চিনে বাড়ছে ‘মিডনাইট পেট্রল’ ভাঙ্গার প্রবণতা! উদ্বেগে প্রশাসন

পশ্চিম দেশেগুলির তুলনায় চিনে মোবাইল গেমিং অনেক বেশি জনপ্রিয়। টেকসেন্টের শীর্ষস্থানীয় অনেক গেম রয়েছে, যেমন মোবাইল গেমিংয়ের জন্য অনার অফ কিং, গেম ফর পিস।

চিনে বাড়ছে 'মিডনাইট পেট্রল' ভাঙ্গার প্রবণতা! উদ্বেগে প্রশাসন
তরুণ প্রজন্মের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 4:21 PM

২০১৯ সালে প্রথম লঞ্চের পর থেকেই চিনা গেমিং জায়ান্ট Tencent জনপ্রিয়তা দেখার মতো। চিনা এই গেমিং জায়ান্ট এবার রাত ১০টা থেকে সকাল ৮ পর্যন্ত বাচ্চাদেGaming addictionর খেলা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। মিডনাইট-পেট্রোল প্রযুক্তির সাহায্যে এই ট্রিকসকে ঠেকাতে পারবে, যা ২০১৯ সালে তরুণ প্রজন্মের গেমররা ইনগেম লেনদেনে কতটা ব্যয় করতে পারে তার জন্য সরকার পক্ষ থেকে একটি নিয়ম চালু করা হয়েছিল। নিষেধাজ্ঞার জন্য গেমরার ডেটাবেসের সাহায্যে সুযুক্ত করে তাঁদের অফিসিয়াল আইডি দিয়ে গেমিংয়ে প্রবেশ করতে পারবেন। তবে বাচ্চারাও কোনও অংশে কম যান না। তাঁরা বড়দের আইডি ব্যবহার করেই গেমিং খুলে বসে যাচ্ছে। ফলে টেকের সাহায্যই চিনের অপ্রাপ্তবয়স্করা ভিডিয়ো গেমের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গেমিংয়ের প্রতি আসক্তির কারণেই এই কঠিন পদক্ষেপ।

২০১৮ সালে টেনসেন্ট সিস্টেমের মধ্যে ফেসিয়াল রেকোগনিশনের সাহায্যে নয়া পদ্ধতি অবলম্বন করে। এখন বিশ্বের সবচেয়ে বড় গেম সংস্থার ৬০টিরও বেশি গেমস কভার করবে। পশ্চিম দেশেগুলির তুলনায় চিনে মোবাইল গেমিং অনেক বেশি জনপ্রিয়। টেকসেন্টের শীর্ষস্থানীয় অনেক গেম রয়েছে, যেমন মোবাইল গেমিংয়ের জন্য অনার অফ কিং, গেম ফর পিস। কম্পিউটার বা গেম কনসোলের চেয়ে ফোনের ক্যামেরা ব্যবহার করে মুখের আদল দেখেই বয়সসীমা বাস্তবায়ন করা বেশ সহজ।

চিনে ভিডিয়ো গেমগুলি তরুণ প্রজন্মের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে অভিযোগ উঠতে থাকে। শুধু তা নয় বাচ্চাদের দৃষ্টিশক্তিও নষ্ট হওয়ার প্রবণতা বেড়ে যায়। এই সমস্যাকে প্রতিরোধ করার জন্য চিনের সব গেমকে নিয়ন্ত্রণ করার জন্য ২০১৮ সালে ফ্রোজ রিলিজ করা হয় ও তারপরেই গেমারদের সংখ্যা সীমারেখার মধ্যেই রাখা হয়।

আরও পড়ুন: সাবধান! অনলাইনে ছড়িয়ে পড়েছে Battlegrounds Mobile India গেমের ভুয়ো ‘লাইট’ ভার্সান