Xiaomi MIUI 13 In India: পুরনো ফোনই নতুন করে দেবে শাওমি-র নতুন অপারেটিং সিস্টেম, কোন কোন ফোনে আপডেট আসছে, জেনে নিন

একাধিক এমআই, শাওমি এবং রেডমি ফোনগুলিতে পৌঁছে যাবে এই অপারেটিং সিস্টেম। শাওমি-র তরফ থেকে জানানো হয়েছে যে, এই এমআইইউআই ১৩ অপারেটিং সিস্টেম কোনও স্মার্টফোনের ডিফ্র্যাগমেন্টেশন দক্ষতা আরও ৬০ শতাংশ পর্যন্ত উন্নত করতে পারবে।

Xiaomi MIUI 13 In India: পুরনো ফোনই নতুন করে দেবে শাওমি-র নতুন অপারেটিং সিস্টেম, কোন কোন ফোনে আপডেট আসছে, জেনে নিন
শাওমি-র লেটেস্ট অপারেটিং সিস্টেম। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Feb 05, 2022 | 12:52 PM

গত বৃহস্পতিবার ভারতে নতুন অ্যান্ড্রয়েড ভিত্তিক অপারেটিং সিস্টেম নিয়ে হাজির হয়েছে শাওমি (Xiaomi), যার নাম এমআইইউআই ১৩ (MIUI 13)। ব্র্যান্ডের পরবর্তী পরজন্মের স্কিন বেসড অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (Android Operating System) এটি। সংস্থার এমআই, শাওমি এবং রেডমি ফোনগুলিতে পৌঁছে যাবে এই অপারেটিং সিস্টেম। শাওমি-র তরফ থেকে জানানো হয়েছে যে, এই এমআইইউআই ১৩ অপারেটিং সিস্টেম কোনও স্মার্টফোনের ডিফ্র্যাগমেন্টেশন দক্ষতা আরও ৬০ শতাংশ পর্যন্ত উন্নত করতে পারবে। পাশাপাশিই আবার এমআইইউআই-এর পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় এটি ৬০ শতাংশ পর্যন্ত রিড অ্যান্ড রাইট এফিশিয়েন্সি উন্নত করতে চলেছে।

এই এমআইইউআই ১৩ লিকুইড স্টোরেজ যোগ করছে, একটি নতুন সিস্টেম-লেভেল ফাইল স্টোরেজ সিস্টেম অর্জন করতে সাহায্যে করে এটি। এই লেটেস্ট অপারেটিং সিস্টেমের গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে রয়েছে নতুন উইজেট, যা আইওএস ১৫-এর উইজেট মনে করিয়ে দেবে। এই উইজেট ফোনটিকে ভিজ়ুয়ালি একটা নতুন লুক দেবে। রয়েছে একটি সাইডবারও, যা ইউজারদের একটি ফ্লোটিং ইউনিট থেকে ১০টি অ্যাপস খুব দ্রুততার সঙ্গে অ্যাক্সেস করতে দেবে। এটি একটি সাধারণ সোয়াইপ দিয়ে ট্রিগার করা যেতে পারে, বর্তমানে যে অ্যাপে রয়েছে তার সাহায্য ছাড়াই।

এমআইইউআই-এর জন্য সংস্থা ভিজ়ুয়াল কনটেন্ট ফার্ম বিউটি অফ সায়েন্স-এর সঙ্গে গাঁটছড়াও বেঁধেছে, যাতে এই লেটেস্ট অপারেটিং সিস্টেমে একাধিক লাইভ ওয়ালপেপার দেওয়া যেতে পারে। শাওমি-র তরফ থেকে জানানো হয়েছে যে, এই এমআইইউআই ১৩ অপারেটিং সিস্টেমে খুবই অল্প কিছু সিস্টেম অ্যাপ থাকবে যেগুলি ইউজাররা অনইনস্টল করতে পারবেন না। এখন প্রশ্ন হচ্ছে, কোন কোন রেডমি, শাওমি এবং এমআই ফোন এই লেটেস্ট অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি আপডেট করা যাবে। সেই তালিকাই দেখে নেওয়া যাক।

ভারতে এমআইইউআই ১৩ আপডেট পাচ্ছে এই সব শাওমি ফোন

শাওমির তরফ থেকে জানানো হয়েছে, শাওমি ১১টি প্রো, শাওমি ১১ লাইট এনই ৫জি, এমআই ১১এক্স প্রো, এমআই ১১ লাইট – এই সব ফোনগুলি প্রাথমিক পর্যায়ে এমআইইউআই ১৩ আপডেট পেতে চলেছে। ২০২২ সালের প্রথম কোয়ার্টার থেকে ইউজারদের ফোনে এই আপডেট পৌঁছতে থাকবে। এছাড়াও সেই তালিকায় রয়েছে, রেডমি নোট ১০ প্রো ম্যাক্স, রেডমি নোট ১০ প্রো, রেডমি নোট ১০ প্রাইম – এই ফোনগুলি পাবে শাওমি-র লেটেস্ট অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। একই সময়ে সবকটি ফোনই আপডেট পাবে।

যদিও শাওমি-র তরফ থেকে এখনও পর্যন্ত এমআইইউআই ১৩ আপডেটের রোডম্যাপ সম্পর্কে জানানো হয়নি। শীঘ্রই শাওমি ও রেডমি ফোনের জন্য সেই রোডম্যাপ সম্পর্কে ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ভারতে লঞ্চ হল ওপ্পো রেনো ৭ ৫জি এবং রেনো ৭ প্রো ৫জি, দাম ও ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: ৯০ হার্ৎজ় ডিসপ্লের দুর্ধর্ষ মোটো জি স্টাইলাস (২০২২) লঞ্চ হল, রয়েছে স্টাইলাস পেন ও ট্রিপল রিয়ার ক্যামেরা

আরও পড়ুন: ফেব্রুয়ারি মাসে যে ৫ অ্যাপ আপনার ফোনে রাখতেই হবে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla