিটনেস ভিডিয়ো গেম সম্পর্কে জেনে নিন, যেগুলি আপনার ঘাম ঝরাবে।

Fitness Video Games: ঘাম ঝরিয়ে ছিপছিপে গড়ন এনে দিতে পারে এই ৫ ফিটনেস ভিডিয়ো গেম!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 6:17 PM

বছর ঘোরে আর মানুষও তাঁর রেজ়োলিউশন প্ল্যান ছকে ফেলেন। এমনই কমন একটা প্ল্যান হল, ফিটনেস প্ল্যান (Fitness Plan)। বছর ঘুরতেই জিমে নাম লিখিয়ে ফিট থাকার মরিয়া চেষ্টা উদ্যত হন অনেকেই। কিন্তু দিনের শেষে লবডঙ্কা! কুঁড়েমি, না হলে একদিন ব্যায়ামের ব্যথা সইতে না পেরে ইচ্ছের গাছটির মৃত্যু হয় পাতা না গজাতে গজাতেই। আর এখন তো নতুন অজুহাত – ওমিক্রন। আবার বাড়িতেও ওয়ার্ক আউট (Workout) করাটা কিন্তু খুব একটা সহজ কাজ নয়। কারণ সেটা বাড়ি। হাজার একটা অজুহাত এমনিই তৈরি হয়ে যাবে। এই সমস্যার একটি সমাধান রয়েছে। বাড়িতেই আপনার ওয়ার্ক আউটে একটু হলেও আনন্দ দিতে পারবে সেই পন্থা। আর তা হল, ফিটনেস ভিডিয়ো গেম (Fitness Video Games)। আপনাকে আনন্দ দেবে, পয়েন্টের মাধ্যমে উৎসাহ যোগাবে, আপনার সামগ্রিক কার্ডিওর উন্নতিও করবে। সেরা পাঁচটি ফিটনেস ভিডিয়ো গেম সম্পর্কে জেনে নিন, যেগুলি আপনার ঘাম ঝরাবে।

১) জাস্ট ডান্স

মোশন-বেসড এই রিদম গেম আপনাকে ক্লাসিক এবং আধুনিক সঙ্গীতের সংগ্রহের মাধ্যমে নাচের সময় সেই পেশীগুলিকে অনুশীলন করতে সহায়তা করে। প্রতিটি গানের সময়, খেলোয়াড়দের তাদের টিভি স্ক্রিনে দেখানো চালগুলির একটি সেট মেলানোর দায়িত্ব দেওয়া হয় এবং সঠিক হওয়ার জন্য পুরস্কৃত করা হয়। এই গেমের ২০২২ ভার্সনে রয়েছে ‘জিম সুয়্যেট’ নামক একচটি ফিচার। এর সাহায্য়ে প্লেয়াররা নিজেদের রুটিন, কাস্টম প্লেলিস্ট এবং ক্যালোরি বার্নিংয়ের ট্র্যাক সিলেক্ট করে রাখতে পারেন। জাস্ট ডান্স নাও অ্যাপের সাহায্য়ে এই গেমটি আপনার ফোনে খেলতে পারবেন।

২) ফিটনেস বক্সিং

কমব্যাট আর্টের অনুরাগীদের জন্য, ফিটনেস বক্সিং সেই আন্ডারকার্ড লড়াইয়ের একটি দুর্দান্ত উপায়। গেমটি নিন্টেন্ডো স্যুইচ-এ একচেটিয়াভাবে উপলব্ধ। এই গেমে আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য একটি ভার্চুয়াল প্রশিক্ষক নিয়োগ করতে পারেন। এটি গতি সনাক্তকরণের জন্য জয়-কনস ব্যবহার করে এবং সঙ্গীতের উপর নির্ভর করে, যেখানে আপনাকে স্ট্রাইক ও ডজ করতে হবে। সেখানে ওয়ার্কআউট অফার করা হয়। গেম সফ্টওয়্যারটি বিএমআই (বডি মাস ইনডেক্স) অনুমান করে এবং একটি ওয়ার্কআউট রুটিন নির্ধারণ করে। কেউ চাইলে বিভিন্ন অসুবিধার স্তর সেট করতে পারেন। পাশাপাশি তাদের প্রশিক্ষকের চেহারা কাস্টমাইজ করা এবং আরও গান আনলক করার মতো চ্যালেঞ্জিং অভিজ্ঞতা প্রদান করে।

৩) রিং ফিট অ্যাডভেঞ্চার

রিং ফিট অ্যাডভেঞ্চার একটি ওপেন-ওয়ার্ল্ড RPG-র আনন্দকে তীব্র পাইলেট সেশনের সঙ্গে একত্রিত করতে পারে। এই সুইচ গেমটি দুটি শারীরিক উপাদান নিয়ে আসে – একটি নমনীয় রিং-কন এবং অপরটি পায়ের চাবুক, যা ব্যবহার করে এটি চলাচল ও চাপ ট্র্যাক করে। খেলোয়াড়রা একটি কাস্টম চরিত্রের নিয়ন্ত্রণ নিতে পারেন। বিশ্ব অন্বেষণের সময় একটি রোমাঞ্চকর দুঃসাহসিক কাজ শুরু করে সেই কাস্টম ক্যারেক্টার। অর্জিত XP ব্যবহার করে স্তর বাড়ায় এবং শত্রুদের সঙ্গেও লড়াই করে। গেমের প্রতিটি মুভমেন্ট ব্যায়াম-ভিত্তিক, যার জন্য আপনাকে স্ক্রিনে নির্দেশিত কিছু ভঙ্গি বা স্কোয়াট ধরে রাখতে হবে অথবা রিংটি ফায়ার প্রজেক্টাইলে চেপে ধরতে হবে ও পরে তা ছেড়েও দিতে হবে। রুটিনগুলি সম্পূর্ণরূপে কাস্টমাইজযোগ্য এবং যখন আপনার কোনও বন্ধু থাকে তখন তা চেষ্টা করার জন্য এখানে একটি প্রতিযোগিতামূলক মিনিগেমের পরিসর রয়েছে।

৪) জ়ম্বিস, রান!

জম্বিস, রান! ঠিক যেন জিমের মতোই খাটিয়ে ছাড়বে এই গেমটি। নিমগ্ন মোবাইল গেমটি খেলোয়াড়দের শহরের চারপাশে দৌড়ানো এবং অডিও লগের মাধ্যমে সাপ্লাই সংগ্রহ করে। জ়ম্বিরা যদি আপনাকে তাড়া করে, তাহলে অ্যাপটি একটি সংকেত দেবে এবং আপনাকে দৌড়ের গতি বাড়ানোর অনুরোধ করবে। এটি ফোনের জিপিএস ব্যবহার করে প্রতিটি মিশনে দূরত্ব, সময় এবং ঝরানো ক্যালোরি রেকর্ড করে। একটি গল্পের উপাদানও রয়েছে এতে, যা আপনি যত বেশি চালাবেন, কাস্টম প্রশিক্ষণ মিশন এবং অনলাইনে অন্যান্য খেলোয়াড়দের সঙ্গে সিঙ্ক এবং অগ্রগতি ভাগ করার ক্ষমতার পাশাপাশি উন্মোচিতও হবে।

৫) জ়ুম্বা বার্ন ইট আপ

এই ল্যাটিনো-অনুপ্রাণিত ফিটনেস গেমটি হার্ট-থাম্পিং মিউজিকের সঙ্গে তীব্র ওয়ার্কআউট একত্রিত করতে পারে। অন্যান্য স্যুইচ ফিটনেস শিরোনামের মতোই এটিও গতি ট্র্যাক করতে জয়-কনসের উপর নির্ভর করে এবং আপনার পছন্দের উপর ভিত্তি করে আপনাকে 30টি তীব্রতার ক্লাস থেকে বাছাই করতে দেয়। অন-স্ক্রিন আপনাকে বাস্তব জীবনের প্রশিক্ষকদের সঙ্গে অভ্যর্থনা জানানো হয়, যাঁরা আপনাকে অনুপ্রাণিত রাখে এবং আপনার স্বপ্নের শরীর গড়তে গাইড করে। এটি একবারে চারজন পর্যন্ত খেলোয়াড়ের সঙ্গে খেলা যেতে পারে এবং অনলাইন দিকটি আপনাকে বন্ধুদের সঙ্গে ব্যক্তিগত লক্ষ্য এবং অর্জনগুলি ভাগ করতে দেয়৷

আরও পড়ুন: এই প্রথম পাবজি নিউ স্টেট ইস্পোর্টস ইভেন্ট, ২.৫ লক্ষ মার্কিন ডলার পুরস্কার, ৫ ফেব্রুয়ারি থেকে শুরু

আরও পড়ুন: গুগল-এর নতুন উদ্যোগ, Android ফোনের গেম এবার Windows 11 কম্পিউটারে খেলা যাবে!

আরও পড়ুন: গারিনা ফ্রি ফায়ারে এই ৬ কাজে ব্যান হতে পারেন প্লেয়ার, সতর্ক থাকতে এখনই জেনে নিন