Apple iPad: ভয়ংকর প্লেন ক্র্যাশ! আইপ্যাড-এর সিগন্যালে প্রাণ বাঁচল বাবা-মেয়ের

iPad Saves Father And Daughter: আইপ্যাড বাঁচিয়ে দিল এক পিতা ও তাঁর কন্যার প্রাণ! ভয়ংকর প্লেন ক্র্যাশের সম্মুখীন হয়েছিলেন তাঁরা। কী ভাবে তাঁদের উদ্ধার করা হল, জানলে অবাক হবেন!

Apple iPad: ভয়ংকর প্লেন ক্র্যাশ! আইপ্যাড-এর সিগন্যালে প্রাণ বাঁচল বাবা-মেয়ের
প্লেন ক্র্যাশ থেকে বাবা-মেয়েকে বাঁচাল অ্যাপল আইপ্যাড
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 6:17 PM

ভয়ংকর প্লেন ক্র্যাশের ঘটনা। বেঁচে গেলেন এক পিতা এবং তাঁর কন্যা। আর তার ক্রেডিটের পুরোটাই নিয়ে নেবে অ্যাপল আইপ্যাড। কারণ সেই আইপ্যাডের সাহায্যেই বাবা এবং তাঁর কন্যাকে লোকেট করতে সক্ষম হল উদ্ধারকারী দল। সংবাদমাধ্যম সিএনএন-এর তরফ থেকে এমনই একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কন্যাসন্তানের কাছে যে আইপ্যাড ছিল, সেখান থেকে সিগন্যাল পেতেই নির্দিষ্ট সময়ে দুজনকে গিয়ে উদ্ধার করে উদ্ধারকারী দল।

গত রবিবার পেনসিলভেনিয়াতে এমনই এক রোমহর্ষক কাণ্ড ঘটে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, বাবার বয়স ৫৮ এবং পেশায় তিনি একজন পাইলট। অন্য দিকে তাঁর মেয়ের বয়স ১৩। একটি টু-সিটার প্লেনেই ঘটনাটি ঘটেছে। কিন্তু প্লেন ছাড়ার খানিক ক্ষণ পরেই তার আর সন্ধান পাওয়া যায়নি, রিপোর্টে এমনই উল্লেখ করা হয়েছে। তার পরই মাঠে নামে ইউনাইটেড স্টেটস এয়ার ফোর্স রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টার-এর কর্মীরা। পাঁচ ঘণ্টা লাগাতার চিরুনি তল্লাশি চলে। বিমানের সর্বশেষ পরিচিত অবস্থানের স্থানাঙ্কের সঙ্গে, উদ্ধারকারী দল এবং প্রায় 30 জন ভলান্টিয়ার সেই অঞ্চলের মধ্যে অনুসন্ধান চালায়। যদিও সেই অনুসন্ধান ছোট করেই চালানো হয়েছিল বলে রিপোর্টে জানানো হয়েছে।

তার পরই উদ্ধারকারী দল পাইলটকে সনাক্ত করে এবং তড়িঘড়ি তাঁর স্ত্রীকে ফোন করতেই পাইলটের নম্বরও পেয়ে যায় তাঁরা। ফোন নম্বর পাওয়ার পরক্ষণেই উদ্ধারকারী দল সেল ফোনটি পিং করে এবং দেখতে পায় যে পাইলটের মেয়েটির কাছে একটি আইপ্যাড রয়েছে। তার পর ফের আইপ্যাড-এর সিগনাল পিং করে কোন জায়গায় প্লেন ক্র্যাশ করেছে, তার খোঁজ পায় উদ্ধারকারী দল। যাঁরা বিষয়টি জানেন না, ফোন বা ট্যাবলেট পিং করার অর্থ হল, জিপিএস ডেটার মাধ্যমে ডিভাইসের লোকেশন ট্র্যাক করা। এই পদ্ধতিতেই কোনও লোকেশন ট্র্যাক করা হয়।

লোকেশন ট্র্যাক করার পরই উদ্ধারকারী দল তড়িঘড়ি পৌঁছে যায় সেই জায়গায়। উইলকিস-বেয়ার স্ক্র্যানটন আন্তর্জাতিক বিমান বন্দরের ৭ মাইল দক্ষিণপূর্বে ক্র্যাশ করা সেই প্লেনের সন্ধান মেলে। উদ্ধারকারী দল গিয়ে দেখতে পায় যে, এমনই এক জায়গায় পড়ে রয়েছেন সেই পিতা এবং তাঁর কন্যা, যেখানে চতুর্দিকে কাঠ বিছানো। অবচেতন অবস্থায় উদ্ধার করা হয় বাবা এবং তাঁর মেয়েকে। সামান্য হলেও আঘাত পেয়েছেন তাঁরা। পরবর্তীতে তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করে উদ্ধারকারী দল। কী কারণে সেই প্লেন ক্র্যাশ করেছিল, সবে মাত্র তার তদন্ত শুরু হয়েছে।

আরও পড়ুন: ২.৪ লাখ টাকায় বিএসএনএল-এর ভিআইপি নম্বর কিনলেন রাজস্থানের আলু বিক্রেতা!

আরও পড়ুন: আপনার পরিচয় যাচাই করতে এবার সেলফি ভিডিয়ো চাইবে ইনস্টাগ্রাম!

আরও পড়ুন: শহরের কোথায় ভিড়ভাট্টা, রেস্তরাঁয় ফাঁকা জায়গা আছে তো? উৎসবের মরশুমে সব প্রশ্নের উত্তর গুগল ম্যাপ-এর কাছে