Pixel Fold: গুগলের প্রথম ‘ফোল্ডেবল’ ফোন পিক্সেল ফোল্ড আসছে, কবে লঞ্চ হতে পারে?

গুগলের প্রথম ফোল্ডেবল ফোন হিসেবে লঞ্চ হতে চলেছে পিক্সেল ফোল্ড। শোনা যাচ্ছে, ২০২২ সাল অর্থাৎ আগামী বছর প্রথম দিকে এই ফোন লঞ্চ হতে পারে।

Pixel Fold: গুগলের প্রথম 'ফোল্ডেবল' ফোন পিক্সেল ফোল্ড আসছে, কবে লঞ্চ হতে পারে?
কবে লঞ্চ হবে পিক্সেল ফোল্ড ফোন?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 10:42 PM

স্যামসাং গ্যালাক্সির পর এবার চর্চা শুরু হয়েছে গুগলের প্রথম ফোল্ডেবল ফোন ‘পিক্সেল ফোল্ড’ নিয়ে। সম্প্রতি শোনা গিয়েছে, পিক্সেল ফোল্ড ফোনের ক্যামেরা পিক্সেল ৬ সিরিজের তুলনায় কম আপডেটেড এবং আপগ্রেডেড হবে। শোনা গিয়েছে, পিক্সেল ফোল্ড ফোনের ক্যামেরা সেনসর পিক্সেল ৫ ফোনের মতো হতে চলেছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর লঞ্চ হয়েছিল পিক্সেল ৫ ফোন।

গুগলের প্রথম ফোল্ডেবল ফোন হিসেবে লঞ্চ হতে চলেছে পিক্সেল ফোল্ড। শোনা যাচ্ছে, ২০২২ সাল অর্থাৎ আগামী বছর প্রথম দিকে এই ফোন লঞ্চ হতে পারে। পিক্সেল ফোল্ড ফোনে ১২.২ মেগাপিক্সেলের ক্যামেরা IMX363 সেনসর থাকতে পারে। উল্লেখ্য, পিক্সেল ৩ সিরিজ থেকে এই ক্যামেরা সেনসরই ব্যবহার করা হচ্ছে। অন্যদিকে আবার শোনা গিয়েছে পিক্সেল ফোল্ড ফোনের কোডনাম ‘Pipit’।

9to5Google- এর APK Insight team মারফত জানা গিয়েছে, পিক্সেল ফোল্ড ফোনে সম্ভবত ৫০ মেগাপিক্সেলের GN1 সেনসর দেখা যাবে না। এই GN1 সেনসর সম্প্রতি লঞ্চ হওয়া গুগল পিক্সেল ৬ সিরিজের ফোনে দেখা গিয়েছে। তবে এর পরিবর্তে পিক্সেল ফোল্ড ফোনে থাকতে পারে ১২.২ মেগাপিক্সেলের IMX363 সেনসর। এই ক্যামেরা সেনসর আবার পিক্সেল ৫ ফোনেও দেখা গিয়েছিল। ২০১৮ সাল থেকে গুগল পিক্সেলের ফোনে এই ক্যামেরা সেনসরই ব্যবহার করা হচ্ছে। এর আগে একবার শোনা গিয়েছিল যে, পিক্সেল ফোল্ড ফোনের কোডনাম হতে চলেছে ‘Passport। তবে বর্তমানে তা বদলে রাখা হয়েছে ‘Pipit’।

9to5Google- এর APK Insight team- এর রিপোর্টে এও বলা হয়েছে যে পিক্সেল ফোল্ড ফোনে একটি ১২ মেগাপিক্সেলের IMC386 সেনসর থাকবে, যার সাহায্যে আলট্রা ওয়াইড ফটোগ্রাফি করা সম্ভব। এছাড়াও গুগলের প্রথম ফোল্ডেবল ফোনে থাকবে ৮ মেগাপিক্সেলের দু’টি IMX355 সেনসর। সেলফি এবং ভিডিয়ো কলের জন্য এই দুটো ক্যামেরা সেনসর থাকার সম্ভাবনা রয়েছে। এর আগে অবশ্য শোনা গিয়েছিল যে চলতি বছরের শেষভাগেই লঞ্চ হবে পিক্সেল ফোল্ড ফোন। তখন বলা হয়েছিল এই ফোনে থাকতে পারে একটি low-temperature polycrystalline oxide (LTPO) OLED ডিসপ্লে।

প্রসঙ্গত, স্যামসাং গ্যালাক্সির ফোল্ডেবল ফোন বেশ ভালই জনপ্রিয়তা পেয়েছে। শোনা গিয়েছে, ইতিমধ্যেই অন্যান্য স্মার্টফোন কোম্পানি যেমন- শাওমি এবং ভিভোর মতো ব্র্যান্ডও নাকি বর্তমানে ফোল্ডেবল ফোন নিয়ে কাজ করছে। আর এই তালিকাতেই নাম লিখিয়েছে গুগল সংস্থা। প্রথম ফোল্ডেবল পিক্সেল ফোল্ড লঞ্চ করতে চলেছেন গুগল কর্তৃপক্ষ। আগামী বছর শুরুর দিকে লঞ্চ হবে শোনা গেলেও নির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি।

আরও পড়ুন- Moto G51: লঞ্চ হয়েছে মোটোরোলা ‘জি’ সিরিজের নতুন ফোন জি৫১, রয়েছে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা

আরও পড়ুন- Samsung Galaxy A13 5G: অনলাইনে ফাঁস স্যামসাং গ্যালাক্সি ‘এ’ সিরিজের আসন্ন ফোনের সম্ভাব্য ফিচার