iPhone 14: এবার অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়েই চার্জ করা যাবে আইফোন

iPhone 14 USB-C Charging Port: ইউএসবি চার্জিং পোর্ট ফিরিয়ে আনছে অ্যাপল। এর ফলে আবার অ্যান্ড্রেয়ড ফোনের চার্জার দিয়েই চার্জ করা যাবে আইফোন ১৪।

iPhone 14: এবার অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়েই চার্জ করা যাবে আইফোন
আইফোন-ভক্তদের জন্য খুশির খবর!
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 7:51 PM

আইফোন ১৪ কি শীঘ্রই লঞ্চ করছে? জল্পনা তো অন্তত এমনই চলছে। কারণ আইফোন ১৩ সিরিজ লঞ্চ হওয়ার আগেই আইফোন ১৪-র ফিচার্স লিক হয়ে গিয়েছিল। সম্প্রতি এই লেটেস্ট ফ্ল্যাগশিপ সিরিজের আরও একাধিক ফিচার্স প্রকাশ্যে এসেছে। অ্যাপল ট্র্যাকার আইড্রপ-এর সাম্প্রতিকতম একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, আইফোন ১৪ প্রো মডেলে চার্জিং ও ডেটা ট্রান্সফারের জন্য টাইপ-সি পোর্ট দেওয়া হচ্ছে। আইফোন ১২ সিরিজেও এই একই চার্জিং পোর্ট দেওয়া হয়েছিল। মাঝে আইফোন ১৩ সিরিজে কোম্পানি চার্জিংয়ের জন্য একটি লাইটনিং পোর্ট দেয়। এবার আইফোন ১৪ সিরিজে লাইটনিং পোর্টের পরিবর্তে টাইপ-সি চার্জিং পোর্ট দেওয়ার পরিকল্পনাই করছে অ্যাপল।

তবে নতুন আইফোনের ফাস্ট চার্জিং ক্যাপাবিলিটি ২৫ ওয়াট পর্যন্ত বাড়িয়েছে কোম্পানি। কারণ মার্কেটের জনপ্রিয় প্রতিযোগী স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি যেমন, শিয়াওমি, ওয়ানপ্লাস, ওপ্পো এবং অন্যরা এই ফাস্ট চার্জিং প্রযুক্তিতে অনেকটাই এগিয়ে গিয়েছে। আইফোন ১৪ প্রো-র চার্জিং পোর্ট সংক্রান্ত আইড্রপ-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে, “বিষয়টির সঙ্গে পরিচিত বেশ কয়েকটি সূত্রের মাধ্যমে এই টাইপ-সি চার্জিং সংক্রান্ত তথ্য সম্পর্কে জানা গিয়েছে। তবে তাঁরা নাম প্রকাশে অনিচ্ছুক।”

তবে একটা বিষয় মনে করা হচ্ছে যে, আইফোন ১৪ প্রো মডেলের জন্য এই ইউএসবি টাইপ-সি পোর্ট চার্জিং স্পিডের থেকেও আরও বেশি করে ডেটা ট্রান্সফারের জন্য দেওয়া হচ্ছে। সম্প্রতি কোম্পানি আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স মডেল দুটির জন্য প্রোরেজ় ভিডিও রেকর্ডিং মোড নিয়ে হাজির হয়েছে, যা প্রায় এক মিনিটেরও বেশি ফাইলের মেমোরি অধিগ্রহণ করে বসে থাকে। তাই, দ্রুত স্থানান্তরের অনুমতি দেওয়ার জন্য অ্যাপল, আইফোন ১৪ প্রো মডেলে আরও সাধারণ ইউএসবি-টাইপ সি পোর্ট ব্যবহার করার পরিকল্পনা করছে বলে জানা গিয়েছে। জল্পনা যদি সত্যি হয়, তাহলে আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলেও এই একই প্রযুক্তি ব্যবহার করবে অ্যাপল। কিন্তু রেগুলার মডেলে এই চার্জিং পোর্ট থাকবে কি না, তা এখনও পর্যন্ত নিশ্চিত নয়।

বিভিন্ন লিক থেকে যে সব তথ্য জানা গিয়েছে সেগুলি এখনও জল্পনার স্তরেই রয়েছে। তবে সম্প্রতি অ্যাপল তার লেটেস্ট এম১ প্রো এবং এম১ ম্যাক্স পাওয়ার্ড ম্যাকবুক প্রো ১৪ এবং ১৬ মডেলে একাধিক পোর্ট ঢেলে সাজিয়েছে। এছাড়াও পুরনো পোর্টের মধ্যে এসডি কার্ড রিডার দেওয়া হয়েছে, যাতে ক্রিয়েটররা খুবই দ্রুততার সঙ্গে ডিভাইসে ডেটা মুভ করতে পারেন। এদিকে আবার গত বছরেও অ্যাপল তার আইপ্যাডে ইউএসবি টাইপ-সি পোর্ট দিয়েছে। পাশাপাশি চলতি বছরের আইপ্যাড মডেল আইপ্যাড মিনি ৬ এবং এম১ পাওয়ার্ড আইপ্যাড প্রো (দুটি ভ্যারিয়েন্টেই) মডেলে ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট এবং একটি ডিসেন্ট চার্জিং সাপোর্ট দেওয়া হয়েছে।

আরও পড়ুন: পিক্সেল ৬এ ফোনে হেডফোন পোর্ট থাকছে না, ডিজাইন এই সিরিজের অন্যান্য মডেলের মতোই

আরও পড়ুন: এবার মোটোরোলা নিয়ে এল ১৪৪Hz ডিসপ্লের স্মার্টফোন, ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা ও স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসর, দাম কত?

আরও পড়ুন: বিটা আপডেটে অত্যন্ত জরুরি ডেটা প্রাইভেসি ফিচার যোগ করল গুগল ক্রোম