Whatsapp Call: এই উপায়ে হোয়াটসঅ্যাপ কল করলে ডেটা খরচ হবে খুব কম

Whatsapp Call: অ্যান্ড্রয়েড এবং আইওএস, দুটো ডিভাইসের ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ কল করার সময় এই পদ্ধতি অনুসরণ করলে ডেটা খরচ কম হবে।

Whatsapp Call: এই উপায়ে হোয়াটসঅ্যাপ কল করলে ডেটা খরচ হবে খুব কম
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 5:27 PM

বিশ্বের বিভিন্ন মেসেজিং অ্যাপের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হোয়াটসঅ্যাপ (WhatsApp)। লক্ষ লক্ষ মানুষ যোগাযোগের অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার করেন হোয়াটসঅ্যাপ (Whatsapp Call)। বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যোগাযোগ করা যায় নিমেষে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে যেমন ছবি, ভিডিয়ো, অডিয়ো মেসেজ, ভয়েস মেসেজ পাঠানো যায়। তেমনই হোয়াটসঅ্যাপের মাধ্যমে কল করাও সম্ভব। বিশেষ করে বিদেশে যে ফোনকল হয় মানে আইএসডি, সেই ফোনকল অনেকটাই খরচ সাপেক্ষ। অথচ এই ফোনকলই নিমেষে করে ফেলা যায় হোয়াটসঅ্যাপে। তবে এই হোয়াটসঅ্যাপ কল করার সময় অনেক ক্ষেত্রেই অতিরিক্ত ডেটা খরচ হয়। কীভাবে হোয়াটসঅ্যাপ কল করার সময় এই ডেটা খরচের পরিমাণ কমাতে পারবেন, তার জন্য শিখে নিন কিছু সহজ ট্রিকস। হোয়াটসঅ্যাপ কলে যদি বেশি পরিমাণ ডেটা খরচ হয় তাহলে ইউজারের প্রতিদিনের ডেটা প্যাকের উপর প্রভাব পড়বে। সেজন্য হোয়াটসঅ্যাপ কলে বেশি ডেটা খরচ না করার পদ্ধতি জেনে নিন।

অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ কল করার ক্ষেত্রে কীভাবে ডেটা খরচ কমাবেন

১। প্রথমে অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ খুলুন।

২। এবার স্ক্রিনের উপরে ডানদিকের কোণে থাকা তিনটে ডটে ক্লিক করুন।

৩। সেখান থেকে সেটিংস অপশনে ক্লিক করতে হবে।

৪। তারপর সেটিংসের ‘স্টোরেজ অ্যান্ড ডেটা’ অপশনে ক্লিক করতে হবে।

৫। এখানে ‘ইউজ লেস ডেটা ফর কলস’ অপশন পাবেন। সেটাকে সিলেক্ট কর‍্যে হবে।

আইফোনের ক্ষেত্রে কীভাবে হোয়াটসঅ্যাপ কলের সময় ডেটা কনজাম্পশন কমাবেন

১। আইফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন খুলুন।

২। এরপর স্ক্রিনের ডানদিকের কোণে তিনটি ডটে ক্লিক করলে ‘সেটিংস’ অপশন পাবেন ইউজার।

৩। সেখানে ‘স্টোরেজ অ্যান্ড ডেটা’ অপশনে ক্লিক করতে হবে।

৪। এরপর নেটওয়ার্ক সেকশন থেকে ‘ইউজ লেস ডেটা ফর কলস’ অপশনে ক্লিক করতে হবে।

হোয়াটসঅ্যাপে আরও একটি নতুন ফিচার চালু হতে চলেছে। হোয়াটসঅ্যাপে এবার একটা মেসেজ যে কোনও একটা গ্রুপেই ফরোয়ার্ড করা যাবে। এমনই একটি নতুন ফিচার যোগ হতে চলেছে শীঘ্রই। আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই প্ল্যাটফর্মের জন্যই নতুন ফিচারটি আনতে চলেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। এই ফিচারটি সর্বপ্রথম নজরে আনে হোয়াটসঅ্যাপের ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো। একটি ব্লগপোস্টে লেখা হচ্ছে, “একের বেশি গ্রুপে এবার থেকে আর হোয়াটসঅ্যাপ মেসেজ ফরোয়ার্ড করা যাবে না। ভুল তথ্য এবং স্পাম মেসেজের রমরমা কমাতেই এই ফিচারটি নিয়ে আসা হয়েছে।” ইতিমধ্যেই বাছাই করা কিছু অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের জন্য মেসেজ ফরোয়ার্ডিংয়ের ক্ষেত্রে এই লিমিটেশনের ফিচারটি উপলব্ধ করা হয়েছে।

আরও পড়ুন- Vi Rs 107 And Rs 111 Plans: ফের এক মাস ভ্যালিডিটির দুটি রিচার্জ প্ল্যান নিয়ে এল ভোডাফোন আইডিয়া, খরচ ১০৭ টাকা ও ১১১ টাকা