Aadhaar PAN Linking Update: শুধু 1,000 টাকা জরিমানা নয়, 31 মার্চের মধ্যে Aadhaar PAN লিঙ্ক না করলে আরও 4 সমস্যা

PAN Aadhaar Linking News: প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা এখন বাধ্যতামূলক। তবে আপনি যদি 31 মার্চের মধ্যে এই সংযুক্তিকরণের কাজটি করতে না পারেন, তাহলে একাধিক সমস্যায় পড়তে পারেন। সেগুলি এখনই জেনে নিন।

Aadhaar PAN Linking Update: শুধু 1,000 টাকা জরিমানা নয়, 31 মার্চের মধ্যে Aadhaar PAN লিঙ্ক না করলে আরও 4 সমস্যা
প্যান-আধার লিঙ্কিং বাধ্যতামূলক।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2023 | 4:58 PM

Aadhaar Card এবং PAN Card এই মুহূর্তে ভারতীয়দের অত্যন্ত গুরুত্বপূর্ণ দুই পরিচয়পত্র। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে বলা হয়েছে, 31 মার্চ, 2023-এর মধ্যে Aadhaar-PAN লিঙ্ক করতেই হবে। পাবলিক অ্যাডভাইসরি অনুযায়ী, এই সময়কালের মধ্যে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না করলে প্যান কার্ড অচল হয়ে যাবে। আর প্য়ান কার্ড অচল হয়ে গেলে আপনার 10 সংখ্যার আলফানিউমারিক PAN Numberটি আর কোনও আর্থিক লেনদেনের ক্ষেত্রেই ব্যবহার করা যাবে না। সেই সঙ্গেই আবার ইনকাম ট্যাক্স পেন্ডিং রিটার্নগুলির প্রসেসিংও বন্ধ হয়ে যাবে। শুধু তাই নয়। নির্দিষ্ট ডেডলাইনের মধ্যে PAN-Aadhaar লিঙ্ক না করা থাকলে আপনাকে 1,000 টাকা জরিমানাও করা হতে পারে।

PAN Card-এর সঙ্গে Aadhaar Card লিঙ্ক না করলে যে জরিমানা দিতে হবে, তা অনেকেরই জানা। 2022 সালে প্যান-আধার লিঙ্কিংয়ের সময়সীমা 31 মার্চের পরিবর্তে বাড়িয়ে 30 জুন করা হয়েছিল। সেই সময় বলা হয়েছিল, 30 জুনের মধ্যে সংযুক্তিকরণের কাজটি না করলে 500 টাকা জরিমানা করা হবে। কিন্তু তখন দেখা গিয়েছিল, ওই নির্দিষ্ট ডেডলাইনের মধ্যে বহু মানুষ প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্কই করেননি। যে কারণে পরবর্তীতে এই সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে 31 মার্চ, 2023 করা হয়। এখন এই সময়কালের মধ্যেও আপনি যদি PAN-Aadhaar লিঙ্ক যদি না করতে পারেন, তাহলে কী হতে পারে আপনার সঙ্গে? 1,000 টাকা জরিমানা তো দিতেই হবে। সেই সঙ্গে আর কী সমস্যায় পড়তে হতে পারে?

Aadhaar-PAN লিঙ্ক না করলে কী হবে?

1) Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্ক না করলে আপনি ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফাইল করতে পারবেন না। তার কারণ ITR ফাইল করার জন্য আধার কার্ড নম্বর অত্যন্ত জরুরি। এখন দুটি পরিচয়পত্র যদি লিঙ্ক না করা থাকে, তাহলে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট আপনার ITR রিজেক্ট করে দিতে পারে। তার ফলে মানুষের আইটিআর ফাইলিং যেমন বাধাপ্রাপ্ত হয়, তেমনই আবার ট্যাক্স রিফান্ড পাওয়াও সমস্যার হয়ে যায়।

2) আপনার PAN Card-এর সঙ্গে যদি Aadhaar Card লিঙ্ক না করা থাকে, তাহলে আপনি একাধিক সরকারি সুবিধা থেকে বঞ্চিত হবেন। তার মধ্যে উল্লেখযোগ্য হল ভর্তুকি পাওয়া, পাসপোর্টের জন্য আবেদন করা এবং সর্বোপরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা। এই সবক’টি কাজের জন্যই আধার কার্ড এবং প্যান কার্ড দরকার হয়। আর এই দুই কার্ড সংযুক্ত না হলে আপনি জরুরি পরিষেবাগুলি পাবেন না।

3) Aadhaar Card-এর সঙ্গে লিঙ্ক করা না থাকলে আপনি নতুন PAN Card-ও পাবেন না। কোনও কারণে যদি আপনার প্যান কার্ডে কোনও ভুল থাকে বা আপনি সেটা হারিয়ে ফেলেন বা অন্য কোনও কারণবশত সেটি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনি নিশ্চয়ই আবার প্যান কার্ডের জন্য আবেদন করবেন। কিন্তু নতুন প্যান কার্ডের জন্য আবেদন জানাতেও আপনার প্যান-আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক। অন্যথায় আপনি নতুন প্যান কার্ড পাবেন না।

4) PAN Card-এর সঙ্গে যদি Aadhaar Card লিঙ্ক না করা থাকে, তাহলে আপনাকে ইনকাম ট্যাক্স আইন অনুযায়ী 10,000 টাকা পর্যন্ত জরিমানা করতে হতে পারে। এছাড়াও আপনি যদি 31 মার্চ, 2023-এর মধ্যে আপনার প্যান ও আধার লিঙ্ক না করেন, তাহলে PAN Cardটি অকেজো হয়ে যাবে।

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে যে পাবলিক অ্যাডভাইসরি জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে, “এটা বাধ্যতামূলক। এক্কেবারে দেরি করবেন না, আজই লিঙ্ক করুন! I-T আইন অনুযায়ী, যাঁরা এগজ়েম্পট ক্যাটেগরির আওতায় পড়েন না, তাঁরা বাদ দিয়ে সকল PAN-হোল্ডাররা নিজেদের পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বরের (PAN) সঙ্গে আধার লিঙ্ক করুন, 31 মার্চ 2023-এর মধ্যেই।”