iPhone 14: ২০২২ সালের দ্বিতীয়ভাগে লঞ্চের সম্ভাবনা, থাকতে পারে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেনসরের

আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স--- এই তিনটি ফোন আইফোন ১৪ সিরিজে লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে আগামী বছর।

iPhone 14: ২০২২ সালের দ্বিতীয়ভাগে লঞ্চের সম্ভাবনা, থাকতে পারে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেনসরের
২০২২ সালে লঞ্চ হতে পারে আইফোন ১৪ সিরিজ।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2021 | 8:11 AM

অ্যাপেলের বিভিন্ন ডিভাইসের অ্যানালিস্ট মিং চি কুয়ো জানিয়েছেন, ২০২২ সালে অ্যাপেলের যেসমস্ত গ্যাজেট লঞ্চ হবে তার মধ্যে থাকতে পারে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেনসর। অর্থাৎ অ্যাপেলের ডিভাসে ২০২২ সালে ডেবিউ হবে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেনসরের। এদিকে শোনা গিয়েছে, আগামী বছর অ্যাপেলের যে সমস্ত ডিভাইস লঞ্চ হবে সেই তালিকায় আইফোন ১৪ সিরিজও থাকতে পারে। অর্থাৎ, আইফোন ১৪ সিরিজেও ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেনসর থাকার সম্ভাবনা রয়েছে।

আইফোন ১৪ সিরিজে বেশ কয়েকটি মডেল লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স— এই তিনটি ফোন আইফোন ১৪ সিরিজে লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে আগামী বছর অর্থাৎ ২০২২ সালে। এমনটাই জানিয়েছেন, অ্যানালিস্ট মিং চি কুয়ো। তিনি আরও জানিয়েছেন, এই সিরিজের হাই-এন্ড মডেলে থাকতে পারে একটি ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। অন্যদিকে শোনা গিয়েছে, সম্ভবত আইফোন ১৪ সিরিজে কোনও ‘মিনি’ মডেল থাকবে না। এর আগে ২০২০ সালে আইফোন ১২ মিনি লঞ্চ হয়েছিল। ২০২১ সালে আইফোন ১৩ সিরিজে এর আপগ্রেডেড ভার্সান লঞ্চের কথা রয়েছে।

কুয়ো- র রিপোর্টে আরও বলা হয়েছে, আইফোন ১৪ সিরিজে দু’টি হাই-এন্ড মডেলের স্ক্রিন সাইজ হতে পারে যথাক্রমে ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চি। এছাড়া দু’টি লো-এন্ড মডেলের স্ক্রিন সাইজও হতে পারে একই। কুয়ো- র অনুমান, ২০২২ সালের দ্বিতীয় ভাগে আইফোন ১৪ সিরিজ লঞ্চ হতে পারে।

এদিকে, ২০২২ সালে অ্যাপেলের আইফোন ১৪ সিরিজের সঙ্গেই ডেবিউ হতে পারে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেনসসর ফিচারের। এই ফিচার সাপোর্টে ব্যবহৃত হতে পারে অ্যাপেলের proprietary technology। তবে নতুন ফোনে অ্যাপেলের চিরপরিচিত ফেস আইডি ফিচারের জন্য facial recognising TrueDepth Camera system থাকবে নাকি থাকবে না— তা স্পষ্ট ভাবে জানা যায়নি।

এছাড়াও শোনা যাচ্ছে, ২০২২ সালের রিলিজ হতে চলা অ্যাপেলের যে ফোনে ৬.৭ ইঞ্চির স্ক্রিন ডিসপ্লে থাকতে পারে, তা হয়তো আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেল হতে পারে। এই ডিসপ্লে সাইজের জন্য আইফোন ১৪ সিরিজের এই মডেলের দাম সবচেয়ে কম হওয়ার সম্ভাবনা রয়েছে। মিং চি কুয়ো- র অনুমান, আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের (৬.৭ ইঞ্চি স্ক্রিন) দাম ভারতীয় মুদ্রায় ৬৬,৮০০ টাকার আশপাশে হতে পারে। এর পাশাপাশি কুয়ো জানিয়েছেন, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে একটি হোল-পাঞ্চ ডিসপ্লে ডিজাইন থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- iPhone SE 2022: আগামী বছরের প্রথমেই লঞ্চ হতে পারে থার্ড জেনারেশন আইফোন এসই