Things To Do Before Selling Smartphone: অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিক্রি করার আগে যে ১০ কাজ অতি অবশ্যই করতে হবে

Android স্মার্টফোন বিক্রি করার আগে কয়েকটি কাজ অত্যন্ত সন্তর্পণে সেরে ফেলতে হবে। আমরা আজ সেই পুরনো ফোন বিক্রি করার আগে যে ১০টি কাজ আপনাকে অতি অবশ্যই করতে হবে, তারই স্টেপ বাই স্টেপ গাইড নিয়ে হাজির হয়েছি। জেনে নিন।

Things To Do Before Selling Smartphone: অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিক্রি করার আগে যে ১০ কাজ অতি অবশ্যই করতে হবে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 13, 2022 | 7:18 AM

এবার একটা নতুন স্মার্টফোন (Smartphone) কেনার পরিকল্পনা করছেন? আর ঘাড় থেকে যত দ্রুত সম্ভব ‘পুরাতন ভৃত্য’-কে নামিয়ে ফেলার চেষ্টা করছেন? ওই ফোনে যে কত গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, তা আপনার থেকে ভাল আর কেই বা জানে! ডিলিট করবেন ভাবছেন? ভাবছেন ডিলিট করলেই সব দায় ঝেড়ে ফেলা যাবে? যতটা সহজ ভাবছেন ততটা কিন্তু নয়। ফোন ক্রয় করা যত সহজ, বিক্রয় (Smartphone Selling) করা যদি তার থেকেও সহজ হয়, তাহলে জেনে রাখবেন যে ফোনটি বিক্রি করবেন, তা থেকে আপনার সব তথ্য সরিয়ে রাখার কাজটি কিন্তু সবথেকে কঠিন। আর সেই সব তথ্য যদি চিরতরে মুছে ফেলতে না পারেন, তাহলে কোন দিকে থেকে নিজের বিপদঘণ্টি বাজিয়ে ফেলবেন, তার কূলকিনারা করতে পারবেন না। তাই অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন বিক্রি করার আগে কয়েকটি কাজ অত্যন্ত সন্তর্পণে সেরে ফেলতে হবে। আমরা আজ সেই পুরনো ফোন বিক্রি করার আগে যে ১০টি কাজ আপনাকে অতি অবশ্যই করতে হবে, তারই স্টেপ বাই স্টেপ গাইড নিয়ে হাজির হয়েছি। জেনে নিন।

১) কন্ট্যাক্টের ব্যাকআপ করে নিন – আপনি যদি অ্যান্ড্রয়েন ব্যবহারকারী হন, আর যদি প্রচুর গুগল অ্যাপস ব্যবহার করেন, তাহলে অতি অবশ্যই কন্ট্যাক্টসের একটা ব্যাকআপ করে রাখুন। জিমেল অ্যাকাউন্টে সমস্ত ফোন নম্বর সিঙ্ক করে নিন। ম্যানুয়ালি করতে চাইলে কন্ট্যাক্টস ডট গুগল ডট কম থেকেও করতে পারেন।

২) মেসেজ ও কল রেকর্ডের ব্যাকআপও করে নিন – শুধু কয়েকটা নম্বর ব্যাকআপ করে নিলে হবে না। সঙ্গে কল রেকর্ড ও মেসেজের ব্যাকআপও করে নিতে হবে, পাছে কখন কাজে লেগে যায়, কে বলতে পারে। মেসেজ ব্যাকআপ করার ক্ষেত্রে এসএমএস ব্যাকআপ অ্যান্ড রিস্টোর নামক একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করুন। আবার গুগল ড্রাইভেও সব মেসেজের ব্যাকআপ নিতে পারেন। কল রেকর্ডের ক্ষেত্রেও ব্যবহার করতে পারেন গুগল ড্রাইভ।

৩) ছবি, ভিডিয়ো-সহ সব মিডিয়ার ব্যাকআপ রেখে দিন – ছবি, ভিডিয়ো-সহ আরও বিভিন্ন ডকুমেন্ট ও মিডিয়া ফাইলসের জন্য় ব্যবহার করতে পারেন যে কোনও একটি ক্লাউড ব্যাকআপ। সেই তালিকায় রয়েছে গুগল ফটোজ়, গুগল ড্রাইভ, মাইক্রোসফট-এর ওয়ানড্রাইভ, ড্রপবক্স বা যে কোনও বিশ্বস্ত ক্লাউড সার্ভিস আপনার খুব কাজে লাগতে পারে। পাশাপাশি ফিজ়িকালি চাইলে সেই সব মিডিয়া ফাইলস একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ বা এসএসডি-তে ট্রান্সফার করতে পারেন।

৪) সব অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন – অন্যের হাতে আপনার পুরনো ফোনটি তুলে দেওয়ার আগে তো নিশ্চয়ই ফ্যাক্টরি রিসেট করবেন। আর একবার ফ্যাক্টরি রিসেট করলে আপনার ফোন থেকে সব মুছে যাবে। কিন্তু আপনার গুগল অ্যাকাউন্ট থেকে লগ আউট হবে না। তাই তার জন্য ফ্যাক্টরি রিসেট করার আগে সমস্ত গুগল অ্যাকাউন্ট থেকে লগ আউট করে নিন। পাশাপাশি অন্যান্য আরও জরুরি অ্যাকাউন্ট থেকেও লগ আউট করুন।

৫) মাইক্রোএসডি কার্ড খুলে রাখুন – ফোনটি বিক্রি করার আগে অতি অবশ্যই একবার দেখে নিন যে, ফোন কোনও মাইক্রোএসডি কার্ড ছিল কি না। যদি থাকে, তাহলে খুলে নিন। আর খুলে নেওয়ার আগে একবার দেখে নিন, সেই মাইক্রোএসডি কার্ডে যা ডেটা ছিল, সেগুলি নিরাপদে রয়েছে কি না।

৬) সিম কার্ড বের করতে ভুলবেন না – এটা নিশ্চয়ই আপনাকে আর মনে করানোর দরকার পড়বে না। কারণ, ফোন বিক্রি করার প্রসঙ্গ উঠলে আমরা সবার প্রথম সিম কার্ডই খুলে রাখি। তাও একবার চেক করে নেবেন ফোনটি অন্যের হাতে তুলে দেওয়ার আগে।

৭) হোয়াটসঅ্যাপ ব্যাকআপ তৈরি করুন – নতুন ফোনে আপনার সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট ফিরে পেতে, পুরনো ফোন থেকেই একটা ব্যাকআপ তৈরি করে নিন। তার জন্য হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে চ্যাট অপশনে ক্লিক করলেই চ্যাট ব্যাকআপ অপশন পেয়ে যাবেন। সেখান থেকেই ব্যাকআপ করুন। চাইলে মিডিয়া ফাইলস যোগ করতেও পারেন আবার নাও করতে পারেন। এবার আপনার নতুন ফোনে যেই হোয়াটসঅ্যাপ ইনস্টল করবেন, সেই চ্যাট ব্যাকআপ রিস্টোর করে নিতে পারবেন।

৮) ফোন এনক্রিপ্টেড রয়েছে কি না, দেখে নিন – ফ্যাক্টরি রিসেট করার আগে আপনার ফোনটি এনক্রিপ্টেড রয়েছে কি না, তা একবার যাচাই করে নিন। যদি না থাকে তাহলে আপনার ফোন সেটিংস থেকে ম্যানুয়ালি তা করে নিতে পারবেন। এনক্রিপশন করে রাখলে ফ্যাক্টরি রিসেটের পরে আপনার ফোনের গোপনীয় তথ্য কারও পক্ষে অ্যাকসেস করা সম্ভব হবে না। ইদানিং কালের বেশির ভাগ ফোনেই এনক্রিপ্টেড অপশন থাকে, যা আগের মডেলগুলিতে দেওয়া হত না।

৯) ফ্যাক্টরি রিসেট অত্যাবশ্যক – এতদূর পর্যন্ত জরুরি যে সব কাজ আপনাকে করতে বলা হয়েছে, সেগুলি ঠিকঠাক ভাবে করার পরে আপনার ফোনে ফ্যাক্টরি রিসেট করে নিন। তার জন্য ফোনের সেটিংসে গিয়ে রিসেট অপশনটি সার্চ করুন এবং সেখানে গিয়ে ইরেজ় অল ডেটায় ক্লিক করুন। এটা করলেই আপনার ফোন থেকে সবকিছু মুছে যাবে।

১০) একটু পরিষ্কার করে বক্সে ভরে রাখুন – পুরনো ফোন বলে কী আর কোনও গুরুত্ব দেবেন না। একটু গুরুত্ব দিলে কিন্তু ফোনের দামটা ভাল পেতে পারেন। কথায় আছে, পহেলে দর্শনধারী, পিছে গুণবিচারী। কোনও একটা ডিসইনফেক্ট সলিউশন দিয়ে ফোনে থাকা সব ময়লা পরিষ্কার করুন। ফোনের সঙ্গে যা যা অ্যাক্সেসারিজ় দেওয়া হয়েছিল, সেগুলিও পরিষ্কার করুন। আর তারপরে সব কিছু বক্সে ভরে রাখুন। এবার আপনার ফোনটি অন্যের হাতে যাওয়ার জন্য তৈরি!

তথ্যসূত্র: গ্যাজেটস নাও

আরও পড়ুন: পৃথিবীর সবথেকে ছোট ফোন, মলদ্বারে-চুলের খোঁপায় রেখে কারাগারে দেদার পাচার হচ্ছে!

আরও পড়ুন: আর একটা সস্তার ফোন নিয়ে আসছে মাইক্রোম্যাক্স, প্রকাশ্যে দাম ও ফিচার্স

আরও পড়ুন: ভারতে আসছে রিয়েলমি জিটি২, রিয়েলমি সি৩১ এবং রিয়েলমি সি৩৫