ফেসবুক ইউজারদের ফোন নম্বর বিক্রি হচ্ছে টেলিগ্রামে, সংকটে প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারী

এটাই প্রথম নয়। এর আগেও ফেসবুকের এমন গন্ডগোলের খবর প্রকাশ্যে এসেছে।

ফেসবুক ইউজারদের ফোন নম্বর বিক্রি হচ্ছে টেলিগ্রামে, সংকটে প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারী
টেলিগ্রাম বোটের সাহায্যে চলছে এইসব কীর্তিকলাপ।
Sohini chakrabarty

|

Jan 26, 2021 | 5:09 PM

ফের সংকটে ইউজারদের ব্যক্তিগত তথ্য। সম্প্রতি শোনা গিয়েছে, ৫০০ মিলিয়ন ফেসবুক ইউজারের মোবাইল নম্বর নাকি বিক্রি হয়ে গিয়েছে টেলিগ্রামে। জানা গিয়েছে, একটি টেলিগ্রাম বোটের সাহায্যে এই কাজ হয়েছে। মাদারবোর্ডের একটি প্রতিবেদনে বলা হয়েছে এই বিস্ফোরক তথ্য। এর মধ্যে রয়েছে ৬ লক্ষ ভারতীয় ফেসবুক ইউজারের ফোন নম্বর। সিকিউরিটি রিসার্চার অ্যালোন গাল এই পরিসংখ্যান জানিয়েছেন। নিজের টুইটার হ্যান্ডেলে প্রথম এই প্রসঙ্গে সরব হয়েছিলেন অ্যালোন গাল।

অ্যালোনের মতে, ২০২০ সালেই এই সমস্যা প্রকাশ পেয়েছিল। বোঝা গিয়েছিল যে ফেসবুকে কিছু একটা গন্ডগোল চলছে। এর জেরে যাঁদের ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে ফোন নম্বর যুক্ত রয়েছে, তাঁদের মোবাইল নম্বর অনায়াসেই যে কেউ পেতে পারবেন। মূলত যে বোটের সাহায্যে এই সব কার্যকলাপ চলছে তা আদতে একটি রোবট। এই ওয়েব রোবটের মধ্যে রয়েছে এমন একটি সফটওয়্যার অ্যাপ্লিকেশন, যার সাহায্যে এই বোট বা রোবট একজন মানুষের তুলনায় অনেক দ্রুত এবং দক্ষ ও নিপুণ ভাবে অটোমেটিক্যালি সমস্ত ডেটা বা তথ্য সংগ্রহের কাজ করতে পারে। এই জাতীয় বোটের মাধ্যমে ৫০০ মিলিয়ন ফেসবুক ইউজারের মোবাইল নম্বর টেলিগ্রামে বিক্রি হয়ে গিয়েছে।

এটাই প্রথম নয়। এর আগেও ফেসবুকের এমন গন্ডগোলের খবর প্রকাশ্যে এসেছে। ২০১৯ সালেও প্রায় ৪১৯ মিলিয়ন ইউজারের ব্যক্তিগত তথ্য এমন একটি প্ল্যাটফর্মে খুঁজে পাওয়া গিয়েছিল যা একেবারেই ভরসাযোগ্য নয়। পরে ফেসবুক কর্তৃপক্ষও এই সমস্যার কথা স্বীকার করে নেয় এবং সমাধান করে। অনুমান করা হচ্ছে, ২০১৯ সাল থেকে ওই বোটের মাধ্যমে এভাবে ফেসবুক ইউজারদের ফোন নম্বর টেলিগ্রামে স্থানাতর হচ্ছে, সেটাও আবার সকলের অগোচরে। প্রতি বছর তো সব ইউজার ফোন নম্বর বদল করেন না। তাই এখনও পর্যন্ত যেসব তথ্য অর্থাৎ মোবাইল নম্বর এদিক-ওদিক হয়েছে তার অধিকাংশই বর্তমানে অ্যাকটিভ বা কার্যকর রয়েছে। অ্যালোন গালের কথায়, অন্তত ১০০টি দেশের ব্যবহারকারীদের তথ্যের উপর প্রভাব পড়েছে। ভারতে ক্ষতিগ্রস্ত ইউজারের সংখ্যা ৬ লক্ষেরও বেশি।

মাদারবোর্ডের রিপোর্ট অনুসারে, কারও কাছে যদি একজন ফেসবুক ইউজারের ফোন নম্বর থাকে, তাহলে ওই নির্দিষ্ট ব্যক্তি এই ইউজারের ফেসবুক ইউজার-আইডি খুঁজে পেয়ে যাবেন। টেলিগ্রাম বোটের সাহায্যে এই কাজ করা সম্ভব। সবচেয়ে আতঙ্কের বিষয় রীতিমতো আর্থিক লেনদেনের মাধ্যমে ইউজারদের এইসব ব্যক্তিগত তথ্য বিক্রি করা হচ্ছে। যে ব্যক্তি ওই টেলিগ্রাম বোট তৈরি করেছেন তিনি ২০ মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১৪৬০ টাকার পরিবর্তে একটি ফোন নম্বর বিক্রি করভেব। এছাড়া আরও বেশি পরিমাণে ফেসবুক ইউজারের তথ্য পেতে হলে দিতে ৫ হাজার মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় এর মূল্য ৩,৬৫,১৬০ টাকা।

অ্যালোন গালের কথায়, চরম সংকটে রয়েছে ফেসবুক ইউজারদের ব্যক্তিগত তথ্য। অবিলম্বে এই সমস্যা প্রকাশ্যে আসা উচিত। কারণ এইসব তথ্য জালিয়াতির কারবার বা তার থেকেও ভয়নাক কোনও কাজে ব্যবহৃত হতে পারে। তাই অ্যালোন মনে করেন, ফেসবুকের উচিত এখনই এই সমস্যা প্রসঙ্গে ইউজারদের সবকিছু জানিয়ে দেওয়া।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla